বাংলা নিউজ > ময়দান > ‘ভারতের এই দলের সঙ্গে কোন তুলনাই হবে দক্ষিণ আফ্রিকার’, দাবি ভাজ্জির
হরভজন সিং।
হরভজন সিং।

‘ভারতের এই দলের সঙ্গে কোন তুলনাই হবে দক্ষিণ আফ্রিকার’, দাবি ভাজ্জির

  • হরভজন মনে করেন, এ বারের ভারতীয় বোলিং অ্যাটাক এতটাই শক্তিশালী যে, প্রতি টেস্টেই ২০টি করে উইকেট নিতে তারা সক্ষম। তিনি মনে করেন, জসপ্রীত বুমরাহ এবং মহম্মদ শামি দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের হয়ে ঐতিহাসিক সিরিজ জয় সুনিশ্চিত করতে পারবেন।

শুভব্রত মুখার্জি: প্রাক্তন ভারতীয় অফস্পিনার হরভজন সিং মনে করেন, বর্তমান ভারতীয় দলের সঙ্গে কোনও ভাবেই তুলনাতে আসবে না বর্তমান দক্ষিণ আফ্রিকা দল। প্রোটিয়া সিনিয়র ক্রিকেট দলের দুর্গ বলে পরিচিত সেঞ্চুরিয়নে ভারত প্রথম টেস্টেই ১১৩ রানের বড় ব্যবধানে জয় সুনিশ্চিত করেছে। সমর্থকদের আদরের 'ভাজ্জির' মতে, এ বারের সিরিজ ভারতের কাছে সব থেকে বড় সুযোগ প্রোটিয়াভূমে সিরিজ জয়ের।

হরভজন মনে করেন, এ বারের ভারতীয় বোলিং অ্যাটাক এতটাই শক্তিশালী যে, প্রতি টেস্টেই ২০টি করে উইকেট নিতে তারা সক্ষম। তিনি মনে করেন, জসপ্রীত বুমরাহ এবং মহম্মদ শামি দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের হয়ে ঐতিহাসিক সিরিজ জয় সুনিশ্চিত করতে পারবেন। চলতি টেস্ট সিরিজ নিয়ে বলতে গিয়ে হরভজন সিং বলেন, ‘আমি আগেও বলেছি, এই সিরিজটা জয়ের বিষয়ে ভারতকে অনেক সুযোগ দেবে। এর আগে ভারত যখন দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছে, তখন মনে হয়েছে অত্যন্ত কঠিন পরিবেশে খেলছি। তবে এখন পরিস্থিতি যাই হোক না কেন, ভারতীয় বোলাররা ২০টি উইকেট নিতে সক্ষম। প্রথম ইনিংসে শামি ৫ টি উইকেট নেন। দ্বিতীয় ইনিংসে ও দারুণ বল করেন। চতুর্থ দিনের শেষে বুমরাহ গুরুত্বপূর্ণ উইকেট নেন।’

হরভজন আরও যোগ করেন, ‘আপনি যদি সব দিক বিচার করেন, তাহলে দেখবেন ভারতীয় দলের কাছে কোনও তুলনাতেই আসবে না প্রোটিয়া দল। আমি মনে করি এই ভারতীয় দল প্রচন্ড শক্তিশালী। এটা ভারতের সেরা সুযোগ দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জয়ের। এ বার যদি তারা সিরিজ জিততে না পারে তবে বিষয়টি বেশ কঠিন হতে চলেছে ভারতের জন্য।’ উল্লেখ্য জোহানেসবার্গে ৩ জানুয়ারি দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে দুই দল।

বন্ধ করুন