বাংলা নিউজ > ময়দান > হার্টের জটিল রোগ, ফুটবল খেলায় নিষেধাজ্ঞা এআইএফএফের, আদালতের দ্বারস্থ আনোয়ার আলি
আনোয়ার আলি (জুনিয়র)। ফাইল ছবি
আনোয়ার আলি (জুনিয়র)। ফাইল ছবি

হার্টের জটিল রোগ, ফুটবল খেলায় নিষেধাজ্ঞা এআইএফএফের, আদালতের দ্বারস্থ আনোয়ার আলি

  • আনোয়ার খেললে কী কী সমস্যা হতে পারে এ ব্যাপারে এএফসি ইতিমধ্যে পরামর্শ দিয়েছে। তবে আনোয়ার যে খেলতেই পারবেন না— এএফসি এরকম কিছুই বলেনি।

শুভব্রত মুখার্জি

২০১৭ সালে ভারতের বুকে অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ ফুটবলের আসর বসেছিল। সেবার যে সব ফুটবলার, বিশেষ করে ভারতীয় ফুটবলার যাঁরা তাঁদের ফুটবলিং স্কিলের মাধ্যমে বিশেষজ্ঞদের চোখে পড়েছিলেন তাঁদের মধ্যে অন্যতম ছিলেন ডিফেন্ডার আনোয়ার আলি। আর তিনিই এখন দেশের ফুটবল ফেডারেশনের সঙ্গে হঠাৎ এক অদ্ভুত লড়াইয়ে জড়িয়ে পড়েছেন। অবশ্য আনোয়ার এই লড়াইয়ের শেষ দেখে ছাড়তে চান। ফেডারেশনের কাছে আর্জি জানিয়েছিলেন, তাঁকে খেলতে দেওয়ার, তার পা থেকে বুট কেড়ে না নেওয়ার। সেই ভিডিও ভাইরালও হয়। দেশের বহু ফুটবলার আনোয়ার আলিকে সমর্থন জানিয়েছিলেন।

কিন্তু কোনও কিছুকেই পাত্তা না দিয়ে আনোয়ারের হার্টের জটিল সমস্যার জন্য তাঁকে ফুটবল না খেলতে দেওয়ার সিদ্ধান্ত নেয় এআইএফএফ। শেষ পর্যন্ত সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হতে বাধ্য হলেন আনোয়ার আলি (জুনিয়র)।

দিল্লি হাইকোর্টে ফেডারেশনের বিরদ্ধে রিট পিটিশন দাখিল করেছেন তাঁর আইনজীবী অমিতাভ তিওয়ারি এবং অভিমন্যু তিওয়ারি। প্রসঙ্গত, মিনার্ভা অ্যাকাডেমি থেকেই উত্থান আনোয়ারের। ৬ জন চিকিৎসকের পরামর্শ নিয়েছিলেন আনোয়ার। তার মধ্যে ৩ জন বলেছেন আনোয়ার খেলতে পারবে। ফেডারেশন বলেছে, আলি খেলতে পারবে না। এবার কোর্টের হাতেই আনোয়ারের ভবিষ্যৎ। আনোয়ার খেললে কী কী সমস্যা হতে পারে এ ব্যাপারে এএফসি ইতিমধ্যে পরামর্শ দিয়েছে। তবে আনোয়ার যে খেলতেই পারবেন না— এএফসি এরকম কিছুই বলেনি।

বন্ধ করুন