বাংলা নিউজ > ময়দান > মানকাডিং প্রসঙ্গে রবিচন্দ্রন অশ্বিনের পক্ষেই ব্যাট ধরলেন তাবরেজ শামসি
তাবরেজ শামসি। ছবি- গেটি ইমেজেস।
তাবরেজ শামসি। ছবি- গেটি ইমেজেস।

মানকাডিং প্রসঙ্গে রবিচন্দ্রন অশ্বিনের পক্ষেই ব্যাট ধরলেন তাবরেজ শামসি

  • দু'বছর আগে ননস্ট্রাইকারে থাকা বাটলারকে আউট করে বিতর্কের শিকার হয়েছিলেন অশ্বিন।

মাত্র বছর দু'য়েক আগেই নন স্ট্রাইকারে দাঁড়িয়ে থাকা জোস বাটলারকে আউট করে শিরোনাম চলে আসেন রবিচন্দ্রন অশ্বিন। ক্রিকেটের বহু বিতর্কিত ঘটনার মধ্যে এটি অন্যতম। মানকাডিং করা কতটা যুক্তিযুক্ত, সেই বিষয়ে নানা মুনির নানা মত।

প্রাক্তন ও বর্তমান, একাধিক ক্রিকেটার অশ্বিনের সমালোচনা করলেও ভেঙ্কটেশ প্রসাদের মতো অনেকেই ব্যাটসম্যানদের অন্যায্য সুবিধা পাওয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। অশ্বিন নিজেই বিতর্ক সত্ত্বেও নিজের সিদ্ধান্ত থেকে পিছু হটতে নারাজ। এবার ভারতীয় স্পিন জাদুকরের সপক্ষে দাঁড়ালেন দক্ষিণ আফ্রিকার স্পিনার তাবরেজ শামসি।

ক্রিকেটীয় মনোভাবের দাবি খারিজ করে প্রোটিয়া বোলার কড়া ভাষায় নিজের মতামত পরিস্কার করে জানিয়ে দেন। তিনি তাঁর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে অশ্বিনকে ট্যাগ করে লেখেন, ‘এটা (মানকাডিং) তো ক্রিকেটের নিয়মেরই মধ্যেই পড়ে। আমার মনে হয় সব বোলারদেরই কোনরকম ভয় ছাড়াই এটা করা উচিত। ক্রিকেটীয় মনোভাবের নামে বোলারদের কেন দোষারোপ করা হবে, যেখানে আসলে ব্যাটসম্যানরা কয়েক গজের বাড়তি সুবিধা লাভের চেষ্টা করছেন। এখানে ব্যাটসম্যানরাই ক্রিকেটীয় মনোভাবের পরিপন্থী আচরণ করছেন। এটাই আসল সত্য।’

মানকাডিংয়ের পক্ষে সওয়াল শামসির। 
মানকাডিংয়ের পক্ষে সওয়াল শামসির। 

বাটলারকে রান আউট করে অশ্বিন কোনরকম নিয়ম বিরোধী কাজ না করলেও তাঁকে তীব্র সমালোচনার মধ্যে পড়তে হয়েছে। যতদিন না ক্রিকেটে এই নিয়ে কোনরকম শক্ত আইন চালু হচ্ছে, ততদিন অবধি এই বিতর্কের সমাধান হওয়া বেশ মুশকিল।

বন্ধ করুন