বাংলা নিউজ > ময়দান > বড় পরীক্ষায় পাস, ক্যানসার মুক্ত হওয়ার কথা জানালেন মার্টিনা নাভ্রাতিলোভা

বড় পরীক্ষায় পাস, ক্যানসার মুক্ত হওয়ার কথা জানালেন মার্টিনা নাভ্রাতিলোভা

মার্টিনা নাভ্রাতিলোভা।

জানুয়ারি মাসেই ৬৬ বছর বয়সী কিংবদন্তি ক্রীড়াবিদ মার্টিনা নাভ্রাতিলোভা জানিয়েছিলেন, তিনি ক্যানসার আক্রান্ত। তাঁর গলায় এবং স্তনে ক্যান্সার ধরা পড়েছে। সেই মাসেই তাঁর চিকিৎসা শুরু হয়ে যায়। আর মঙ্গলবার চিকিৎসকেরা তাঁকে ক্যানসার মুক্ত ঘোষণা করেছেন।

শুভব্রত মুখার্জি: চলতি বছরের শুরুতেই খবর এসেছিল ক‌্যানসারে আক্রান্ত হয়েছেন কিংবদন্তি টেনিস খেলোয়াড় মার্টিনা নাভ্রাতিলোভা। টেনিস বিশ্বে যেন নেমে এসেছিল হতাশার অন্ধকার। সেই অন্ধকার কাটিয়েই যেন এবার প্রস্ফুটিত হল আলো। টেনিস ভক্তদেরকে সুখবর দিলেন স্বয়ং মার্টিনা নাভ্রাতিলোভা। তিনি জানিয়েছেন, পরীক্ষানিরীক্ষার পরে ডাক্তাররা তাঁকে নিশ্চিত করে দিয়েছেন তিনি সম্পূর্ণ ভাবে ক্যানসারমুক্ত। একথা টুইট করে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: রোলাঁ গারোর ফাইনালে রুডকে গুঁড়িয়ে শিরোপা জয় ডি'জোকারের, নাদালকে টপকে লিখলেন ইতিহাস

নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে অত্যন্ত আনন্দের সঙ্গে তিনি এই খবর ভাগ করে নিয়েছেন তাঁর ভক্তদের সঙ্গে। সোমবারেই মেমোরিয়াল স্লোয়ান কেট্টেরিং ক্যানসার সেন্টারে তাঁর পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করা হয়েছে। যার ফলাফল পাওয়া গিয়েছে মঙ্গলবার। আর সেই ফলাফল দেখেই তাঁর ডাক্তাররা মার্টিনাকে সম্পূর্ণ ভাবে ক্যানসারমুক্ত বলে ঘোষণা করেছেন। টুইটারে বিষয়টি জানিয়ে মার্টিনা নাভ্রাতিলোভা লেখেন, ‘সমস্ত ডাক্তার, নার্স, প্রোটন এবং রেডিয়েশন ম্যাজিশিয়ানদের আমি আন্তরিক ভাবে ধন্যবাদ জানাচ্ছি। প্রচন্ড বড় স্বস্তি পেলাম।’

আরও পড়ুন: জোকারের বুকের মাঝে চিপ লাগানো কেন? প্রশ্নে উত্তাল ফ্রেঞ্চ ওপেনের মঞ্চ, রহস্যটা কী?

জানুয়ারি মাসেই ৬৬ বছর বয়সী কিংবদন্তি ক্রীড়াবিদ জানিয়েছিলেন, তিনি ক্যানসার আক্রান্ত। তাঁর গলায় এবং স্তনে ক্যান্সার ধরা পড়েছে। সেই মাসেই তাঁর চিকিৎসা শুরু হয়ে যায়। ২০১০ সালেই ডাক্তারি পরিভাষায় তাঁর স্তনে ‘নন-ইনভেসিভ’ ক্যানসার ধরা পড়েছিল। সেই সময়েই তিনি লাম্পেকটমি করিয়ে নিয়েছিলেন। গত বছর নভেম্বরে নাভ্রাতিলোভা খেয়াল করেন, তাঁর ঘাড়ের কাছে ছোট্ট একটা লাম্প অর্থাৎ কুঁজের মতন দেখা দিয়েছে। সঙ্গে সঙ্গে জিনিসটিকে বায়োপসি করতে পাঠানো হয়। জানা যায়, তাঁর প্রথম পর্যায়ের গলার ক্যানসার রয়েছে। শরীর খারাপ নিয়েও তিনি কাজ চালিয়ে গিয়েছেন। মার্চে মিয়ামি ওপেনে টেনিস চ্যানেলের হয়ে বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন। নিজের ক্যারিয়ারে ৫৯টি গ্রান্ড স্ল্যাম জিতেছেন তিনি। রয়েছে ১৮টি সিঙ্গলস বিভাগে গ্রান্ড স্ল্যাম জয়। ২০০৬ সালে টেনিসকে আলবিদা জানিয়েছিলেন তিনি। টেনিস ক্যারিয়ারে যেমন দাঁতে দাঁত চেপে বিপক্ষের বিরুদ্ধে লড়াই করে জিতেছেন, নিজের জীবনের ক্ষেত্রেও সেই ভাবেই ক্যানসারের বিরুদ্ধে লড়ে অবশেষে স্বস্তির জয় পেলেন তিনি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

India Women বনাম United Arab Emirates Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হিন্দু মহাকাব্যকে বিকৃত করেছে প্রভাস-দীপিকার ছবি! আইনি জটিলতায় কল্কি ২৮৯৮ এডি কোন দফতরে কত বকেয়া? মমতার দিল্লি সফরে আগেই প্রমাণ সহ রিপোর্ট তৈরির নির্দেশ TMC করায় ক্যানসারের রোগীকে শংসাপত্র না দেওয়ার অভিযোগ, সৌমিত্রকে তোপ আজাদের ডেঙ্গি - ম্যালেরিয়ার দোসর সোয়াইন ফ্লু, বসিরহাটের বাদুড়িয়ায় আক্রান্ত ৩ শুভেন্দুর বাধায় নন্দীগ্রামে বন্ধ ফেরিঘাট, দুর্ভোগে বহু মানুষ, থানায় অভিযোগ একুশের সমাবেশের ভিড়ের মধ্যেই শিয়ালদায় উদ্ধার পরিত্যক্ত ব্যাগ, বোমাতঙ্ক! নিজেকে রাম-এর সঙ্গে তুলনা! বিতর্কের মাঝেই প্রয়াত মায়ের স্মৃতিতে কাতর সোনু সুদ গঙ্গোপাধ্যায় বাড়িতে খুশির হাওয়া!দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন স্নেহাশিস একুশে জুলাইয়ের সভায় আমন্ত্রণ পেয়েছেন ছত্রধর মাহাতো, মঞ্চে দেখা যাবে কি?‌

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.