বাংলা নিউজ > ময়দান > FIFA অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ বাতিল, ভারতে বসবে ২০২২-এর আসর

২০২০-র নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ফিফা অনূর্ধ্ব-১৯ মহিলা বিশ্বকাপ। করোনা মহামারির জন্য তা প্রাথমিকভাবে পিছিয়ে দেওয়া হয়েছিল ২০২১ সালে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় ফিফা বিশ্বকাপ বাতিল করার সিদ্ধান্ত নেয়।

একই সঙ্গে বাতিল করা হয় ২০২০ সালের অনূর্ধ্ব-২০ মহিলা বিশ্বকাপও। কোস্টারিকায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ফিফার এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। পিছিয়ে দেওয়া হয়েছে ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপও।

২০২০-র আসর বাতিল হওয়ায় ২০২২ সালে ভারতেই অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ। ২০২২-এই কোস্টারিকায় আয়োজিত হবে অনূর্ধ্ব-২০ মেয়েদের বিশ্বকাপ।

ফিফার তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, সব তরফের মতামত গুরুত্বসহকারে বিবেবনা করার পর নিশ্চিত হওয়া গিয়েছে টুর্নামেন্টগুলি আর পিছিয়ে দেওয়া সম্ভব নয়। এই অবস্থায় ফিফা-কনফেডারেশনস কোভিড-১৯ ওয়ার্কিং গ্রুপ ২০২০ সালে মেয়েদের দু'টি যুব বিশ্বকাপ বাতিল করার প্রস্তাব দেয়। বুব়্যো অফ কাউন্সিল ২০২২ সালের সংশ্লিষ্ট দু'টি বিশ্বকাপ আয়োজনের স্বত্ত্ব তাদের হাতেই তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়, ২০২০ সালের যাদের টুর্নামেন্ট আয়োজন করার কথা ছিল।

সুতরাং, ২০২২ সালের অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পায় ভারত এবং অনূর্ধ্ব-২০ মহিলা বিশ্বকাপ আয়োজনের স্বত্ত্ব যায় কোস্টারিকার হাতে।

ফিফা ২০২০ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া ক্লাব ওয়ার্ল্ড কাপ পিছিয়ে দিয়েছে ২০২১ সালে। নতুন বছরের ১ থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত কাতারেই অনুষ্ঠিত হবে ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ।

বন্ধ করুন