বাংলা নিউজ > ময়দান > T20 বিশ্বকাপের আসরেই দেখা যেতে পারে মিনি এশিয়া কাপ, সম্ভাবনা প্রবল
টি-২০ বিশ্বকাপের গ্রুপ বিভাগ। ছবি- আইসিসি।
টি-২০ বিশ্বকাপের গ্রুপ বিভাগ। ছবি- আইসিসি।

T20 বিশ্বকাপের আসরেই দেখা যেতে পারে মিনি এশিয়া কাপ, সম্ভাবনা প্রবল

  • সুপার টুয়েলভের গ্রুপ-২'এ একই সঙ্গে চারটি বা পাঁচটি এশিয়ার দলকে লড়াই চালাতে দেখা যেতে পারে।

গতবছর করোনার জন্য এশিয়া কাপ আয়োজন করা সম্ভব হয়নি। এবছর জুনের সংক্ষিপ্ত উইন্ডোয় শ্রীলঙ্কার মাটিতে এশিয়া কাপ আয়োজনের সম্ভাবনা দেখা দিয়েছিল। যদিও আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য সেই সম্ভাবনা বাস্তবায়িত হয়নি। ফলে ফের পিছিয়ে দিতে হয় এশিয়ান ক্রিকেট কাউন্সিলের এই ফ্ল্যাগশিপ টুর্নামেন্ট।

এশিয়া কাপ পিছিয়ে গেলেও এবছরই আইসিসির সৌজন্যে মিনি এশিয়া কাপের দেখা মিলতে পারে সংযুক্ত আরব আমিরশাহিতে। কেননা আইসিসির তরফে আসন্ন টি-২০ বিশ্বকাপের যে গ্রুপ বিভাজন ঘোষণা করা হয়েছে, তাতে সুপার টুয়েলভের একটি গ্রুপেই দেখা যেতে পারে এশিয়ার চারটি দেশকে। এমনকি এশিয়ার পাঁচটি দলকে একসঙ্গে লড়াই চালাতেও দেখা যেতে পারে।

সার্বিকভাবে টি-২০ বিশ্বকাপকে প্রথম রাউন্ড ও সুপার-১২'এ ভাগ করা হয়েছে। প্রথম রাউন্ডে রয়েছে ৮টি দল। সেখানে থেকে ৪টি দল সুপার ১২-এর যোগ্যতা অর্জন করবে, যেখানে ব়্যাঙ্কিং অনুযায়ী ৮টি দল সরাসরি মাঠে নামবে। প্রথম রাউন্ডের ৮টি দলকে দু'টি গ্রুপে ভাগ করা হয়েছে। এ-গ্রুপে শ্রীলঙ্কার সঙ্গে রয়েছে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নমিবিয়া। বি-গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও ওমান।

অন্যদিকে, সুপার-১২'এর দলগুলিকে আবার দু'টি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ-২'এ রয়েছে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউজিল্যান্ড। তাদের সঙ্গে গ্রুপ-এ'র রানার্স ও গ্রুপ-বি'র চ্যাম্পিয়ন দল যোগ দেবে।

সুতরাং গ্রপ-২'এ আগে থেকেই রয়েছে ভারত, পাকিস্তান ও আফগানিস্তান। বাংলাদেশ যদি প্রথম রাউন্ডে গ্রুপ-বি'র চ্যাম্পিয়ন হতে পারে, তবে তারা সুপার ১২-এর এই গ্রুপেই যোগ দেবে। অন্যদিকে শ্রীলঙ্কা যদি কোনও কারণে গ্রপ-এ'র রানার্স হয়, তবে তারাও সুপার ১২-এ গ্রুপ-২'এই জায়গা করে নেবে। সেক্ষেত্রে কার্যত মিনি এশিয়া কাপ দেখা যেতে পারে টি-২০ বিশ্বকাপের সুপার ১২-এ'র আসরেই।

বিশ্বকাপের গ্রুপ বিভাগ:-

প্রথম রাউন্ড:-
গ্রুপ-এ: শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, নমিবিয়া।
গ্রুপ-বি: বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, ওমান।

সুপার-১২:-
গ্রুপ-১: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, গ্রুপ-এ'র চ্যাম্পিয়ন, গ্রুপ-বি'র রানার্স।
গ্রুপ-২: ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, গ্রুপ-এ'র রানার্স, গ্রুপ-বি'র চ্যাম্পিয়ন।

বন্ধ করুন