বাংলা নিউজ > ময়দান > ২০২৪ প্যারিস অলিম্পিকে মীরাবাঈ চানুর বিভাগ থাকলেও নেই লালরিননুঙ্গার বিভাগ

২০২৪ প্যারিস অলিম্পিকে মীরাবাঈ চানুর বিভাগ থাকলেও নেই লালরিননুঙ্গার বিভাগ

মীরাবাঈ চানু। ছবি: এএনআই

অলিম্পিক কাউন্সিলের চূড়ান্ত সিদ্ধান্ত ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে সম্ভবত জানা যাবে

শুভব্রত মুখার্জি: ২০২১ সালের টোকিও অলিম্পিক গেমসে ভারতের হয়ে প্রথম পদক এনেছিলেন নর্থ-ইস্টের তরুণী ওয়েটলিফ্টার মীরাবাঈ চানু। ভারোত্তোলন থেকে রুপো জিতেছিলেন মীরাবাঈ। ২০২৪ সালে প্যারিস অলিম্পিকে ভারোত্তোলনে একাধিক পরিবর্তনের একটা সম্ভাবনা ছিল। তব পরিবর্তন হলেও ভারতের হয়ে পদকজয়ী চানুর মহিলা ৪৯ কেজি বিভাগ আপাতত থাকল গেমসে।

২০২০ সালে টোকিও গেমসে যে ক'টি ভারোত্তোলনের বিভাগ ছিল তার মধ্যে মাত্র চারটি বিভাগকে ধরে রাখা হয়েছে। অলিম্পিক ডট কম এবং ইন্টারন্যাশনাল ওয়েটলিফ্টিং ফেডারেশনের (আইডব্লুএফ) তরফে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আপাতত এই প্রস্তাবটি খসড়ার পর্যায়ে রয়েছে। আইডব্লুএফের জেনারেল কাউন্সিল এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করার পরেই তা পাঠানো হবে আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিল অর্থাৎ আইওসির কাছে। অলিম্পিক কাউন্সিলের চূড়ান্ত সিদ্ধান্ত ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে সম্ভবত জানা যাবে।

২০২৪ সালে প্যারিস গেমসের জন্য যে ক্যাটাগরিগুলোকে আপাতত বেছে নেওয়া হয়েছে তা হল পুরুষ বিভাগের জন্য ৬১,৭৩,৮৯,১০২ এবং ১০২+ কেজি। মহিলাদের জন্য প্রস্তাবিত ক্যাটাগরি হল ৪৯,৫৯,৭১ ৮১ এবং ৮১+ কেজি। মহিলাদের ক্ষেত্রে ৪৯ এবং ৫৯ কেজি ক্যাটাগরি এবং পুরুষদের ক্ষেত্রে ৬১ এবং ৭৩ কেজি বিভাগ ছিল টোকিও গেমসে।

বন্ধ করুন