বাংলা নিউজ > ময়দান > ‘অনভিজ্ঞ খেলোয়াড়কে নেতা করা উচিত নয়’ ভারতের পরবর্তী টেস্ট অধিনায়কের নাম বললেন আজহারউদ্দিন
ভারতের পরবর্তী টেস্ট অধিনায়কের নাম বললেন আজহারউদ্দিন (ছবি:গেটি ইমেজ/এইচটি কোলাজ)
ভারতের পরবর্তী টেস্ট অধিনায়কের নাম বললেন আজহারউদ্দিন (ছবি:গেটি ইমেজ/এইচটি কোলাজ)

‘অনভিজ্ঞ খেলোয়াড়কে নেতা করা উচিত নয়’ ভারতের পরবর্তী টেস্ট অধিনায়কের নাম বললেন আজহারউদ্দিন

‘সে যদি সব ফর্ম্যাটে আপনার এক নম্বর খেলোয়াড় হয়, তাহলে সমস্যা কোথায়?’ ভারতের পরবর্তী টেস্ট অধিনায়কের নাম বললেন আজহারউদ্দিন।

মহম্মদ আজহারউদ্দিন মনে করেন, রোহিত শর্মাকে ভারতীয় দলের পরবর্তী টেস্ট অধিনায়ক করা উচিত। প্রাক্তন ভারতীয় অধিনায়ক লাল বলের ক্রিকেটে সীমিত ওভারের অধিনায়ক রোহিতের হাতে দলের অধিনায়কত্ব হস্তান্তর করার পক্ষে যুক্তি দিলেন। ভারতীয় ক্রিকেট দলের নির্বাচকরা এখনও পরবর্তী টেস্ট অধিনায়ক বেছে নেননি। সম্প্রতি টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন বিরাট কোহলি। এরপর থেকে কাকে এই দায়িত্বে আনা হবে তা নিয়ে প্রশ্ন উঠছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে পরাজয়ের পর নেতৃত্বের পদ থেকে ইস্তফা দিয়েছেন কোহলি। ক্রিকেট বিশেষজ্ঞরা রোহিত শর্মা এবং কেএল রাহুলকে এই ভূমিকার জন্য সবচেয়ে শক্তিশালী প্রতিযোগী হিসাবে বিবেচনা করছেন।

ইন্ডিয়া নিউজের সাথে কথা বলার সময় মহম্মদ আজহারউদ্দিনকে জিজ্ঞাসা করা হয়েছিল কাকে টিম ইন্ডিয়ার পরবর্তী অধিনায়ক করা উচিত? এমন একজন খেলোয়াড় যে আগামী ৫-৬ বছর দলকে এগিয়ে নিয়ে যেতে পারেন? এ প্রসঙ্গে আজহার বলেন, ‘৫-৬ বছরকে অনেক দীর্ঘ সময় হিসেবে দেখছি। অবশ্যই, আপনার দীর্ঘমেয়াদী সন্ধান করা উচিত তবে একই সাথে সাম্প্রতিক পরিস্থিতির দিকে নজর রাখা উচিত। আপনি একজন অনভিজ্ঞ খেলোয়াড়কে শুধু ভবিষ্যতের কথা বলে অধিনায়কত্ব দিতে পারবেন না, এতে সমস্যা হতে পারে।’

আজহার রোহিত শর্মার ফিটনেস নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও তিনি স্পষ্ট জানিয়ে দেন যে তিনি এই মুম্বই খেলোয়াড়কে দলের পরবর্তী টেস্ট অধিনায়ক হিসেবে দেখতে চান। আজহার বলেন, ‘আমি মনে করি রোহিত শর্মা একজন ভালো খেলোয়াড় এবং সে খুব ভালো অধিনায়ক হতে পারে। তিনি আগামী দুই থেকে তিন বছর ক্রিকেট খেলতে পারবেন, আরও খেলতে পারবেন, তবে তার হ্যামস্ট্রিং সমস্যা বেশ কয়েকবার সামনে আসায় ফিটনেস খুবই গুরুত্বপূর্ণ হবে।’ আজহারউদ্দিন আরও বলেন, সাম্প্রতিক টেস্ট সিরিজে রোহিত শর্মার অনুপস্থিতিতে দক্ষিণ আফ্রিকা উপকৃত হয়েছে। 

আজহার বিশ্বাস করেন যে রোহিত একজন আক্রমণাত্মক খেলোয়াড় এবং তার অনুপস্থিতি দক্ষিণ আফ্রিকার জন্য ভালো ছিল। আজহার বলেন, ‘এই সিরিজে রোহিতের অনুপস্থিতিও দক্ষিণ আফ্রিকাকে উপকৃত করেছে। তিনি একজন আক্রমণাত্মক খেলোয়াড় এবং একই স্টাইলে ব্যাট করেন। আমি যে পরিমাণ ক্রিকেট খেলেছি এবং আমার যে অভিজ্ঞতা আছে, সেই অনুযায়ী অধিনায়কত্ব শুধুমাত্র রোহিতকে দেওয়া উচিত।’ হ্যামস্ট্রিং ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকা সফরে নেই রোহিত শর্মা। ওয়ানডেতে রোহিতের জায়গায় দলের অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়েছে কেএল রাহুলকে। 

যখন মহম্মদ আজহারউদ্দিনকে জিজ্ঞাসা করা হয়েছিল যে বয়স কি রোহিতের বিপরীতে যায় না? এ জন্য তিনি বলেন, ‘ধরুন তার বয়স ৩৪ বছর, তার বয়সও ততটা নয়। তিনি ৫-৬ বছর স্বাচ্ছন্দ্যে খেলতে পারেন। সে একজন ব্যাটসম্যান। সে অলরাউন্ডার হলে আমি অন্যভাবে ভাবতাম বা ভিন্ন উত্তর দিতাম কিন্তু যেহেতু সে একজন ব্যাটসম্যান, তাতে খুব একটা সমস্যা হওয়ার কথা নয়।’ আজহার আরও বলেন, ‘তিন ফর্ম্যাটেই একই অধিনায়ক থাকলে কোনও সমস্যা হওয়ার কথা নয়।’

বন্ধ করুন