বাংলা নিউজ > ময়দান > WC 2023 Qualification Scenarios: নেদারল্যান্ডস নাকি স্কটল্যান্ড, কারা বিশ্বকাপের টিকিট হাতে পাবে, উত্তর লুকিয়ে এই অঙ্কে

WC 2023 Qualification Scenarios: নেদারল্যান্ডস নাকি স্কটল্যান্ড, কারা বিশ্বকাপের টিকিট হাতে পাবে, উত্তর লুকিয়ে এই অঙ্কে

জিম্বাবোয়েকে হারিয়ে লড়াই জমিয়ে দিল স্কটল্যান্ড। ছবি- আইসিসি।

ICC Cricket World Cup Qualifier 2023: ১টি টিকিট, লড়াইয়ে ২টি দল, কেন জিম্বাবোয়ের পক্ষে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করা সম্ভব নয়, দেখে নিন সহজ হিসাব। চোখ রাখুন সুপার সিক্সের পয়েন্ট টেবিলে।

একসময় সুপার সিক্সের ২টি ম্যাচ বাকি থাকতেই ৬ পয়েন্টে পৌঁছে গিয়েছিল জিম্বাবোয়ে। শেষ ২টি ম্যাচ থেকে ১টি জয় মানেই ৮ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের টিকিট হাতে পেত তারা। তবে শ্রীলঙ্কা ও স্কটল্যান্ডের কাছে পরপর ২টি ম্যাচে বড় ব্যবধানে হেরে এবারের মতো বিশ্বকাপ খেলার স্বপ্ন জলাঞ্জলি দিতে হয় জিম্বাবোয়েকে।

আসলে জিম্বাবোয়ে নেট রান-রেটে এতটাই পিছিয়ে পড়েছে যে, স্কটল্যান্ড বনাম নেদারল্যান্ডস ম্যাচের ফলাফলের নিরিখে তাদের প্রথম দুইয়ে থাকা অসম্ভব। এক্ষেত্রে বিশ্বকাপের টিকিট পাওয়ার লড়াইয়ে হঠাৎ করেই ভেসে ওঠে নেদারল্যান্ডস। তারা শেষ ম্যাচে স্কটিশদের বড় ব্যবধানে হারাতে পারলেই লিগ টেবিলের প্রথম দুইয়ে উঠে আসবে এবং শ্রীলঙ্কার সঙ্গে দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করবে।

ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারের সুপার সিক্সের পয়েন্ট টেবিল:-
১. শ্রীলঙ্কা: ৪ ম্যাচে ৮ পয়েন্ট (নেট রান-রেট +১.৮১৭)
২. স্কটল্যান্ড: ৪ ম্যাচে ৬ পয়েন্ট (নেট রান-রেট +০.২৯৬)
৩. জিম্বাবোয়ে: ৫ ম্যাচে ৬ পয়েন্ট (নেট রান-রেট -০.০৯৯)
৪. নেদারল্যান্ডস: ৪ ম্যাচে ৪ পয়েন্ট (নেট রান-রেট -০.০৪২)
৫. ওয়েস্ট ইন্ডিজ: ৩ ম্যাচে ০ পয়েন্ট (নেট রান-রেট -০.৫১০)
৬. ওমান: ৪ ম্যাচে ০ পয়েন্ট (নেট রান-রেট -২.০৭২)

জিম্বাবোয়ের পক্ষে প্রথম দুইয়ে থাকা কেন সম্ভব নয়:
জিম্বাবোয়ে আপাতত লিগ টেবিলের তিন নম্বরে রয়েছে। চার নম্বরে থাকা নেদারল্যান্ডসের নেট রান-রেট জিম্বাবোয়ের থেকে বেশি। সুতরাং, ডাচরা শেষ ম্যাচ জিতলে জিম্বাবোয়ের সঙ্গে পয়েন্ট সমান হবে। তবে নেট রান-রেট ভালো হওয়ায় তারা লিগ টেবিলে জিম্বাবোয়েকে টপকে যাবে। অন্যদিকে দ্বিতীয় স্থানে থাকা স্কটল্যান্ডেরও নেট রান-রেট জিম্বাবোয়ের থেকে ভালো। তাই স্কটল্যান্ড বনাম নেদারল্যান্ডস ম্যাচে যে দলই জিতুক না কেন, তারা জিম্বাবোয়ের থেকে আগে থাকবে।

আরও পড়ুন:- TNPL 2023: ওস্তাদের মার শেষ রাতে, বিজয় শঙ্করদের ছিটকে দিয়ে একেবারে শেষ ম্যাচে প্লে-অফ নিশ্চিত করল মাদুরাই

