বাংলা নিউজ > ময়দান > বাজবে না জাতীয় সঙ্গীত, উঠবে না তিরঙ্গা! বড় শাস্তির মুখে ভারতের কুস্তি! WFI -কে সাসপেন্ড করল UWW

বাজবে না জাতীয় সঙ্গীত, উঠবে না তিরঙ্গা! বড় শাস্তির মুখে ভারতের কুস্তি! WFI -কে সাসপেন্ড করল UWW

বড় শাস্তির মুখে ভারতীয় কুস্তি! WFI -কে সাসপেন্ড করল UWW

কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপের আসরে এবারে বাজবে না জাতীয় সঙ্গিত, উঠবে না তেরাঙ্গা! বড় শাস্তির মুখে ভারতের কুস্তি সংস্থা। United World Wrestling যেটি কুস্তির বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা, তারা ভারতের রেসলিং ফেডারেশন অর্থাৎ WFI-কে সাসপেন্ড করেছে।

কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপের আসরে এবারে বাজবে না জাতীয় সঙ্গিত, উঠবে না তেরাঙ্গা! বড় শাস্তির মুখে ভারতের কুস্তি সংস্থা। United World Wrestling যেটি কুস্তির বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা, তারা ভারতের রেসলিং ফেডারেশন অর্থাৎ WFI-কে সাসপেন্ড করেছে। ভারতের রেসলিং ফেডারেশন যথাসময়ে নির্বাচন পরিচালনা করতে পারেনি এবং এইভাবে ফেডারেশনকে স্থগিতাদেশের মুখোমুখি হতে হয়েছে। ডব্লিউএফআই দীর্ঘদিন ধরে বিতর্কে জর্জরিত। ভারতীয় রেসলিং ফেডারেশনের প্রধান ব্রিজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। ভারতের রেসলিং ফেডারেশনের উপর UWW দ্বারা আরোপিত এই স্থগিতাদেশের কারণে, ভারতীয় কুস্তিগীররা ভারতীয় পতাকার তলায় আসন্ন বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে না।

ভূপেন্দর সিং বাজওয়া-এর নেতৃত্বাধীন অ্যাডহক প্যানেল নির্বাচন পরিচালনার জন্য ৪৫ দিনের সময়সীমাকে সম্মান না করার পরে ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া অলিম্পিক-কোয়ালিফাইং বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতীয় কুস্তিগীরদের ‘নিরপেক্ষ ক্রীড়াবিদ’ হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। IOA ২৭ এপ্রিল অ্যাডহক প্যানেল নিয়োগ করেছিল এবং কমিটিকে ৪৫ দিনের মধ্যে নির্বাচন করতে বলা হয়েছিল। UWW ২৮ এপ্রিল সতর্ক করেছিল যে নির্বাচন অনুষ্ঠানের সময়সীমাকে সম্মান না করলে ভবিষ্যতে ভারতীয় ফেডারেশনকে স্থগিত করা হতে পারে। IOA সূত্র পিটিআইকে জানিয়েছে, ‘UWW বুধবার রাতে অ্যাডহক প্যানেলকে জানিয়েছে যে WFI তাঁর কার্যনির্বাহী কমিটির নির্বাচন পরিচালনা না করার জন্য স্থগিত করা হয়েছে।’

