বাংলা নিউজ > ময়দান > রাহুল দ্রাবিড় না রবি শাস্ত্রী, ভারতীয় দলের কোচের ভূমিকায় কাকে দেখতে চান কপিল দেব?
রাহুল দ্রাবিড় এবং রবি শাস্ত্রী। ছবি- আইএএনএস।
রাহুল দ্রাবিড় এবং রবি শাস্ত্রী। ছবি- আইএএনএস।

রাহুল দ্রাবিড় না রবি শাস্ত্রী, ভারতীয় দলের কোচের ভূমিকায় কাকে দেখতে চান কপিল দেব?

  • টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই ভারতীয় দলের কোচ হিসাবে রবি শাস্ত্রীর মেয়াদ শেষ হয়ে যাচ্ছে।

আসন্ন শ্রীলঙ্কা সফরে প্রথমবার রাহুল দ্রাবিড়কে ভারতীয় সিনিয়র দলের কোচের ভূমিকায় দেখা যাবে। বর্তমান ভারতীয় কোচ রবি শাস্ত্রীরও দলের সঙ্গে চুক্তি আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই শেষ হতে চলেছে। ফলে সকল ভারতীয় ক্রিকেট অনুরাগীর মুখে একটাই প্রশ্ন। বিশ্বকাপের পরেই কি পাকাপাকিভাবে ভারতীয় কোচের হটসিটে দেখা যাবে রাহুল দ্রাবিড়কে?

শাস্ত্রীর অধীনে ভারতীয় দল একাধিক সাফল্য অর্জন করলেও আইসিসি খেতাব অধরাই রয়ে গিয়েছে। অপরদিকে, ভারতীয় অনু্র্ধ্ব ১৯ দলকে বিশ্বকাপ জেতানোর পাশাপাশি, ভারতীয় ‘এ’ দলের হয়েও ইতিমধ্যেই কোচ হিসাবে নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন দ্রাবিড়। তাই এই প্রশ্নটা যে একেবারে অমূলক নয়, তা বলার অপেক্ষা রাখে না। প্রাক্তন ভারতীয় অধিনায়ক কপিল দেব অবশ্য এখনই এই বিষয়ে বেশি আলোচনা করতে নারাজ। 

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার জানান, ‘আমার মনে হয়না এখনই এই বিষয়ে খুব বেশি মাথা ঘামানোর প্রয়োজন রয়েছে। এই শ্রীলঙ্কা সিরিজে শেষ হলেই ভারত কী ধরনের পারফরম্যান্স (দ্রাবিড়ের অধীনে) করছে তা আমরা সকলেই দেখতে পাব। নতুন কোচকে দায়িত্ব দেওয়ার প্রস্তুতি করায় কোন সমস্যা নেই। তবে শাস্ত্রীর অধীনে যদি দল ভাল পারফর্ম করে, তাহলে ওকে বদলে ফেলারও কোন যুক্তি আমি দেখতে পাচ্ছি না। সময়ই সব প্রশ্নের উত্তর দিয়ে দেবে। তার আগে এই নিয়ে অত্যাধিক আলোচনা আমাদের কোচ এবং ক্রিকেটারদের ওপর বাড়তি চাপ সৃষ্টি করতে পারে।’

বন্ধ করুন