বাংলা নিউজ > ময়দান > কোহলির অ্যাটিচিউড থেকে শিক্ষা নেন স্মিথ, ডিফেন্স করতে শিখেছেন দ্রাবিড়ের থেকে
স্টিভ স্মিথ এবং বিরাট কোহলি।
স্টিভ স্মিথ এবং বিরাট কোহলি।

কোহলির অ্যাটিচিউড থেকে শিক্ষা নেন স্মিথ, ডিফেন্স করতে শিখেছেন দ্রাবিড়ের থেকে

  • চলতি অ্যাসেজে প্রথম টেস্টে ব্রিসবেনে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১২ রান করেছিলেন, দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সুযোগ হয়নি। অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসে আবার ৯৩ রানের অনবদ্য ইনিংস খেললেও দ্বিতীয় ইনিংসে ৬ রানে আউট হন স্টিভ স্মিথ। মেলবোর্নে অ্যাসেজের তৃতীয় টেস্টের একটি ইনিংসে ব্যাট করার সুযোগ পাননি অজি তারকা। তবে সেই টেস্টে তাঁর সংগ্রহ ছিল মাত্র ১৬ রান।

স্টিভ স্মিথের দুরন্ত ব্যাটিংয়ের রহস্য কী জানেন? তিনি বিশ্বের তারকা সব ব্যাটসম্যানদের থেকে সেরা জিনিসটা শেখার চেষ্টা করে থাকেন। বিরাট কোহলি, রাহুল দ্রাবিড় থেকে শুরু করে রিকি পন্টিং, অ্যাডম গিলক্রিস্ট, মাইক হাসি, এবি ডি' ভিলিয়ার্স সকলের থেকেই কিছু না কিছু শিক্ষা তিনি গ্রহণ করেছেন। যার নিটফল, ২২ গজে অদম্য লড়াই করার মতো মানসিক জোর এবং ক্ষমতা তাঁর রয়েছে।

এই যেমন অ্যাটিচিউড এবং ২২ গজে নিজের উপস্থিতি বোঝানোয় যে কায়দা, সেটা তিনি শিখেছেন বিরাট কোহলির থেকে। ড্রাইভ এবং কভার ড্রাইভ মারার সময়ে তিনি মাইক হাসিকে অনুসরণ করেন। পুল শট মারার ক্ষেত্রে আবার তিনি রিকি পন্টিংয়ের দেখানো পথে এগোন। কাটিং-এর ক্ষেত্রে অ্যাডম গিলক্রিস্ট এবং ডিফেন্স করার সময়ে তিনি অনুসরণ করেন ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড়কে। আর এবি ডি'ভিলিয়ার্সের থেকে তিনি আগ্রাসনের বিদ্যেটা শিখেছেন। তবে সেলিব্রেশনটা নিজের স্টাইলেই করেন বলে জানিয়েছেন স্টিভ স্মিথ।

চলতি অ্যাসেজে প্রথম টেস্টে ব্রিসবেনে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১২ রান করেছিলেন, দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সুযোগ হয়নি। অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসে আবার ৯৩ রানের অনবদ্য ইনিংস খেললেও দ্বিতীয় ইনিংসে ৬ রানে আউট হন স্টিভ স্মিথ। মেলবোর্নে অ্যাসেজের তৃতীয় টেস্টের একটি ইনিংসে ব্যাট করার সুযোগ পাননি অজি তারকা। তবে সেই টেস্টে তাঁর সংগ্রহ ছিল মাত্র ১৬ রান। অজি তারকা ক্রিকেটারের পারফরম্যান্স যাই হোক না, অ্যাসেজে কিন্তু ইংল্যান্ডকে নাস্তানাবুদ করে পাঁচ ম্যাচের সিরিজে প্রথম তিন টেস্ট জিতে গিয়েছে অস্ট্রেলিয়া। দু'ম্যাচ বাকি থাকতেই সিরিজ তারা পকেটে পুড়ে ফেলেছে।

বন্ধ করুন