বাংলা নিউজ > ময়দান > তালিবানি শাসনের মধ্যেই জাতীয় পতাকা চুম্বন করে আফগানিস্তানের স্বাধীনতা দিবস পালন করলেন রশিদ খান
তালিবানি শাসনের মধ্যেই জাতীয় পতাকা চুম্বন করলেন রশিদ খান (ছবি:টুইটার)
তালিবানি শাসনের মধ্যেই জাতীয় পতাকা চুম্বন করলেন রশিদ খান (ছবি:টুইটার)

তালিবানি শাসনের মধ্যেই জাতীয় পতাকা চুম্বন করে আফগানিস্তানের স্বাধীনতা দিবস পালন করলেন রশিদ খান

  • তালিবানি শাসনের মধ্যেই ১৯ অগস্ট দেশের 'স্বাধীনতা দিবস' পালন করছে আফগানিস্তান। আর এই দিন দেশ থেকে বহু দূরে থাকা আফগান ক্রিকেটার নিজের মতো করেই দেশকে সম্মান জানালেন। আফগান ক্রিকেটার রশিদ খান এ দিন নিজের টুইটারে দেশের জাতীয় পতাকা চুম্বন করার একটা ছবি পোস্ট করেন।

তালিবানরা জানিয়ে দিয়েছেন তারা ক্রিকেট ভালোবাসেন, দেশের ক্রিকেটের যাতে কোনও ক্ষতি না হয় সে দিকে তারা নজর রাখবে। এরপরেই আসন্ন টি টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে সবুজ সংকেত দেওয়া হয় আফগানিস্তানের পক্ষ থেকে। আর তারপরেই যেন আশায় বুক বাঁধছেন রশিদ খানরা। কারণ কয়েকদিন আগেই তালিবানদের বিরুদ্ধে বার্তা তুলে খবরের শিরোনামে থাকা আফগান ক্রিকেটার এ বার নিজের টুইটারে অন্য বার্তা দিলেন। 

তালিবানি শাসনের মধ্যেই ১৯ অগস্ট দেশের 'স্বাধীনতা দিবস' পালন করছে আফগানিস্তান। আর এই দিন দেশ থেকে বহু দূরে থাকা আফগান ক্রিকেটার নিজের মতো করেই দেশকে সম্মান জানালেন। আফগান ক্রিকেটার রশিদ খান এ দিন নিজের টুইটারে দেশের জাতীয় পতাকা চুম্বন করার একটা ছবি পোস্ট করেন। ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, 'আজ কিছুটা সময় নিয়ে দেশের মূল্যবোধকে যাচাই করুন। দেশের জন্য যাঁরা প্রাণ বিসর্জন করেছেন, তাঁদের কথা ভুলে গেলে চলবে না। ঈশ্বরের কাছে প্রার্থনা করছি, আমরা যেন একটা শান্তিপূর্ণ এবং উন্নয়নশীল দেশ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারি।'

কিছুদিন আগেই দেশের তালিবানি শাসনের বিরুদ্ধে মুখ খুলেছিলেন রশিদ খান। একটি টুইটার পোস্টে তিনি লিখেছিলেন, 'প্রিয় বিশ্ব নেতৃবৃন্দ। আমার দেশ আজ প্রচণ্ড অশান্ত হয়ে রয়েছে। শিশু এবং মহিলাসহ দেশের হাজার হাজার নিষ্পাপ জনগণ প্রতিদিন শহিদ হচ্ছেন। ঘরবাড়ি এবং সম্পত্তি প্রতিনিয়ত ধ্বংস করা হচ্ছে। বহু পরিবারকে স্থানান্তর করা হয়েছে... আমাদের এই অশান্ত পরিবেশ থেকে উদ্ধার করুন। আফগানদের হত্যা বন্ধ করুন। আমরা শান্তি চাই।'

আজ দেশের স্বাধীনতা দিবসের দিনে আরও একবার শান্তির আবেদন করলেন। তবে এ দিনের রশিদ খানের বার্তায় ছিল অন্য সুর। স্বাধীনতা দিবসে দেশের প্রতি নিজের আবেগ চেপে রাখতে পারলেন না জাতীয় ক্রিকেট দলের অফস্পিনার রশিদ খান। এ দিন তিনি তিনটি ছবি পোস্ট করেছেন। একটিতে নিজের মুখে দেশের পতাকা আঁকার ছবি দিয়েছেন, অন্যটিতে তিনি দেশের পতাকা চুম্বন করছে তার ছবি দিয়েছে। আর একটি নিজের দেশের পতাকার ছবি পোস্ট করেছেন রশিদ খান।

বন্ধ করুন