বাংলা নিউজ > ময়দান > SL vs PAK, 1st Test: পাক বোলারদের দাপটে সস্তায় আউট শ্রীলঙ্কা, জয়ের গন্ধ পাচ্ছেন বাবররা

SL vs PAK, 1st Test: পাক বোলারদের দাপটে সস্তায় আউট শ্রীলঙ্কা, জয়ের গন্ধ পাচ্ছেন বাবররা

পাকিস্তানের টেস্ট জয়টা কার্যত সময়ের অপেক্ষা।

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ভালো করতে পারেননি শ্রীলঙ্কা। ১৪৯ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে ২৭৯ রানে গুটিয়ে যায় লঙ্কা বাহিনী। পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৩১ রান। আর সেই রান তাড়া করতে নেমে পাকিস্তান ৩ উইকেট হারিয়ে বসে রয়েছে। পঞ্চম দিনে তাদের আরও ৮৩ রান করতে হবে। যা খুব কঠিন বিষয় নয়।

গালে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্ট জিততে হলে পাকিস্তানের চাই আর মাত্র ৮৩ রান। হাতে রয়েছে গোটা একটা দিন আর সাত উইকেট। সব দিক থেকে দেখতে গেলে পাকিস্তানের টেস্ট জয় শুধুই সময়ের অপেক্ষা। বাবর আজমরা ইতিমধ্যে জয়ের গন্ধ পেতে শুরু করে দিয়েছে।

তবে গলের উইকেটে শেষ দিনে শ্রীলঙ্কার স্পিনারদের সামনে পড়তে হবে পাকিস্তানের ব্যাটারদের। তবে রানটা যে বড় কম। মাত্র ৮৩। খুব বড় অঘটন না ঘটলে এই টেস্ট হারা কার্যত অসম্ভব পাকিস্তানের পক্ষে।

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ভালো করতে পারেননি শ্রীলঙ্কার ব্যাটাররা। ১৪৯ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে ২৭৯ রানে গুটিয়ে যায় লঙ্কা ব্রিগেড। পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৩১ রান। তবে বুধবার শেষ বেলায় ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছে পাকিস্তান।

১৪৯ রানে পিছিয়ে থেকে শ্রীলঙ্কার হয়ে তাদের দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালো করেছিলেন নিশান মাদুশাকা। আর এক ওপেনার এবং দলের দলের অধিনায়ক দিমুথ করুনারত্নে ২০ রান করে আউট হলেও নিশান হাফসেঞ্চুরি করেন। তৃতীয় দিনের শেষে শ্রীলঙ্কার স্কোর ছিল কোনও উইকেট না হারিয়ে ১৪ রান। সেখানে থেকে বুধবার ম্যাচের চতুর্থ দিনে ব্যাট করতে নেমে ওপেনিং জুটি মোট ৪২ রান তোলে। এর পরেই আব্রার আহমেদ ফেরান করুণারত্নেকে। এদিন প্রথম সেশনেই শ্রীলঙ্কা হারায় আরও ২ উইকেট। কুশল মেন্ডিস (১৮) এবং অ্যাঞ্জেলো ম্যাথিউসকে (৭) ফেরান নোমান আলি।

আরও পড়ুন: হাঙ্গার্গেকরের ৫ উইকেট, সুদর্শনের সেঞ্চুরি, বাবর আজমের ভাইদের গোহারান হারাল ভারতের ছোটরা

দ্বিতীয় সেশনের শুরুতেই হাফসেঞ্চুরি করা মাদুশাকাকে আউট করেন নোমান আলিই। তখনও ৫০ রানে পিছিয়ে ছিল শ্রীলঙ্কা। ১১৫ বলে ৫২ রানে আউট হন মাদুশাকা। তবে এর পর হাল ধরেন ধনঞ্জয়া ডি'সিলভা। দীনেশ চান্ডিমালের সঙ্গে পঞ্চম উইকেটে ৬০ রানের জুটিতে প্রথম প্রতিরোধ গড়েন তিনি। এর পর পাকিস্তানকে ব্রেকথ্রু এনে দেন আগা সলমন। তাঁর বলেই ২৮ রান করে মিড উইকেটে ক্যাচ দেন চান্ডিমাল। সাদিরা সমারাবিক্রমা অবশ্য ডি'সিলভাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি। শর্ট লেগে সলমনের বলে ক্যাচ দেন সমারাবিক্রমা (১১ রান)।

