বাংলা নিউজ > ময়দান > Maharaja Trophy 2023: ছেলেদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে হেড কোচ হয়ে ইতিহাস গড়লেন ঝুলন-মিতালির টিমমেট

Maharaja Trophy 2023: ছেলেদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে হেড কোচ হয়ে ইতিহাস গড়লেন ঝুলন-মিতালির টিমমেট

ভারতীয় ক্রিকেটে নতুন অধ্যায় রচনা করলেন বনিতা। ছবি- টুইটার/গেটি।

Maharaja Trophy T20 2023: ভারতীয় ক্রিকেটে ছেলেদের দলের মহিলা কোচিং স্টাফ বেনজির। সেদিক থেকে প্রথা ভেঙে নতুন যুগের সূচনা করলেন ভারতের মহিলা ক্রিকেট দলের প্রাক্তন তারকা।

পথ দেখিয়েছেন জুলিয়া প্রাইস, সারা টেলররা। সেই ধারাটাকে আরও একধাপ উপরে তুললেন বেলাস্বামী বনিতা। ছেলেদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে হেড কোচের দায়িত্ব নিয়ে ইতিহাস গড়লেন ভারতের মহিলা ক্রিকেট দলের প্রাক্তন তারকা।

কর্ণাটক স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশনের টি-২০ লিগ মহারাজা ট্রফিতে এবছর কোচিং করাতে দেখা যাবে ভিআর বনিতাকে। তাঁকে হেড কোচ নিযুক্ত করেছে শিবমগ্গা লায়ন্স। ফ্র্য়াঞ্চাইজির হয়ে নিলামের টেবিলেও উপস্থিত ছিলেন ভারতীয় দলের প্রাক্তন ওপেনার, যিনি ঘরোয়া ক্রিকেটে ডানহাতে পেস বোলিংও করতেন।

এর আগে ছেলেদের ক্রিকেটে কোচিং করাতে দেখা গিয়েছে জুলিয়া-টেলরদের। ২০১৯ সালে জুলিয়া প্রাইস বিগ ব্যাশ লিগে ব্রিসবেন হিটের সহকারী কোচ নিযুক্ত হন। তিনিই প্রথম মহিলা, যিনি ছেলেদের ফ্র্যাঞ্চাইজি লিগে কোচ হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তাঁর পদাঙ্ক অনুসরণ করেন সারা টেলর। ২০২১ সালে আবু ধাবি টি-১০ লিগের জন্য টিম আবু ধাবির সহকারী কোচ নিযুক্ত হন ইংল্যান্ডের মহিলা ক্রিকেট দলের প্রাক্তন উইকেটকিপার-ব্যাটার। সারা তার আগে সাসেক্সের ছেলেদের ক্রিকেট দলেরও কোচিং স্টাফ হিসেবে কাজ করেন।

আরও পড়ুন:- IND vs WI 2nd Test: রোহিত-যশস্বীর ধুমধাড়াক্কা ব্যাটিংয়ে ১০ ওভারেই বিশ্বরেকর্ড ভারতের

উল্লেখযোগ্য বিষয় হল, সারা বা জুলিয়া কেউই ছেলেদের দলের হেড কোচ ছিলেন না। তাঁরা সহকারী কোচের দায়িত্ব পালন করেন। বনিতা শিবমগ্গা লায়ন্সের হেড কোচের ভূমিকা পালন করবেন। ভারতে ছেলেদের ক্রিকেটে মহিলা কোচিং স্টাফ বেনজির। সেদিক থেকে পুরনো ধারা ভেঙে নতুন অধ্যায় শুরু করতে চলেছেন বেলাস্বামী।

ভিআর বনিতার ফ্র্য়াঞ্চাইজি লিগে কোচিং স্টাফ হিসেবে কাজ করা অবশ্য নতুন নয়। গত উইমেন্স প্রিমিয়র লিগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কোচিং স্টাফ হিসেবে কাজ করেছেন তিনি। আরসিবির মহিলা ক্রিকেট দলের ফিল্ডিং কোচের ভূমিকা পালন করা ছাড়াও স্কাউট হিসেবে প্রতিভা খুঁজে বার করার দায়িত্বও বর্তায় বনিতার কাঁধে।

আরও পড়ুন:- Maharaja Trophy T20 Auction: নিলামে মোটা টাকা দাম পেলেন মায়াঙ্ক-দেবদূত-মণীশ, সব থেকে দামি মনোহর

৩৩ বছরের বনিতা ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে ভারতের হয়ে ৬টি ওয়ান ডে ও ১৬টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। জাতীয় দলের হয়ে ওয়ান ডে ক্রিকেটে ৮৫ ও টি-২০ ক্রিকেটে ২১৬ রান সংগ্রহ করেন তিনি।

এবছর বনিতার কোচিংয়ে মাঠে নামতে দেখা যাবে অভিনব মনোহর, শ্রেয়স গোপাল, রোহন কদমের মতো ক্রিকেটারদের। নিলামে সব থেকে বেশি ১৫ লক্ষ টাকা দিয়ে অভিনব মনোহরকে কেনে শিবমগ্গা লায়ন্স। আগামী ১৩ থেকে ২৯ অগস্ট চিন্নাস্বামী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ৬ দলের এই টি-২০ টুর্নামেন্ট।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মহাশিবরাত্রির দিন চার প্রহরের পুজোর নিয়ম বিধি সম্পর্কে জেনে নিন 6G ইন্টারনেট চালু করার জন্য স্যাটেলাইট উৎক্ষেপণ করল চিন আমি জঙ্গি!বেঙ্গালুরুতে বিমান ছাড়ার আগেই নামলেন ছাত্র, CISF প্রশ্ন করতেই এল জবাব অ্যাঞ্জিয়োগ্রাফি করা যাবে কার্বন-ডাই-অক্সাইড দিয়ে! মেয়েকে বশীকরণ! ‘শয়তান’ মাধবনের ব্ল্যাক ম্যাজিকের সামনে অসহায় অজয়, দেখুন ভিডিয়ো ঘি নাকি মাখন? কোনটি খেলে শরীরের বেশি ক্ষতি হয় আজও শৈশবের ভয়ঙ্কর স্মৃতি ভুলতে পারছেন না? নিজেকে ভালো রাখার জাদুমন্ত্র জেনে নিন ‘চাহিদা’ মেটাতে হবে, পরীক্ষার হল থেকে বের করে বলেন স্যার, অভিযোগ JU-র ছাত্রীর বুমরাহর জায়গায় আকাশ না অক্ষর, রজত কি ফের সুযোগ পাবেন? দেখুন ভারতের সম্ভাব্য XI ঝাঁ চকচকে, বিলাসবহুল! চলুন ঘুরে দেখি গৌরী খানের 'তরী'র অন্দরমহল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.