বাংলা নিউজ > ময়দান > স্পিরিট অফ ক্রিকেট: বোলারের ধাক্কায় পড়ে গিয়েছিলেন ব্যাটসম্যান, রান-আউট করলেন না উইকেটকিপার, ভিডিয়ো
স্পিরিট অফ ক্রিকেটের আদর্শ নমুনা পেশ করলেন নেপালের উইকেটকিপার। ছবি- স্ক্রিনগ্র্যাব।

স্পিরিট অফ ক্রিকেট: বোলারের ধাক্কায় পড়ে গিয়েছিলেন ব্যাটসম্যান, রান-আউট করলেন না উইকেটকিপার, ভিডিয়ো

  • জয়ের কথা না ভেবেই নেপালের উইকেটকিপার আসিফ শেখের এমন আচরণে ধন্য ধন্য পড়ে গিয়েছে ক্রিকেটবিশ্বে।

স্পিরিট অফ ক্রিকেটের আদর্শ উহাহরণ পেশ করলেন নেপালের উইকেটকিপার আসিফ শেখ। ম্যাচ হেরে বসার সম্ভাবনা থাকা সত্ত্বেও তিনি খেলার মাঝে এমন এক কাজ করেন, যা নিয়ে ধন্য ধন্য পড়ে যায় ক্রিকেটবিশ্বে।

ওমানে চার-দেশিয় টি-২০ টুর্নামেন্টে নেপালের ম্যাচ ছিল আয়ারল্যান্ডের বিরুদ্ধে। টস হেরে শুরুতে ব্যাট করতে নামে আয়ারল্যান্ড। ১৮ ওভার শেষে আয়ারল্যান্ডের স্কোর ছিল ৮ উইকেটে ১১৩। এমন সময় ১৮.৩ ওভারে কমল সিংয়ের বলে বড় শট খেলার চেষ্টা করেন আয়ারল্যান্ডের মার্ক আডায়ার। তবে বল ঠিকমতো কানেক্ট হয়নি।

ব্যাটে লেগে বল পিচের পাশেই গড়িয়ে যায়। বোলার দৌড় লাগান বল ধরার জন্য। দুই ব্যাটসম্যান এক রান চুরি করার চেষ্টা করেন। তবে নন-স্ট্রাইকার ব্যাটসম্যান অ্যান্ডি ম্যাকব্রায়ানের সঙ্গে ধাক্কা লাগে বোলারের। ম্যাকব্রায়ান পড়ে যান। মোটেও ইচ্ছাকৃত ছিল না এই সংঘর্ষ। উঠে দাঁড়িয়ে পুনরায় দৌড় শুরু করার আগেই বোলার কমল সিং বল ছুঁড়ে দেন উইকেটকিপারের হাতে। ম্যাকব্রায়ান বুঝে যান যে, রান সম্পূর্ণ করা সম্ভব নয় তাঁর পক্ষে। অর্থাৎ এক্ষেত্রে রান-আউট হয়ে সাজঘরে ফেরাই তাঁর ভবিতব্য।

যদিও আসিফ এক্ষেত্রে ম্যাকব্রায়ানকে রান-আউট করার সহজ সুযোগ থাকা সত্ত্বেও বল স্টাম্পে লাগাননি। বোলারের সঙ্গে ধাক্কা লেগে ব্যাটসম্যান পড়ে গিয়েছিলেন বলেই তিনি এক্ষেত্রে আউট করেননি ম্যাকব্রায়ানকে।

ক্রিকেটের স্পিরিটকে তুলে ধরার আসিফের এমন প্রচেষ্টায় মুগ্ধ ক্রিকেটবিশ্ব। আইসিসি পরবর্তী সময়ে আসিফকে পুরস্কৃত করলে নিশ্চিতভাবেই অবাক হবেন না কেউই।

আসিফ সেই সময় ম্যাকব্রায়ানকে আউট করলে নেপাল শেষমেশ ম্যাচ জিতে যেতেও পারত। কেননা তার পরে আরও ৮ রান যোগ করেন অ্যান্ডি। আয়ারল্যান্ড ১২৭ রানে অল-আউট হয়। জবাবে নেপাল ৯ উইকেটে ১১১ রান তোলে।

বন্ধ করুন