বাংলা নিউজ > ময়দান > The Hundred 2022 Final: হান্ড্রেড ফাইনালে ২১ বলে মাত্র ১৭ রান স্মৃতির, ছেলেদের জয়ে বড় অবদান IPL তারকার
স্মৃতি মন্ধানা। (ছবি সৌজন্যে গেটি ইমেজস)

The Hundred 2022 Final: হান্ড্রেড ফাইনালে ২১ বলে মাত্র ১৭ রান স্মৃতির, ছেলেদের জয়ে বড় অবদান IPL তারকার

  • The Hundred 2022 Final: দ্য হান্ড্রেড ফাইনালে শুরুটা ভালো করেন স্মৃতি মন্ধানা। দ্বিতীয় বলেই কভার দিয়ে চোখধাঁধানো শট মারেন। যা বাউন্ডারিতে পৌঁছায়। কিন্তু সেই ছন্দ ধরে রাখতে পারেননি। অন্যদিকে, পুরুষদের ফাইনালে ট্রেন্টের জয়ে বড় অবদান রাখলেন আইপিএল তারকা।

দ্য হান্ড্রেডের ফাইনালে একেবারেই দাগ কাটতে পারলেন না স্মৃতি মন্ধানা। মাত্র ১৭ বলে ২১ রান করলেন ভারতীয় তারকা। সেইসঙ্গে তাঁর দল সাউর্দান ব্রেভও হেরে গেল। অন্যদিকে, পুরুষদের ফাইনালে বড় অবদান রাখলেন আইপিএলের তারকা ড্যানিয়েল স্যামস। তবে মূলত ইংল্যান্ডের উঠতি বোলারের সৌজন্যে শিরোপা জিতল ট্রেন্ট রকেটস।

মহিলাদের দ্য হান্ড্রেডের ফাইনাল

শনিবার লর্ডসে ওভাল ইনভিনসিবলসের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্মৃতির সাউদার্ন ব্রেভ। শুরুটা ভালো করেন স্মৃতি। দ্বিতীয় বলেই কভার দিয়ে চোখধাঁধানো শট মারেন। যা বাউন্ডারিতে পৌঁছায়। কিন্তু সেই ছন্দ ধরে রাখতে পারেনি ব্রেভ। স্মৃতি যখন আউট হন, তখন ব্রেভের স্কোর ছিল ৩৯ বলে ৩৯ রান। পড়ে গিয়েছিল দুটি উইকেট। 

তারপর সোফিয়া ডাঙ্কলে এবং তাহিলা ম্য়াকগ্র্যাথ ব্রেভের ইনিংসের হাল ধরলেও রানের গতি বাড়াতে পারছিলেন না। যদিও ব্রেভের সমর্থকরা আশা করছিলেন, হাতে উইকেট থাকায় শেষ ২০ বলে পুরোপুরি আক্রমণাত্মক খেলবেন ম্যাকগ্র্যাথরা। সেই আশাপূরণ তো হয়নি, উলটে ৭৫ বলে ৮৩ রানে দুই উইকেট থেকে ৯১ বলে ব্রেভের স্কোর দাঁড়ায় সাত উইকেটে ৯৪ রান। শেষপর্যন্ত নির্ধারিত ১০০ বলে সাত উইকেটে ১০১ রানের বেশি তুলতে পারেননি স্মৃতিরা। দুটি করে উইকেট নেন অ্যালিস ক্যাপসি এবং শবনিম ইসমাইল। একটি করে উইকেট পান মারিজানে কাপ, সোফিয়া স্মেল এবং ইভা গ্রে।

আরও পড়ুন: The Hundred 2022: ঝোড়ো ৫৩ রান করলেও হারল KKR তারকার দল, বলে কামাল এক নাইটের, ব্যর্থ RCB অধিনায়ক

সেই স্বল্প রানের পুঁজি নিয়ে শুরুতেই উইকেট তুলে নেয় ব্রেভ। বড় কোনও জুটিও তৈরি হতে দেয়নি। নিয়মিত ব্যবধানে উইকেট নিতে থাকে। কিন্তু রানটা এতটাই কম ছিল যে তাতেও লাভ হয়নি। বরং মারিজানের ৩৩ বলে ৩৭ রান এবং অ্যালিসের ১৭ বলে ২৫ রানের সুবাদে ছয় বল বাকি থাকতেই পাঁচ উইকেটে হান্ড্রেড জিতে যায় ওভাল। ম্যাচের সেরা হন মারিজানে। যিনি গতবারও ফাইনালের সেরা হয়েছিলেন। সিরিজের সেরা হয়েছেন ন্যাট স্কিভার।

পুরুষদের দ্য হান্ড্রেডের ফাইনাল

মহিলাদের মতো পুরুষদের ফাইনালেও চার-ছক্কার ফোয়ারা ওঠেনি। টসে জিতে প্রথম ব্যাট করতে নেমে শুরুটা একেবারেই ভালো করতে পারেনি ম্যাঞ্চেস্টার অরিজিনালস। কিছুটা চেষ্টা করেছিলেন অ্যাস্টন টার্নার (১৩ বলে ২৬ রান) এবং টম ল্যাম্বনবয় (১৮ বলে ২১ রান)। তবে তা যথেষ্ট ছিল না। নির্ধারিত ১০০ বলে নয় উইকেটে ১২০ রান তোলে ম্যাঞ্চেস্টার। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের ট্রিস্টান স্টাবস মাত্র ১৮ বলে ১৮ রান করেন। বল হাতে অবশ্য খারাপ পারফরম্যান্স করেননি মুম্বই তথা ট্রেন্ট রকেটসের ড্যানিয়েল স্যামস। ১৫ বলে ২০ রান দিয়ে এক উইকেট নেন।

আরও পড়ুন: The Hundred: দ্য হান্ড্রেডে লিভিংস্টোনই প্রথম এই মাইলস্টোন টপকালেন, নারিনের লড়াই ব্যর্থ করে ম্যাচ জিতলেন মইনরা

জয়ের জন্য রান তাড়া করতে শুরুটা তেমন হয়নি ট্রেন্ট রকেটসেরও। অ্যালেক্স হেলস, ডেভিড মালানদের তেমন ছন্দে দেখা যায়নি। একটা সময় বেশ চাপে পড়ে গিয়েছিল। শেষ পাঁচ বলে ১১ রান দরকার ছিল। হাতে ছিল দুই উইকেট। সেখান থেকে ছক্কা ও চারকে ট্রেন্টকে চ্যাম্পিয়ন করেন অধিনায়ক লুইস গ্রেগরি। স্যামস আট বলে ১৩ রান করেন। ফাইনালের সেরা নির্বাচিত হন স্যাম কুক। যিনি ২০ বলে ১৮ রান দিয়ে চার উইকেট নেন।

বন্ধ করুন