বাংলা নিউজ > ময়দান > US Open 2023: মেদভেদেভকে হারিয়ে ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জয়, মার্গারেটকে ছুঁয়ে ফেললেন জকোভিচ

US Open 2023: মেদভেদেভকে হারিয়ে ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জয়, মার্গারেটকে ছুঁয়ে ফেললেন জকোভিচ

ইউএস ওপেন জয়ের পর জকোভিচ। ছবি-এপি (AP)

মেজভেদেভকে হারিয়ে ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন জকোভিচ। শুধু তাই নয়, টপকে গেলেন সেরেনা উইলিয়ামসকে। পাশাপাশি মার্গারেটকেও ছুঁয়ে ফেললেন তিনি।

২০২১ সালের ইউএস ওপেন ফাইনাল ম্যাচের পুনরাবৃত্তি ঘটছে এবার। সেই বারের মতো এবারও মুখোমুখি হন নোভাক জকোভিচ ও ড্যানিল মেদভেদেভ। সেবার ম্যাচ জিতে নেন ড্যানিল মেদভেদেভ। সেই ম্যাচেরই এবার বদলা নিলেন টেনিসের সর্বকালের অন্যতম সেরা এই প্লেয়ার। বছরের শেষ এবং নিজের ২৪ তম গ্র্যান্ড স্ল্যামে শুরু থেকেই আক্রমনাত্মক মেজাজে খেলতে থাকেন জকোভিচ। আর সেই সুবাধেই ৬-৩, ৭-৬ (৭-৫), ৬-৩ গেমে জিতে নিলেন এই ম্যাচ।

সার্বিয়ার এই ৩৬ বছর বয়সী টেনিস তারকা ২৪ তম গ্র্যান্ড স্ল্যাম জিতে টেনিস কিংবদন্তি মার্গারেট কোর্টকে ছুঁয়ে ফেললেন। এই জয়ের ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের তারকা মহিলা টেনিস খেলোয়াড় সেরেনা উইলিয়ামসকেও ছাপিয়ে গেলেন তিনি। এই দিনের ম্যাচে শুরু থেকেই বিপক্ষের ওপর প্রভাব বিস্তার করতে থাকেন নোভাক। প্রথম সেটের শুরুতেই মেদভেদেভের সার্ভিস ব্রেক করে দেন। সেই সেট তিনি জিতে নেন ৬-৩ ব্যবধানে। প্রথম থেকেই ড্যানিল মেদভেদেভকে কোনও ভাবে দাঁত ফুটানোর সুযোগ দেননি সার্বিয়ান তারকা। ১ ঘন্টা ৪৪ মিনিট ধরে খেলা হয় এই ফাইনাল। নোভাক প্রতিপক্ষকে খুব একটা সুযোগ না দিলেও ২০২১ সালের ইউএস ওপেনের চ্যাম্পিয়ন যে খুব সহজে ম্যাচ ছেড়ে দিয়েছেন তা নয়। দ্বিতীয় সেট গড়ায় ট্রাইবেকার পর্যন্ত।

সেই সেট জেতার পরে কার্যত সবাই বুঝে যান যে চ্যাম্পিয়ন হতে চলেছেন নোভাক। কারণ এত বছর তাঁর কেরিয়ারে পরপর দুটি সেট জেতার পর ফাইনাল ম্যাচে এখনও তাকে কেউ হারাতে পারেনি। এদিনও ঠিক তাই হল। তাই জিতলেন তিনি। দীর্ঘ এই ফাইনাল ম্যাচ চলাকালীন বারবার অস্বস্তিতে পড়েছেন নোভাক। নিজের ব়্যাকেট এবং হাঁটুতে হাত দিয়ে হাঁপিয়ে নিয়েছেন। বোঝা যাচ্ছিল তাঁর পায়ে টান লাগছে। কিছুক্ষণ বিশ্রামও নেন তিনি। ফিরে এসে ফের মেজাজ ধরেন।

