বাংলা নিউজ > ময়দান > Kelvin Kiptum Dies: সড়ক দুর্ঘটনায় মারা গেলেন ম্যারাথনের বিশ্ব রেকর্ডের মালিক কেনিয়ার কেলভিন কিপটাম

Kelvin Kiptum Dies: সড়ক দুর্ঘটনায় মারা গেলেন ম্যারাথনের বিশ্ব রেকর্ডের মালিক কেনিয়ার কেলভিন কিপটাম

বিশ্ব রেকর্ড গড়ার পরে কেলভিন কিপটাম (ছবি-AP)

Kenya's Marathon world record holder Dies: সড়ক দুর্ঘটনায় মারা যান কেনিয়ার ম্যারাথন সেনসেশন কেলভিন কিপটাম ও তাঁর কোচ। রিফ্ট ভ্যালিতে একটি মারাত্মক দুর্ঘটনার সম্মুখীন হন তাঁরা। এই সড়ক দুর্ঘটনায় মারা যান ম্যারাথনের বিশ্ব রেকর্ডধারী কেনিয়ার কেলভিন কিপটাম। 

Kenya's Marathon world record holder Kelvin Kiptum Dies: রবিবার বিশ্ব অ্যাথলেটিক্স জগতে এক মর্মান্তিক ঘটনা ঘটেছে। সড়ক দুর্ঘটনায় মারা যান কেনিয়ার ম্যারাথন সেনসেশন কেলভিন কিপটাম ও তাঁর কোচ। রিফ্ট ভ্যালিতে একটি মারাত্মক দুর্ঘটনার সম্মুখীন হন তাঁরা। এই সড়ক দুর্ঘটনায় মারা যান ম্যারাথনের বিশ্ব রেকর্ডধারী কেনিয়ার কেলভিন কিপটাম। সিনহুয়া অনুসারে, রবিবার ২৪ বছর বয়সী স্প্রিন্টার কিপটাম ও তাঁর কোচ গারভাইস হাকিজিমানা গাড়ি দুর্ঘটনার কবলে পড়েন।

মারাত্মক দুর্ঘটনাটি গভীর সন্ধ্যায় রিফ্ট ভ্যালিতে ঘটে, যেখানে কিপটাম তার রুয়ান্ডান কোচ এবং একজন সহকর্মীর সঙ্গে গাড়ি চালাচ্ছিলেন। কিপটাম এবং তার কোচ উভয়ই ঘটনাস্থলেই মারা যান, এবং তৃতীয় ব্যাক্তি শ্যারন কোজে গুরুতর আহত হয়েছেন এবং স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

কিপটামের অকাল প্রয়াণের খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে কেনিয়া জুড়ে শ্রদ্ধা নিবেদন করা হচ্ছে। বিশিষ্ট রাজনীতিবিদ এবং সরকারী কর্মকর্তারা গভীর দুঃখ প্রকাশ করেছেন। কিপটামের প্রিয়জন এবং সমগ্র অ্যাথলেটিক্স ভ্রাতৃত্বের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন কেনিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী রাইলা ওডিঙ্গা। অ্যাথলেটিক্স আইকনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তিনি। একইভাবে, কেনিয়ার ক্রীড়ামন্ত্রী আবাবু নামওয়াম্বা এই মর্মান্তিক ক্ষতির জন্য শোক প্রকাশ করেছেন এবং কিপটামকে দেশের একজন রত্ন এবং সত্যিকারের নায়ক হিসাবে বর্ণনা করেছেন। তিনি এক্স-এ পোস্ট করে লিখেছেন, ‘কেনিয়া একটি বিশেষ রত্ন হারিয়েছে।’

কেলভিন কিপটাম ২০২২ সালের ডিসেম্বরে ম্যারাথন জগতে আত্মপ্রকাশ করেছিলেন এবং ভ্যালেন্সিয়াতে জয়ের জন্য দুই ঘণ্টা, এক মিনিট এবং ৫৩ সেকেন্ড সময় নিয়েছিলেন। এক বছরেরও কম সময়ের মধ্যে তিনি তৃতীয় ম্যারাথনে নেমেছলেন। কিপটান শিকাগোতে ২:০০:৩৫ এর সঙ্গে একটি নতুন ম্যারাথন বিশ্ব রেকর্ড গড়েছিলেন। কেনিয়ান রানার ২০২৩ শিকাগো ম্যারাথনে প্রতিদ্বন্দ্বিতা করেননি, তবে তিনি এই বছরের এপ্রিলে রটারডাম ম্যারাথনে প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা করেছিলেন।

ওয়ার্ল্ড অ্যাথলেটিক্সের প্রেসিডেন্ট সেবাস্তিয়ান কো বলেছেন, ‘কেলভিন কিপটাম এবং তার কোচ গারভাইস হাকিজিমানার মৃত্যুতে আমরা মর্মাহত এবং গভীরভাবে দুঃখিত। বিশ্ব অ্যাথলেটিক্সের পক্ষ থেকে, আমরা তার পরিবার, বন্ধু, সতীর্থ এবং কেনিয়ান জাতির প্রতি গভীর সমবেদনা জানাই। একজন অবিশ্বাস্য ক্রীড়াবিদ যিনি একটি অবিশ্বাস্য উত্তরাধিকার রেখে গেছেন, আমরা তাঁকে মিস করব।’

কিপটাম শিকাগো ম্যারাথনে ইতিহাস তৈরি করেছিলেন, ২:০০:৩৫ এর একটি চমকপ্রদ সময়ের সঙ্গে সব রেকর্ড ভেঙে দিয়েছিলেন। তার স্বদেশী এলিউড কিপচোগের পূর্ববর্তী রেকর্ডকে (২:০১:০৯) তিনি টপকে গিয়েছিলেন। কিপটামের এখন লক্ষ্যছিল নিজের রেকর্ড ভাঙা ও প্যারিস অলিম্পিক্সে আত্মপ্রকাশ করা। কিপটামের মর্মান্তিক মৃত্যুর খবর পরে অ্যাথলেটিক্স জগতে শোকের ছায়া নেমে গিয়েছে। যা বিশ্ব অ্যাথলেটিক্সের সভাপতি সেবাস্টিয়ান কো এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের আন্তরিক সমবেদনাতে স্পষ্ট। কো কিপটামকে একজন অসাধারণ ক্রীড়াবিদ হিসাবে প্রশংসা করেছেন যিনি একটি অবিস্মরণীয় উত্তরাধিকার রেখে গেছেন, এই ক্ষতির জন্য গভীর দুঃখ প্রকাশ করেছেন তিনি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির? পয়েন্ট তালিকার শীর্ষে থাকা শাকিবের দলকে হারিয়ে বিপিএলের ফাইনালে তামিমের বরিশাল নয়া সতীর্থ রবিনের বাবার সঙ্গে দেখা করে কী বললেন GT-র ক্যাপ্টেন শুভমন গিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.