বাংলা নিউজ > ময়দান > অবাক কান্ড দিল্লিতে, অ্যাথলেটিক্স মিটের ফাইনালে দৌড়ানো একমাত্র দৌড়বিদও ব্যর্থ নাডার ডোপ পরীক্ষায়

অবাক কান্ড দিল্লিতে, অ্যাথলেটিক্স মিটের ফাইনালে দৌড়ানো একমাত্র দৌড়বিদও ব্যর্থ নাডার ডোপ পরীক্ষায়

ডোপিং আতঙ্ক দিল্লিতে অ্যাথলেটিক্স মিটে।

গত সেপ্টেম্বর মাসে হয়েছে দিল্লি অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পুরুষদের ১০০মিটারের ফাইনালে নাডার কর্মকর্তাদের উপস্থিতির কথা শুনে প্রতিযোগিতায় নামেননি সাত প্রতিযোগী। নেমেছিলেন একমাত্র ললিত কুমার। পরবর্তীতে তিনিও ডোপ পরীক্ষায় ফেল করেন।

শুভব্রত মুখার্জি: ক্রীড়া জগতে ডোপিং সমস্যা অনেকটা ক্যান্সারের মতন ছড়িয়ে রয়েছে। অলিম্পিক্সের মঞ্চ থেকে স্থানীয় প্রতিযোগিতা- যে কোনও টুর্নামেন্টেই শ্রেষ্ঠত্বের লড়াই লড়তে ,সেরার শিরোপা জিততে অসৎ পথের সাহায্য নিয়ে থাকেন ক্রীড়িবিদরা। আর এই বিষয়গুলিকে দেখার জন্য রয়েছে ওয়াডা এবং নাডার মতন অ্যান্টি ডোপিং সংস্থা। ওয়াডা যেখানে আন্তর্জাতিক ক্ষেত্রে ডোপিংকে নির্মূল করতে কাজ করে, সেখানে নাডা কাজ করে জাতীয় পর্যায়ে। সম্প্রতি এই নাডার কর্মকর্তাদের উপস্থিতিতেই একেবারে থরহরিকম্প অবস্থা দিল্লির অ্যাথলেটিক্স মিটে। নাডার ভয়ে ফাইনালে লড়াই করতেই নামেননি একাধিক প্রতিযোগী। ঘটনাচক্রে যিনি একা ফাইনালে দৌড়ালেন এবং জিতলেন, তিনিও এবার ব্যর্থ হয়েছেন ডোপিং পরীক্ষায়।

যে ঘটনায় রীতিমতো হইচই পড়ে গিয়েছে ভারতীয় অ্যাথলেটিক্সের সার্কিটে। গত সেপ্টেম্বর মাসে হয়েছে এই দিল্লি অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। যেখানে পুরুষদের ১০০মিটারের ফাইনালে ঘটেছে এই ঘটনা। নাডার কর্মকর্তাদের উপস্থিতির কথা শুনে সেই ফাইনালে প্রতিযোগিতায় নামেননি সাত প্রতিযোগী। নেমেছিলেন একমাত্র ললিত কুমার। দৌড়বিদ ললিত কুমার একাই দৌড়ে সেই ফাইনালে বিজয়ী হয়েছিলেন। ফাইনালের পরে তাঁর মূত্রের নমুনা সংগ্রহ করেন নাডার অফিসিয়ালরা। সেই পরীক্ষার ফল বেরিয়েছে। আর তাতেই ব্যর্থ হয়েছেন এবার ললিত কুমারও। ২৬ সেপ্টেম্বর প্রতিযোগিতার পরে ললিত কুমারের মূত্রের নমুনা সংগ্রহ করা হয়। সেই নমুনাতেই পাওয়া গিয়েছে নিষিদ্ধ স্টেরয়েডের উপস্থিতি।

সেই দিন জহরলাল নেহেরু স্টেডিয়ামে নাডার কর্মকর্তাদের উপস্থিতির কথা শুনে ভয়েই ফাইনাল খেলতে নামেননি সাত প্রতিযোগী। যা একেবারেই নজিরবিহীন ঘটনা। দিল্লির রাজ্য অ্যাথলেটিক্স সংস্থার সভাপতি সানি জসুয়া জানিয়েছেন, কী করে ওই সাত প্রতিযোগী ফাইনালে না নেমেই পালালো, তা তারা খতিয়ে দেখছেন। একটি রিপোর্ট তদন্ত করে কিছু দিনের মধ্যেই জমা করা হবে। ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়া ললিত কুমারকে শাস্তি দেবে নাডা। কিন্তু বাকি সাত অ্যাথলিটকে অন্ততপক্ষে দুই বছরের জন্য নিষিদ্ধ করার কথা ভাবছে দিল্লি অ্যাথলেটিক্স সংস্থা। ভারতীয় অ্যাথলেটিক্স সংস্থার তরফেও আলাদা করে একটি কমিটি গঠন করা হয়েছে এই বিষয়টি নিয়ে তদন্ত করতে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'ওরা নিজেদের ভাবে…', ভারত নিয়ে নাক গলানোর জেরে পশ্চিমী মিডিয়াকে তোপ জয়শঙ্করের ২০১৬ প্যানেল বাতিলে স্কুলগুলিতে কতটা শূন্যতা তৈরি হবে? সামনে বিস্ফোরক পরিসংখ্যান ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল 'যোগ্যদের' কী হবে? চাকরিহারাদের সঙ্গে বৈঠক মধ্য শিক্ষা পর্ষদের সভাপতির ‘আগে সবাই এই হাসিটা পছন্দ করত, এখন পাগল বলে’! মিম বানানো নিয়ে বক্তব্য রচনার সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো?

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.