ডি'সিলভা তখন রমেশ মেন্ডিসকে নিয়ে নতুন করে লড়াই শুরু করেন। চা-বিরতির আগে–পরে সপ্তম উইকেটে আসে ৭৬ রান। ৬১ রানে এগিয়ে থেকে বিরতিতে গিয়েছিল শ্রীলঙ্কা, ৫৩ রানে অপরাজিত ছিলেন ডি'সিলভা, ১৯ রানে খেলছিলেন মেন্ডিস। বিরতির পর এই জুটি ভাঙে আব্রার। ৪২ রান করে এলবিডব্লিউ হন মেন্ডিস।

আরও পড়ুন: শাকিলের টেস্ট গড় ৯৮.৫০, ব্র্যাডম্যানের ঘাড়ে উঠে পড়েছেন পাক তারকা

৮০ ওভার শেষেই দ্বিতীয় নতুন বল নেয় পাকিস্তান। প্রথম ওভারেই বল করতে আসেন শাহিন শাহ আফ্রিদি। চতুর্থ এবং পঞ্চম বলে টানা দু'টি চার মারেন ডি'সিলভা। তবে আফ্রিদির বলেই ৮২ রান করে আউট হন ডি'সিলভা। ধনঞ্জয় ডি'সিলভা আউট হওয়ার পরে শ্রীলঙ্কা আর বেশিক্ষণ টিকতে পারেনি। ৫ রানের মধ্যে শেষ ২ উইকেট হারিয়ে পাকিস্তানকে ১৩১ রানের লক্ষ্য দেয় শ্রীলঙ্কা।

১৩১ রান করতে নামলে পাকিস্তানকে প্রথম আঘাতটা দেন প্রভাত জয়সূর্য। ইনিংসের সপ্তম ওভারে ১৮ বলে ৮ রান করে আউট হয়ে যান আবদুল্লাহ শফিক।তিনে নামা শন মাসুদকেও ফেরান জয়সূর্য। ১১ বলে ৭ রান করে শর্ট লেগে ক্যাচ দেন শন মাসুদ। চারে ব্যাট করতে নেমে নোমান আলি রানআউট হন। ৭ বল খেললেও রানের খাতা খুলতে পারেননি তিনি। ৩ উইকেট হারিয়ে পাকিস্তানের চাপ কিছুটা বেড়েছে। চতুর্থ দিনের শেষে ১৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ৪৮ রান করেছে পাকিস্তান। ২৫ রানে অপরাজিত রয়েছেন ইমাম-উল-হক। অধিনায়ক বাবর আজম ৬ রান করে অপরাজিত রয়েছেন। এদিকে ১৫ ওভারের মধ্যেই দু'টি রিভিউ হারিয়ে ফেলেছে শ্রীলঙ্কা। সেটি পঞ্চম দিনে কতটা ভোগাবে তাদের, সেটা সময়ই বলবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

রাঁচি টেস্ট থেকে বাদ পড়ে দেশে ফিরছেন ব্রিটিশ স্পিনার, খেলবেন না শেষ ম্যাচেও বিয়েবাড়িতে চলল গুলি, উত্তরপ্রদেশে খুন দাউদ ইব্রাহিমের 'মেয়ে ভাগানো' আত্মীয় ধর্ষণের দায়ে ৪.৫ বছরের জেল বার্সার প্রাক্তন তারকার, জরিমানা দিতে ১৫০,০০০ ইউরো মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল ডান্স দিওয়ানের মঞ্চে ‘মৃত্যু’! মনে আঘাত পেয়ে কেঁদে ভাসালেন মাধুরী মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল দেশের সবচেয়ে ‘অপরিষ্কার শহর' হাওড়া-সহ বাংলার ১১পুরসভা পাচ্ছে কেন্দ্রের পুরস্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.