বাংলা নিউজ > ময়দান > ভারতের এক নম্বরকে হারিয়ে অলিম্পিকের টিকিট সুতীর্থার, টোকিয়োয় যাচ্ছেন মণিকাও
সুতীর্থা মুখোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
সুতীর্থা মুখোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)

ভারতের এক নম্বরকে হারিয়ে অলিম্পিকের টিকিট সুতীর্থার, টোকিয়োয় যাচ্ছেন মণিকাও

  • মহিলা টেবিল টেনিস সিঙ্গলসে ভারতের দু'জন অলিম্পিকের টিকিট পেলেন।

সামনে ছিলেন ভারতের এক নম্বর টেবল টেনিস তারকা মণিকা বাত্রা। তাঁকে হারিয়েই টোকিয়ো অলিম্পিকের যোগ্যতা অর্জন করলেন সুতীর্থা মুখোপাধ্যায়। যিনি ভারতীয়দের মধ্যে ক্রমপর্যায়ে দ্বিতীয় স্থানে আছেন। তবে হেরে গেলেও ক্রমপর্যায়ে উপরের দিকে থাকার জন্য টোকিয়োর টিকিট পেয়েছেন মণিকাও।

বৃহস্পতিবার দোহায় এশিয়ান অলিম্পিক কোয়ালিফিকেশন টুর্নামেন্টে মণিকার বিরুদ্ধে ৪-২ ব্যবধানে (৭-১১, ১১-৭, ১১-৪, ৪-১১, ১১-৫, ১১-৪) জেতেন সুতীর্থা। সেই জয়ের ফলে অলিম্পিকের টিকিট আদায় করে নেন বিশ্বের ৯৮ নম্বর টেবল টেনিস খেলোয়াড়। যা তাঁর প্রথম অলিম্পিক হতে চলেছে। দক্ষিণ এশিয়া জোনের সেই ম্যাচটা সুতীর্থার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। হেরে গেলে অলিম্পিকের স্বপ্ন অধরা থেকে যেত। সেই চাপের মুখে দাঁড়িয়ে মণিকাকে হারিয়ে দেন তিনি।

অথচ সুতীর্থা একটা সময় কার্যত হারিয়ে যেতে বসেছিলেন। বয়স ভাঁড়ানোর অভিযোগে ২০১৬ সালে তাঁকে সাসপেন্ড করা হয়েছিল। সেখান থেকে ঘুরে দাঁড়ান সুতীর্থা। পরের বছরই নিজের প্রথম জাতীয় খেতার জেতেন। তারপর থেকে সুতীর্থার গ্রাফ ক্রমশ উর্ধ্বমুখী হয়েছে। বছরদুয়েক আগে বিশ্বের ক্রমপর্যায়ে ৫০২ নম্বরে ছিলেন। সেখান থেকে এখন প্রথম একশোর মধ্যে আছেন বাংলার মেয়ে।

অলিম্পিকের টিকিট পাওয়ার পর সুতীর্থাকে অভিনন্দন জানিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু। তিনি বলেন, 'মহিলা সিঙ্গলস টেবিল টেনিসের জন্য অলিম্পিক গেমসের টিকিট পাওয়ার জন্য সুতীর্থা মুখোপাধ্যায়কে অভিনন্দন জানাচ্ছি।' পরে মণিকাকেও অভিনন্দন জানিয়েছেন।

বন্ধ করুন