বাংলা নিউজ > ময়দান > The Ashes: শুরুতেই চমক, ৩৯ বছর পর প্রথম অধিনায়ক হিসেবে পাঁচ উইকেট কামিন্সের

The Ashes: শুরুতেই চমক, ৩৯ বছর পর প্রথম অধিনায়ক হিসেবে পাঁচ উইকেট কামিন্সের

গাব্বায় বল হাতে ইংল্য়ান্ডের বিরুদ্ধে প্যাট কামিন্স। ছবি- আইসিসি।

কামিন্সের দাপটে প্রথম টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১৪৭ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড।

গাব্বায় প্রথমবার অস্ট্রেলিয়া দলের অধিনায়ক হিসেবে মাঠে নামেন প্যাট কামিন্স। ৪৭তম অজি টেস্ট অধিনায়ক ও পাকাপাকিভাবে প্রথম ফাস্ট বোলার অধিনায়ক কামিন্সের অধিনায়কত্বের দিকে গোটা বিশ্ব তাকিয়ে ছিল। সচরাচর বোলাররা অধিনায়ক হন, তার ওপর অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অধিনায়ক, তাই বাড়তি আগ্রহ থাকাটা অস্বাভাবিক কিছু নয়।

প্রথমবার অধিনায়ক কামিন্স যে ট্রেলারটা দেখালেন, তাতে ছবিটা হিট হওয়ার আশা করতেই পারেন অজি ক্রিকেট সমর্থকরা। টসে জিতে ব্যাট করতে নামা ইংল্যান্ডকে ১৪৭ রানে তো তাঁর দল রুখলই। পাশাপাশি বল হাতেও বিশ্বের এক নম্বর টেস্ট বোলার জ্বলে উঠলেন। মাত্র ৩৮ রানে পাঁচ উইকেট নিয়ে ইতিহাস রচনা করলেন প্যাট্রিক কামিন্স। প্রায় চার দশক আগে ১৯৮২ শেষবার বব উইলিস অধিনায়ক হিসেবে অ্যাশেজ টেস্টে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব গড়েছিলেন। তারপর কামিন্সই প্রথম।

শুধু তাই নয়, কামিন্স মাত্র দ্বিতীয় ব্যাগি গ্রিন পরিহিত অধিনায়ক যিনি নিজের অধিনায়কত্বের অভিষেকেই পাঁচ উইকেট নিলেন। ১৮৯৪ সালে জর্জ গিফেন মেলবোর্নে শেশ অজি অধিনায়ক হিসেবে এই কৃতিত্বটি করেছিলেন। শুধু অস্ট্রেলিয়া নয়, আন্তর্জাতিক ক্রিকেটেও যে এই নজির কতটা বিরল তা পরিসংখ্যানই প্রমাণ করে দেয়। ১৯৯৩ সালে ওয়াকার ইউনিস শেষবার করাচিতে জিম্বাবোয়ের বিরুদ্ধে অধিনায়ক হিসেবে নিজের প্রথম ম্যাচে পাঁচ উইকেট নেন। অনেকেই অধিনায়কত্বের দায়িত্ব বোলার কামিন্সের ওপর প্রভাব ফেলতে পারে বলে যে আশঙ্কা করেছিলেন, সেটা কিন্তু প্রথমবারেই ভুল প্রমাণ করে দিয়েছেন অজি তারকা।

বন্ধ করুন