বাংলা নিউজ > ময়দান > T20 ক্রিকেটে সবথেকে কম বলে সেঞ্চুরির বিশ্বরেকর্ড নিউজিল্যান্ড ক্যাপ্টেনের
সোফি ডিভাইন। ছবি- গেটি ইমেজেস।
সোফি ডিভাইন। ছবি- গেটি ইমেজেস।

T20 ক্রিকেটে সবথেকে কম বলে সেঞ্চুরির বিশ্বরেকর্ড নিউজিল্যান্ড ক্যাপ্টেনের

  • কিউয়ি তারকা ভেঙে দেন দিয়েন্দ্রা ডটিনের এক দশক আগে গড়া রেকর্ড।

মেয়েদের টি-২০ ক্রিকেটে সবথেকে কম বলে সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েন নিউজিল্যান্ডের জাতীয় দলের ক্যাপ্টেন সোফি ডিভাইন। নিউজিল্যান্ডের ঘরোয়া টি-২০ লিগে ওয়েলিংটনের বিরুদ্ধে মাত্র ৩৬ বলে শতরান করেন তিনি।

এই নিরিখে ডিভাইন ভেঙে দেন ওয়েস্ট ইন্ডিজের দিয়েন্দ্রা ডটিনের বিশ্বরেকর্ড। ২০১০ সালে টি-২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ডটিন ৩৮ বলে শতরান করেছিলেন। সেই থেকে বিশ্বরেকর্ড ছিল তাঁর দখলেই। অবশেষে নতুন রেকর্ড লেখা হল ডিভাইনের নামে।

ছেলে এবং মেয়ের সুপার স্ম্যাশে ডিভাইনের ৩৬ বলে সেঞ্চুরিই এখনও পর্যন্ত দ্রুততম। দুনেদিনে ওটাগোর বিরুদ্ধে ৩৮ বলে ১০৮ রান করে অপরাজিত থাকেন ডিভাইন। তিনি ৯টি চার ও ৯টি ছক্কা মারেন। ওয়েলিংটন ১০ উইকেটে ম্যাচ জেতে।

প্রথমে ব্যাট করে ওটাগো ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১২৮ রান করে। জবাবে ব্যাট করতে নেমে ওয়েলিংটন ৮.৪ ওভারে বিনা উইকেটে ১৩১ রান তুলে ম্যাচ জিতে যায়।

মেয়েদের টি-২০ ক্রিকেটে এই নিয়ে ৬টি শতরান করলেন ডিভাইন, যেটিও একটি বিশ্বরেকর্ড। এতদিন সুজি বেটস ও অ্যালিসা হিলির সঙ্গে পাঁচটি করে শতরান করে যুগ্মভাবে তালিকার শীর্ষে ছিলেন সোফি। এবার সুজি ও হিলিকে পিছনে ফেলে এককভাবে শীর্ষস্থান দখল করলেন তিনি।

ম্যাচের শেষে ডিভাইন দর্শকদের মাঝে গিয়ে ছোট্ট সমর্থককে দেখে আসেন। তাঁর ছক্কায় বল গিয়ে লেগেছিল ছোট মেয়েটিকে। যদিও খুব একটা চোট লাগেনি তার। ডিভাইন তাকে নিজের টুপি উপহার দেন এবং ছবিও তোলেন তার সঙ্গে।

বন্ধ করুন