বাংলা নিউজ > ময়দান > বৃষ্টিতে ভাসল বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচ, কপাল খুলল প্রোটিয়াদের, সরাসরি ODI WC খেলবেন বাভুমরা

বৃষ্টিতে ভাসল বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচ, কপাল খুলল প্রোটিয়াদের, সরাসরি ODI WC খেলবেন বাভুমরা

সরাসরি ওডিআই বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচের ওডিআই সিরিজ যদি আয়ারল্যান্ড ৩-০ জিততে পারত, তবে তারা সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করত। কিন্তু প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় সেই সম্ভাবনা আর থাকল না। বরং দক্ষিণ আফ্রিকা সরাসরি ওডিআই বিশ্বকাপ খেলবে।

এই বছরের শেষের দিকে ভারতে অনুষ্ঠিত হতে চলা পুরুষদের ওয়ানডে বিশ্বকাপের জন্য সরাসরি যোগ্যতা অর্জন করল দক্ষিণ আফ্রিক। বিশ্বকাপ সুপার লিগের বেশির ভাগ সময়েই সেরা আটের বাইরেই ছিল প্রোটিয়ারা। তবে চেমসফোর্ডের আবহাওয়াই দক্ষিণ আফ্রিকাকে সুবিধে করে দিল।

আসলে মঙ্গলবার চেমসফোর্ডে আয়ারল্যান্ড এবং বাংলাদেশের মধ্যে প্রথম ওডিআই ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬.৩ ওভারই খেলা হয়। বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচের ওডিআই সিরিজ যদি আয়ারল্যান্ড ৩-০ জিততে পারত, তবে তারা সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করত। কিন্তু প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় সেই সম্ভাবনা আর থাকল না। বরং দক্ষিণ আফ্রিকা সরাসরি ওডিআই বিশ্বকাপ খেলবে। আয়ারল্যান্ডকে যোগ্যতা অর্জন পর্ব খেলতে হবে।

আরও পড়ুন: ক্রিজে প্রায় ৩ মিটার এগিয়ে এসেছিলেন রোহিত, তবু LBW দেওয়া হল,ক্ষেপে লাল নেটপাড়া

বিশ্বকাপের সুপার লিগে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৯৮। আয়ারল্যান্ডের পয়েন্ট ছিল ৬৮। তারা বাংলাদেশকে যদি ৩-০ হারাতে পারত, তবে তাদেরও পয়েন্ট হত ৯৮। তখন নেট রানরেটে আয়ারল্যান্ডের সরাসরি যোগ্যতা অর্জনের সম্ভাবনা বেশি থাকত। কিন্তু খেলা ভেস্তে যাওয়ায় দু’দলই ৫ পয়েন্ট করে পেল। অর্থাৎ, বাকি দু’টি ম্যাচ জিতলেও সর্বোচ্চ ৯৩ পয়েন্ট হবে আয়ারল্যান্ডের। কোনও ভাবেই দক্ষিণ আফ্রিকাকে ছুঁতে পারবে না তারা।

আয়ারল্যান্ডকে এখন জিম্বাবোয়েতে দশ দলের বাছাইপর্বের টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। যেটি১৮ জুন থেকে৯ জুলাই পর্যন্ত চলবে। এবং এই বাছাইপর্বের খেলায় প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কাও অংশ নেবে। কারণ তারাও বিশ্বকাপের জন্য সরাসরি যোগ্যতা অর্জন করতে পারেনি।

আরও পড়ুন: ক্যাচ ধরছেন নাকি ল্যাটা মাছ- ফ্যাফের ক্যাচ ৩ বারের চেষ্টায় ধরলেন বিষ্ণু- ভিডিয়ো

এ দিকে বৃষ্টির হাত থেকে বাঁচতেই আয়ারল্যান্ড থেকে ম্যাচটি সরিয়ে ইংল্যান্ডের চেমসফোর্ডে নিয়ে আনা হয়। কারণ আয়ারল্যান্ডে বৃষ্টির পূর্বাভাস ছিল। তবে ম্যাচ সরালেও শেষরক্ষা হল না। বাংলাদেশের ইনিংস পুরো খেলা হলেও, আয়ারল্যান্ডের ইনিংসের ১৬.৩ ওভার পর্যন্ত খেলা হয়। তার পরেই মুষলধারে শুরু হয় বৃষ্টি। খেলা বন্ধ হয়ে যায়। আর ৩.৩ ওভার খেলা হলেই ডাকওয়ার্থ লুইস নিয়মে জয়-পরাজয়ের হিসেব হয়ে যেত। সেটাও হল না।

মঙ্গলবার টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৯ উইকেটে ২৪৬ রান করে বাংলাদেশ। মুশফিকুর রহিম ৬১ এবং নাজমুল হাসান শান্ত ৪৪ রান করেন। রান তাড়া করতে নেমে আয়ারল্যান্ড এমনিতেও নড়বড়ই করছিল। বৃষ্টির শুরু হওয়ার আগে পর্যন্ত ১৬.৩ ওভারে ৬৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বসেছিল। খেলা আর শুরু হয়নি। স্বভাবতই আশাহত হতে হয় আইরিশদের।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠান, আম্বানিদের হবু বউমার নাম একী উচ্চারণ রিহানার খারাপ নিকাশীর জেরে বাংলার গঙ্গা স্নানেরও যোগ্য নয়! রাজ্যকে সতর্ক করল NGT লোকসভায় বাংলায় এগিয়ে BJP না TMC? আসন ধরে ধরে জানুন কে জিতবে কোথায়: সমীক্ষা ইস্টবেঙ্গল যেখানে বলবে, সেখানেই আমরা খেলব, তবে… ডার্বি নিয়ে অকপট বাগান সচিব বেহাল অবস্থা সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের, অখুশি জেলাশাসক শ্রেয়স আইয়ারের সঙ্গে কি অবিচার হয়েছে? উঠে এল নাইট অধিনায়কের চোটের অজানা কাহিনি কোনও স্কুলে ভুয়ো শিক্ষক নেই তো? জানতে হেডমাস্টারদের চিঠি, বির্তক ঘৃণা ছড়ানোর অভিযোগে ৩ নিউজ চ্যানেল ও অ্যাঙ্করদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা 'আমার দিদি তো প্ল্যানকুমারী’! নিজের বোন সম্পর্কে কেন এমন বললেন অর্পিতা? ‘‌হরে কৃষ্ণ, জয় গৌরাঙ্গ’‌, বলে প্রধানমন্ত্রী সভা শুরু করেও ব্যাখ্যা তৃণমূলের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.