বাংলা নিউজ > ময়দান > সাঙ্গাকারা-ধোনির মতো কিংবদন্তিরা যা করতে পারেননি সেটাই করে দেখালেন ঋষভ পন্ত
ঋষভ পন্ত (ছবি:বিসিসিআই)

সাঙ্গাকারা-ধোনির মতো কিংবদন্তিরা যা করতে পারেননি সেটাই করে দেখালেন ঋষভ পন্ত

  • পন্তের শতরানের ফলে টিম ইন্ডিয়া একটি সম্মানজনক অবস্থায় পৌঁছায়। এই ইনিংস চলাকালীন, পন্ত নিজের নামে অনেকগুলো বড় রেকর্ড করেছেন। যা কুমার সাঙ্গাকারা এবং এমএস ধোনির মতো কিংবদন্তিরাও করতে পারেননি।

কেপ টাউনে সাঙ্গাকারা-ধোনিকে পিছনে ফেললেন ঋষভ পন্ত। গড়লেন বড় রেকর্ড। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপ টাউন টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি করলেন ভারতের তরুণ উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পন্ত। ম্যাচের তৃতীয় দিনে, ভারতের দ্বিতীয় ইনিংসে পন্ত অপরাজিত ১০০ রান করেন। পন্তের শতরানের ফলে টিম ইন্ডিয়া একটি সম্মানজনক অবস্থায় পৌঁছায়। এই ইনিংস চলাকালীন, পন্ত নিজের নামে অনেকগুলো বড় রেকর্ড করেছেন। যা কুমার সাঙ্গাকারা এবং এমএস ধোনির মতো কিংবদন্তিরাও করতে পারেননি।

ইংল্যান্ড (১১৪) এবং অস্ট্রেলিয়া (অপরাজিত ১৫৯) এর পরে, ঋষভ পন্ত দক্ষিণ আফ্রিকাতে টেস্ট সেঞ্চুরি করা প্রথম ভারতীয় উইকেটরক্ষক হয়েছেন। এই তিনটি দেশেই ভারতীয় উইকেটরক্ষকের সর্বোচ্চ টেস্ট স্কোর তার। শুধু ভারত নয়, ঋষভ পন্ত এশিয়ার প্রথম উইকেটরক্ষক, যিনি দক্ষিণ আফ্রিকায় টেস্ট সেঞ্চুরি করেছেন। এমনকি কুমার সাঙ্গাকারের মতো অভিজ্ঞ শ্রীলঙ্কার ব্যাটারও এই কীর্তি করতে পারেননি।

অন্যদিকে, যদি আমরা SENA দেশগুলির কথা বলি যেমন দক্ষিণ আফ্রিকা,  ইংল্যান্ড,  নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া, তবে এই দেশগুলিতে পন্ত সর্বাধিক সংখ্যক সেঞ্চুরি পেয়েছেন। এ ব্যাপারে পাকিস্তানের প্রাক্তন উইকেটরক্ষক মঈন খানকে (৩০) পিছনে ফেলেছেন পন্ত (৩০)। শুধু তাই নয়, পন্ত এশিয়ান উইকেট-রক্ষকদের তালিকার শীর্ষে রয়েছেন। ২৫ বছর বয়স হওয়ার আগেই SENA দেশে টেস্ট ইনিংস সর্বাধিক ৫০ রানের বেশি রান করেছেন তিনি। পন্তের নামে এখনও পর্যন্ত ৬টি ইনিংস রয়েছে, যেখানে তিনি ৩টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি করেছেন। 

বন্ধ করুন