বিপক্ষে থাকা রুশ তারকা যে সেফ উড়ে গিয়েছেন তা নয়। লড়াই করেছেন। জকোকে মাঝে মধ্যেই কড়া চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছেন। সেটে পড়ে গিয়ে জকোভিচের হাত ধরতে চাননি। তবে শেষ পর্যন্ত হেরে যান ২৩ বছর বয়সী এই তরুণ। ট্রফি নেওয়ার সময় অবশ্য রসিকতা করেছেন জকোভিচের সঙ্গে। তাকে বলেছেন, ‘তুমি এখানে এখনও কি করছো’।

কয়েক মাস আগেই উইম্বলডনের ফাইনালে আলকারাজের বিরুদ্ধে হেরে গিয়েছিলেন জকো। সেই ম্যাচে হারের পর থেকে টানা ১২টি ম্যাচ জিতলেন তিনি। এই বছর তিনটি গ্র্যান্ড স্ল্যাম জিতলেন তিনি। গ্র্যান্ড স্ল্যাম জয়ের তালিকায় রাফায়েল নাদাল (২২) এবং রজার ফেডেরারকে (২০) আগেই পিছনে ফেলে দিয়েছিলেন তিনি। এদিন ছুঁয়ে ফেললেন পুরুষ, মহিলা নির্বিশেষে সব থেকে বেশি সিঙ্গলসে গ্র্যান্ড স্ল্যামের মালকিন মার্গারেটকে।

নিউইয়র্কে এই নিয়ে মোট চারবার চ্যাম্পিয়ন হলেন নোভাক। এর আগে কোভিড মহামারীর সময় টিকা নেওয়ার বিরুদ্ধে থাকায় অস্ট্রেলিয়া ওপেন সহ এই টুর্নামেন্টেও অংশগ্রহণ করতে পারেননি তিনি। অস্ট্রেলিয়া ওপেন থেকে তার রয়েছে দশটি ট্রফি। উইম্বলডন থেকে সাতটি এবং ফ্রেঞ্চ ওপেন থেকে তিনটি ট্রফি। অনেক আগেই পিছনে ফেলে দিয়েছিলেন টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল এবং রজার ফেডেরারকে। রজার বছর খানেক আগেই টেনিস থেকে অবসর নিয়েছেন অন্যদিকে রাফায়েল নিজের চোটের কারণে ইউএস ওপেনে অংশগ্রহণ করতে পারেননি। এই জয়ের পর নোভাক জকোভিচ আবার বিশ্ব টেনিসের এক নম্বর স্থান ফিরে পাবেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

১৪ ঘণ্টা ব্যাহত হবে HDFC-র পরিষেবা! কখন UPI, ATM, FASTag-সহ কী কী বন্ধ থাকবে? স্ত্রী, মেয়েকে নিয়ে অনন্ত-রাধিকার বিয়েতে হাজির মাহি! সকলকে ছবি তুলতে দিতে হবে তো! গৌরীকে টেনে পোজ দেওয়ালেন SRK বোন অর্পিতাকে নিয়ে ভাইজান সলমনও হাজির অনন্ত-রাধিকার রাজকীয় বিয়েতে! রীতি মেনে বিয়ের আগে অনন্তের মাথায় পাগড়ি বাঁধল আম্বানি পরিবার ভাইপোর বিয়েতে যাননি, সৌজন্য দেখিয়ে আম্বানি পরিবারের নিমন্ত্রণে বিয়েবাড়িতে মমতা ঐশ্বর্যকে ছাড়াই সপরিবারের আম্বানিদের বিয়েতে বচ্চনরা! মেয়েকে নিয়ে একা এলেন বউমা ১৭ বছরে কিচ্ছু বদলায়নি, ব্রেট লিদের তুবড়ে দিয়ে বোঝালেন যুবরাজ-উথাপ্পা, ভিডিয়ো Paris Olympics-এ অংশ নিতে পারবেন না ভারতের ৫ বড় নাম,কাদের স্বপ্ন ভেঙেছে, জানেন? লাল পোশাকে ঝরে পড়ছে মাতৃত্বকালীন লাবণ্য! অনন্ত-রাধিকার বিয়েতে হবু মা দীপিকা

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.