আমরা জানিয়ে রাখি যে WFI ৭ মে নির্বাচন করার কথা ছিল, কিন্তু ক্রীড়া মন্ত্রক এই প্রক্রিয়াটিকে অবৈধ ঘোষণা করেছিল। নির্বাচন বেশ কয়েকবার বিলম্বিত হয়েছিল। সেই কারণে বেশ কয়েকটি ভিন্নমতাবলম্বী এবং অসংযুক্ত রাষ্ট্রীয় সংস্থা নির্বাচনে অংশগ্রহণের অধিকার চেয়ে আদালতে গিয়েছিল। তবে এখন বিশ্ব চ্যাম্পিয়নশিপের আগেই বড় ধাক্কা খেয়েছে ভারতের রেসলিং ফেডারেশন। ভারতের রেসলিং ফেডারেশন এর আগে জানুয়ারিতে এবং আবার মে মাসে স্থগিত করা হয়েছিল। এই সময়ে ভারতের শীর্ষ কুস্তিগীররা তৎকালীন রাষ্ট্রপতি ব্রিজ ভূষণের বিরুদ্ধে মহিলা কুস্তিগীরদের যৌন হয়রানির অভিযোগ তুলে ছিলেন। এর সঙ্গে কুস্তিগীররা কুস্তি সমিতির কার্যক্রমের বিরোধিতা করেন। ভারতীয় রেসলিং ফেডারেশনের দৈনন্দিন বিষয়গুলি বর্তমানে ভারতীয় অলিম্পিক্স অ্যাসোসিয়েশন দ্বারা গঠিত ভূপেন্দ্র সিং বাজওয়ার নেতৃত্বে একটি অ্যাড-হক কমিটি দ্বারা পরিচালিত হয়।

ইন্ডিয়ান রেসলিং অ্যাসোসিয়েশনের নির্বাচন ২০২৩ সালের জুনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু প্রথম কুস্তিগীরদের বিক্ষোভের কারণে এবং তারপরে বিভিন্ন রাজ্য কুস্তি সমিতির আবেদনের কারণে, বিভিন্ন হাইকোর্ট নির্বাচন নিষিদ্ধ করে এবং নির্বাচনগুলি বিলম্বিত হতে থাকে। ভারতের রেসলিং ফেডারেশনে ১৫টি পদের জন্য নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১২ অগস্ট। উত্তর প্রদেশ থেকে বিদায়ী রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রধান ব্রিজ ভূষণ শরণ সিংয়ের ঘনিষ্ঠ সহযোগী সঞ্জয় সিং সহ চারজন প্রার্থী এই পদের জন্য মনোনয়ন জমা দিয়েছিলেন। চণ্ডীগড় রেসলিং অ্যাসোসিয়েশনের দর্শন লালকে সাধারণ সম্পাদক পদের জন্য মনোনীত করা হয়েছিল, এবং উত্তরাখণ্ডের এসপি দেশওয়ালকে কোষাধ্যক্ষ পদে ব্রিজ ভূষণ শিবির থেকে মনোনীত করা হয়েছিল। মহারাষ্ট্র ও ত্রিপুরার নির্বাচনে কোনও প্রতিনিধি থাকবে না, কারণ রিটার্নিং অফিসার উভয় পক্ষের দাবিকেই ‘অযোগ্য’ বলে মনে করেছিল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মেয়ের কোলে ছেলে, অনীক পুত্র আদবান-এর মুখে ভাত, দেখুন অন্দরের ছবি Water Drinking Problems: প্রয়োজনের চেয়ে বেশি জল খেলে এইসব ক্ষতি হয়, আজ নিজেই জেনে নিন পুকুরের নীচে পা দিতেই…, বিহারে ট্রাক্টর দুর্ঘটনায় হাড়হিম অভিজ্ঞতা উদ্ধারকারীদের EPL 2023 (Bournemouth vs Manchester City) Live Updates: ‘স্বামী হিসাবে আমার খামতি কোথায়?’ ডিভোর্সের পর কিরণকে প্রশ্ন আমিরের, কী জবাব দেন চোট সারিয়ে ইস্টবেঙ্গলে ফিরছেন অজি ডিফেন্ডার, বিদেশির কোটা পূরণ, খেলবেন কী ভাবে? উচ্চমাধ্যমিকে সাংবাদিকতা পরীক্ষার প্রশ্ন কেমন হল? কঠিন হয়েছে? জানালেন শিক্ষক ১লা মার্চই বাংলায় ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, কমিশনের নজরে সন্দেশখালিও জোর করে বিয়ে, উচ্চমাধ্যমিক পরীক্ষার মধ্যেই আত্মঘাতী আলিপুরদুয়ারের ছাত্রী ঘূর্ণাবর্ত, পশ্চিমী ঝঞ্ঝার দাপট! বৃষ্টি বহু রাজ্যে, বাংলায় রবিবারও কি বর্ষণ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.