বাংলা নিউজ > ময়দান > পদ্মভূষণ দেবেন্দ্র, পদ্মশ্রী হলেন সোনার ছেলে নীরজ, দেখুন নাগরিক সম্মানে ভূষিত হলেন আর কোন কোন ক্রীড়াবিদ
নীরজ ও দেবেন্দ্র। ছবি- টুইটার।
নীরজ ও দেবেন্দ্র। ছবি- টুইটার।

পদ্মভূষণ দেবেন্দ্র, পদ্মশ্রী হলেন সোনার ছেলে নীরজ, দেখুন নাগরিক সম্মানে ভূষিত হলেন আর কোন কোন ক্রীড়াবিদ

  • পদ্মশ্রী সম্মানে ভূষিত হলেন সুমিত আন্টিল, প্রমোদ ভগতরা।

দেশের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মভূষণে সম্মানিত হলেন প্যারালিম্পিয়ান দেবেন্দ্র ঝাঝারিয়া। পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন টোকিও অলিম্পিক্সের সোনাজয়ী নীরজ চোপড়া। একা নীরজ নন, এবার পদ্মশ্রী হয়েছেন আরও ৭ জন ক্রীড়াবিদ।

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে প্রকাশ করা হয় পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী প্রাপকদের তালিকা। ৪ জন পদ্মবিভূষণ প্রাপকের তালিকায় কোনও ক্রীড়া ব্যক্তিত্ব নেই। ১৭ জন পদ্মভূষণ প্রাপকদের তালিকায় রয়েছেন একা দেবেন্দ্র। তবে ১০৭ জন পদ্মশ্রী প্রাপকের তালিকায় রয়েছেন ৮ জন ক্রীড়াবিদ।

পদ্মভূষণ:-
দেবেন্দ্র ঝাঝারিয়া: রাজস্থানের ৪০ বছর বয়সী ঝাঝারিয়া প্যারালিম্পিক্সের জ্যাভেলিন থ্রোয়ে ২টি সোনা ও ১টি রুপো জিতেছেন। ২০০৪ অ্যাথেন্স ও ২০১৬ রিও প্যারালিম্পিক্সে সোনা জেতেন তিনি। ২০২০ টোকিও প্যারালিম্পিক্স থেকে দেশকে রুপোর পদক এনে দেন দেবেন্দ্র।

পদ্মশ্রী:-
নীরজ চোপড়া: টোকিও অলিম্পিক্সের জ্যাভেনিল থ্রোয়ে সোনা জেতেন নীরজ। হরিয়ানার ২৪ বছর বয়সী অ্যাথলিট অলিম্পিক্সের ইতিহাসে ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে ভারতকে প্রথম সোনা এনে দেন।

সুমিত আন্টিল: হরিয়ানার ২৩ বছর বয়সী তারকা প্যারালিম্পিক্সের জ্যাভেলিনে সোনা এনে দেন দেশকে। তিনি নিজেরই বিশ্বরেকর্ড ভাঙেন তিনবার।

প্রমোদ ভগত: ওড়িশার ৩৩ বছর বয়সী প্রমোদ প্যারালিম্পিক্সের ব্যাডমিন্টন থেকে সোনার পদক এনে দেন দেশকে।

শঙ্করনারায়ণ মেনন: কেরলের ৯২ বছর বয়সী শঙ্করনারায়ণ দীর্ঘ ছয় দশক কালারিপ্পায়াট্টু গুরু হিসেবে সেবা করেছেন দেশের।

ফয়জল আলি দার: জম্মু-কাশ্মীরের ৩৩ বছর বয়সী ফয়জল একজন প্রাক্তন আন্তর্জাতিক মার্শাল আর্ট চ্যাম্পিয়ন। তবে কোচ হিসেবে যুব সমাজকে মার্শাল আর্টের প্রতি আকৃষ্ট করার নিরন্তর প্রয়াস চালান তিনি।

বন্দনা কাটারিয়া: উত্তরাখণ্ডের ২৯ বছর বয়সী মহিলা হকি তারকা টোকিও অলিম্পিক্সে দেশের হয়ে সব থেকে বেশি গোল করেন। প্রথম ভারতীয় মহিলা হকি তারকা হিসেবে অলিম্পিক্সে হ্যাটট্রিক করেন বন্দনা।

অবনী লেখারা: জয়পুরের ২০ বছর বয়সী শুটার প্যারালিম্পিক্সে ভারতের প্রথম মহিলা সোনাজয়ী। টোকিও অলিম্পিক্সের এয়ার রাইফেলে জোড়া পদক জেতেন তিনি।

ব্রহ্মানন্দ: গোয়ার ৬৭ বছর বয়সী প্রাক্তন ফুটবলার ভারতীয় ফুটবল দলকে সাফল্যের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন।

বন্ধ করুন