বাংলা নিউজ > ময়দান > একই বছরে ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডে টেস্টে শতরান, বিরল নজির উসমান খোয়াজার

একই বছরে ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডে টেস্টে শতরান, বিরল নজির উসমান খোয়াজার

উসমান খোয়াজা।

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে হাতেগোনা কয়েক জন ক্রিকেটার রয়েছেন, যাঁরা একই বছরে ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে সেঞ্চুরি করেছেন। আর শনিবার এজবাস্টনে শতরান করে সেই বিরল নজিরের তালিকায় নিজের নাম নথিভুক্ত করেছেন উসমান খোয়াজা।

শুভব্রত মুখার্জি: এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটের অন্যতম তিন শক্তিশালী দেশ ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। এই তিন দেশে গিয়ে কোনও ক্রিকেট ম্যাচ, বিশেষত টেস্ট ম্যাচ জেতা বা সিরিজ জেতা অত্যন্ত কঠিন একটি বিষয়। তার সব থেকে বড় কারণ হল তিন দেশের উইকেট অর্থাৎ ২২ গজের চরিত্র একেবারেই ভিন্ন। অস্ট্রেলিয়াতে যেমন পিচে রয়েছে বাউন্স, তেমনই বল সিম মুভমেন্ট করে। ইংল্যান্ডের ২২ গজে বল অনেকটাই বেশি সুইং করে। আর ভারতের ২২ গজ বরাবর স্পিন সহায়ক। ফলে এই তিন ধরনের আলাদা আলাদা চরিত্রের উইকেটে মানিয়ে নেওয়াটাই একটা বড় চ্যালেঞ্জ। আর সেই চ্যালেঞ্জ সামলে তিনটি ভিন্ন ধরনের পিচে শতরান করাটা আরও কