বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > Ipl 2023 Impact player rule- শুধু ভারতীয়দের বদল করা যাবে, জানুন বাকি নিয়ম

Ipl 2023 Impact player rule- শুধু ভারতীয়দের বদল করা যাবে, জানুন বাকি নিয়ম

আইপিএল- এ আসতে চলেছে নতুন এই নিয়ম, আপনি কি এই রুলটা জানেন? (ছবি-বিসিসিআই/আইপিএল)

ইমপ্যাক্ট প্লেয়ার রুল প্রথমবারের মতো আইপিএলে প্রয়োগ করা হতে চলেছে। যদিও এটি আগে ঘরোয়া স্তরে প্রয়োগ করা হয়েছিল। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিগ ব্যাশ লিগেও এটি বাস্তবায়িত হয়েছিল। এই নিয়মটি সেই লিগে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে প্রমাণিত হয়েছিল।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের পরবর্তী পর্বে একটি নতুন নিয়ম প্রয়োগ করা হতে চলেছে। যার অধীনে দলটিকে টসের সময় তাদের শেষ ১১ জন খেলোয়াড়ের সঙ্গে প্রভাবশালী খেলোয়াড় হতে পারে এমন চারজন খেলোয়াড়ের নাম দিতে হবে। BCCI সাবস্টিটিউট ফিল্ডার আইপিএল ২০২৩-এর এই খেলোয়াড় সম্পর্কে অফিসিয়াল তথ্য দিয়েছিল। কিন্তু এর নিয়ম সম্পর্কে তারা খুব বেশি স্পষ্ট করেনি। এরই মধ্যে একটি নতুন আপডেট এসেছে, এতে কোনও বিদেশি খেলোয়াড় অন্তর্ভুক্ত করা যাবে না। আসুন আমরা আপনাকে এই নিয়ম (আইপিএল ইমপ্যাক্ট প্লেয়ার রুল) সম্পর্কে বলি।

আরও পড়ুন… বিশ্বকাপের মাঝেই জাতীয় দল ছাড়ার হুমকি দিয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? সত্যিটা কী?

ইমপ্যাক্ট প্লেয়ার রুল প্রথমবারের মতো আইপিএলে প্রয়োগ করা হতে চলেছে। যদিও এটি আগে ঘরোয়া স্তরে প্রয়োগ করা হয়েছিল। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিগ ব্যাশ লিগেও এটি বাস্তবায়িত হয়েছিল। এই নিয়মটি সেই লিগে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে প্রমাণিত হয়েছিল। ইমপ্যাক্ট প্লেয়ার অনেক ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিল। এই নিয়মটি আইপিএলেও গুরুত্বপূর্ণ হবে বলে মনে করা হচ্ছে। ক্রিকেট বিশেষজ্ঞরা সকলেই এটা জানেন, তবে এরই মধ্যে একটি নতুন আপডেট এসেছে।

সূত্রের খবর, বিসিসিআই সব ফ্র্যাঞ্চাইজিকে বলেছে, কোনও বিদেশি খেলোয়াড়কে ইমপ্যাক্ট প্লেয়ার বানানো যাবে না। এর মানে হল যখন অধিনায়ক প্লেয়িং একাদশ সহ চার বদলি খেলোয়াড়ের নাম দেবেন, তখন তাদের সকলকেই ভারতীয় হওয়া উচিত। আমরা আপনাকে বলি যে প্লেয়িং ১১-এ একটি দল সর্বোচ্চ মাত্র চার জন বিদেশী খেলোয়াড় খেলতে পারে। এই নিয়মে কোনও পরিবর্তন হবে না। অর্থাৎ, একজন ভারতীয় খেলোয়াড়ের জায়গায় একজন বিদেশী খেলোয়াড় প্রভাবশালী খেলোয়াড় হিসেবে আসতে পারে, আবার বিদেশী খেলোয়াড়ের পরিবর্তে একজন বিদেশী খেলোয়াড় বিকল্প খেলোয়াড় হিসেবে খেলতে পারবে না।

আরও পড়ুন… ২০২২ কাতার বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পরেই বদলে গেল স্প্যানিশ কোচ! এনরিকের জায়গায় এলেন কে?

আইপিএল ২০২৩, ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম: কখন, কীভাবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম প্রযোজ্য করা হবে?

১) ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের অধীনে, ক্যাপ্টেন বাইরের খেলোয়াড়কে খেলাতে সক্ষম হবেন, যিনি টসের সময় প্লেয়িং ১১-এ অন্তর্ভুক্ত ছিলেন না। তিনি একাদশের যে কোনো একজন খেলোয়াড়ের (ভারতীয়) জায়গায় খেলতে পারবেন। ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে পরিচিত হবেন তিনি।

২) অধিনায়ককে টসের সময় প্লেয়িং একাদশের নামের সঙ্গে অতিরিক্ত চার জন ভারতীয়  খেলোয়াড়ের নাম দিতে হবে। এই চার জন খেলোয়াড়ের যে কোন একজন ইমপ্যাক্ট প্লেয়ার হতে পারেন।

৩) ম্যাচের মাঝখানে দলের প্রভাবশালী খেলোয়াড়কে ডাকার এবং তাঁকে ব্যাটিং বা বোলিং করার স্বাধীনতা থাকবে।

৪) যদিও এতে কিছু নিয়ম আছে, ইনিংসের ১৪তম ওভারের পর ইমপ্যাক্ট প্লেয়ারকে দল ডাকতে পারবে না। তিনি যদি পরিবর্তন করতে চান, তাহলে তার আগে তা করতে হবে।

৫) ইমপ্যাক্ট প্লেয়ারের বিনিময়ে বাদ পড়া খেলোয়াড় পুরো ম্যাচের জন্য ফিরে আসতে পারবে না। তিনি ক্রিকেটে বিকল্প ফিল্ডার হিসেবেও খেলতে পারবেন না।

৬) প্লেয়িং একাদশের পরিবর্তন করার আগে অধিনায়ককে অনফিল্ড আম্পায়ার বা চতুর্থ আম্পায়ারকে জানাতে হবে।

৭) যে কোনও ক্ষেত্রে, ম্যাচটি যদি ২০ ওভার থেকে কমিয়ে ১০ ওভার করা হয়, তবে প্রভাবশালী খেলোয়াড়ের নিয়ম শেষ হয়ে যাবে, অর্থাৎ এই পরিস্থিতিতে প্লেয়িং একাদশে কোনও পরিবর্তন হবে না।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

অনন্তের বিয়েতে রোম্যান্টিক ডান্স মুকেশ ও নীতা আম্বানির, ভিডিয়ো ফাঁস হতেই ভাইরাল ভিডিয়ো: টেস্টের ইতিহাসে ১২ বছরে প্রথমবার রান আউট হলেন কেন উইলিয়ামসন! চারদিন পরেই গঙ্গার তলা দিয়ে মেট্রো চালু? কোন স্টেশনে যেতে কত ভাড়া? দেখুন তালিকা সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.