লড়াইয়ে রয়েছে নেদারল্যান্ডস ও স্কটল্যান্ড:
শ্রীলঙ্কা বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে। ছিটকে গিয়েছে জিম্বাবোয়ে। এই অবস্থায় দ্বিতীয় দল হিসেবে কারা বিশ্বকাপের টিকিট পাবে, তা নির্ভর করছে স্কটল্যান্ড বনাম নেদারল্যান্ড ম্যাচের ফলাফলের উপর। স্কটল্যান্ড জিতলে তারা ৮ পয়েন্ট নিয়ে সরাসরি বিশ্বকাপের টিকিট হাতে পেয়ে যাবে। সেক্ষেত্রে নেট রান-রেটের কোনও ভূমিকাই থাকবে না। তবে নেদারল্যান্ডস জিতলে নেট রান-রেটের অঙ্ক কাজ করবে।

নেদারল্যান্ডস যদি স্কটল্যান্ডকে শেষ ম্যাচে হারিয়ে দেয়, তবে স্কটল্যান্ড, নেদারল্যান্ড ও জিম্বাবোয়ে, তিন দলের পয়েন্ট সমান (৬ পয়েন্ট করে) হয়ে যাবে। জিম্বাবোয়ের কোনও সম্ভাবনা না থাকলেও স্কটল্যান্ড ও নেদারল্যান্ডসের মধ্যে যাদের রান-রেট ভালো হবে, তারা বিশ্বকাপের টিকিট হাতে পাবে।

আরও পড়ুন:- Emerging Asia Cup 2023: যুব বিশ্বকাপজয়ী যশ ধুলকে এমার্জিং এশিয়া কাপের ক্যাপ্টেন করল ভারত, স্কোয়াডে রয়েছেন KKR তারকা

যদি নেদারল্যান্ডস শুরুতে ব্যাট করে ২৫০ রান তোলে, তবে ৩১ রানের ব্যবধান পর্যন্ত হেরেও বিশ্বকাপের টিকিট পেয়ে যাবে স্কটল্যান্ড। কেননা তারা নেট রান-রেটে এগিয়ে থাকবে ডাচদের থেকে। তবে ৩২ বা তারও বেশি রানের ব্যবধানে হারলে ছিটকে যাবে স্কটিশরা।

যদি স্কটল্যান্ড শুরুতে ব্যাট করে ২৫০ রান তোলে, তবে নেদারল্যান্ডসকে সেই রান তাড়া করতে হবে ৪৪ ওভারের মধ্যে। অর্থাৎ ৪৪ ওভার বা তারও আগে রান তাড়া করে ম্যাচ জিততে পারলে নেদারল্যান্ডস বিশ্বকাপের টিকিট হাতে পাবে। নেদারল্যান্ডস যদি জিততে তার থেকে বেশি ওভার খরচ করে, তবে হেরেও বিশ্বকাপে পৌঁছে যাবে স্কটল্যান্ড।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

অম্বুবাচী কী, জেনে নিন এই উৎসব সম্পর্কিত বিশেষ তথ্য যা আজও জাগায় শিহরণ লোকসভায় BJP-কে নাকানিচোবানি খাওয়ানোর পর এবার সরাসরি মোদীকে চ্যালেঞ্জ উদ্ধবের T20 WC 2024: জানেন কী কারণে IND vs AFG ম্যাচের আগে রেগে গেলেন রাহুল দ্রাবিড়? UGC নেট বাতিল নিয়ে মোদীকে কটাক্ষ খাড়গের, ‘প্রশ্ন ফাঁসের সরকার’ তোপ কংগ্রেসের ২৬ ডিগ্রি ছুঁতেই তাপপ্রবাহের সতর্কতা জারি ব্রিটেনে, হাসছেন ভারতীয়রা হামাসকে খতম করা সম্ভব না, অকপট স্বীকারোক্তি ইজরায়েলি সেনাকর্তার ভদকা দিয়ে ফুচকা খাইয়েও ফ্লপ! ৩ বছরেই বন্ধ প্রিয়াঙ্কার মার্কিন রেস্তোরাঁ সোনা মন্দির অপবিত্র করার অভিযোগ, SDPO অফিসের গেট ভেঙে ভিতরে ঢুকল বিশ্ব হিন্দু পরিষদ মিস AI প্রতিযোগিতার সেরা ১০-এ ভারতের জারা শতবরী, কিন্তু কে তিনি? কী কাজ করেন? নরেন্দ্রনাথকে মেয়রের মুখ করে দুর্গাপুরে নামছে TMC, লক্ষ্য শহরের হারা ওয়ার্ড জয়

T20 WC 2024

কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.