বাড়ি > ময়দান > €৭০০ মিলিয়ন না চোকালে বার্সা ছাড়া হবে না মেসির, চুক্তি বৈধ জানাল লা-লিগা
মেসির চুক্তি এখনও বৈধ, বলল লা লিগা  (REUTERS)
মেসির চুক্তি এখনও বৈধ, বলল লা লিগা  (REUTERS)

€৭০০ মিলিয়ন না চোকালে বার্সা ছাড়া হবে না মেসির, চুক্তি বৈধ জানাল লা-লিগা

  • রবিবার লা-লিগার তরফে জানিয়ে দেওয়া হল বার্সেলোনার সঙ্গে মেসির চুক্তি বৈধ।
  • অন্যদিকে এদিন করোনা পরীক্ষার জন্য টিম ক্যাম্পে রিপোর্ট করলেন না মেসি। সিদ্ধান্ত বদল হবে না, ইঙ্গিত স্পষ্ট এলএমটেনের। 

কেরিয়ারের শেষ লগ্নে এসে বার্সেলানোর সঙ্গে আইনি যুদ্ধেই নামতে হবে বিশ্ব ফুটবলের সর্বকালের অন্যতম সেরা ফুটলবার লিওনেল মেসিকে। তেমনই আভাস মিলছে। খুব বড় কোনও অঘটন না ঘটলে বার্সেলোনা থেকে মেসির বিদায় কার্যত নিশ্চিত। চ্যাম্পিয়ানস লিগে বার্য়ান মিউনি্খের কাছে বার্সার লজ্জাজনক হারের পর এমন কিছু একটা ঘটতে চলেছে সেই আশঙ্ক্ষা করছিলেন মেসি ভক্তরা। দু-দশক দীর্ঘ সম্পর্ক ভাঙার চরম সিদ্ধান্তটা মঙ্গলবার সামনে আনেন মেসি। ব্যুরোফাক্স মারফত বার্সা কর্তাদের জানিয়ে দেন আর বার্সার ১০ নম্বর জার্সি গায়ে মাঠে নামতে চান না তিনি। ব্যক্তিগত কারণেই এই সিদ্ধান্ত ফ্যাক্সে জানান এলএমটেন।

রবিবার স্পেনের শীর্ষ পর্যায়ের পেশাদারি ঘরোয়া ফুটবল লিগ, লা-লিগার তরফে জানিয়ে দেওয়া হল বার্সেলোনার সঙ্গে মেশির চুক্তি বৈধ। এবং এক্সিট ক্লজের ৭০০ মিলিয়ন ইউরোর না মেটালে নতুন ক্লাবে যেতে পারবেন না লিওনেল মেসি। মরসুম শেষে বিনা শর্তে ক্লাব ছাড়তে পারবেন মেসি, সেই ইঙ্গিতের কথা বার্সেলোনাকে পাঠানো ব্যুরোফ্যাক্সে উল্লেখ করেন মেসি। 

২০২১-এর ৩০ জুন শেষ হচ্ছে বার্সার সঙ্গে মেসির কন্ট্রাক্ট। সেই চুক্তিতে উল্লেখ রয়েছে শেষ মরসুমে মেসি নিজের ইচ্ছায় কোনওরকম শর্ত ছাড়াই ক্লাব ছাড়তে পারেন, যার বৈধতা শেষ হয়েছে ১০ জুন ২০২০।  তবে করোনা ভাইরাসের জেরে ২০১৯-২০২০ মরসুম পিছিয়ে যায় অগস্ট পর্যন্ত। সেই কারণেই আর্জেন্টাইন তারকার লিল্যাগ টিমের তরফে দাবি করা হয় এই শর্তটি এখনও নৈতিকভাবে প্রযোজ্য। 

মেসির বর্তমান চুক্তির ‘এক্সিট ক্লজের’ নিয়ে আর্জেন্টাইন ফুটবল তারকা এবং বার্সেলোনা যদি ঐকমত্যে না পৌঁছায়, এবং মেসি যদি ক্লাব ছাড়ার সিদ্ধান্তে অটল থাকেন, তাহলে নিশ্চিতভাবেই বিষয়টি আদালত পর্যন্ত গড়াবে।

বার্সেলোনা সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ ক্লাবের ইতিহাসে সেই সভাপতি হতে চান না ‘যে মেসিকে ন্যু ক্যাম্প ছাড়তে দিয়েছে।’ তাই বার্সেলোনা মরিয়াভাবে চেষ্টা চালাচ্ছে মেসির মন বদলাতে। তাই মেসির রিলিজ ক্লজের ৭০০ মিলিয়ন ইউরো শোধ করলেই মেসিকে ছাড়া হবে এই সিদ্ধান্তে অটল বার্তোমেউ।

কিন্তু বার্সেলোনার ইতিহাসের সেরা ফুটবলার, যিনি ক্লাবের জন্য গত দু দশক ধরে সেরাটা উজার করে দিয়েছেন তাঁকে আদালতে নিয়ে যাওয়াটা বার্সার ইমেজের জন্যও বড়ো ধাক্কা হবে বলেই মনে করছে ফুটবল মহল। বার্সার জার্সিতে ৭৩১ ম্যাচ খেলে ৬৩৪ টি গোল করেছেন লিও মেসি। 

বার্সা ছাড়লে ম্যাঞ্চেস্টার সিটিতে যাওয়ার সম্ভাবনা রয়েছে মেসির। সূত্রের খবর, মেসির জন্য ১০০ মিলিয়ন ইউরো এবং ৩ জন খেলোয়াড় (বের্নার্দো সিলভা, গ্যাব্রিয়েল হেসুস এবং এরিক গার্সিয়া) বার্সেলোনাকে দিতে রাজি আছে ম্যানচেস্টার সিটি। তবে মেসিকে নিজেদের দলে শামিল করবার দৌড়ে রয়েছে পিএসজি, ইন্টার মিলান এবং জুভেন্তাসও।

আগামিকাল থেকে নতুন মরসুমের জন্য শুরু হচ্ছে বার্সেলোনার অনুশীলন পর্ব। তার আগে রবিবার বার্সেলোনার সিউতাত এস্পোর্তিভায় দলের ৩১ ফুটবলারকে ডাকা হয়েছিল করোনা পরীক্ষার জন্য। এই টেস্টেও অংশ নিলেন না মেসি। সুতরাং মেসির বার্তা স্পষ্ট, কোনওভাবেই বার্সেলোনার আর থাকতে চান না তিনি। 

বন্ধ করুন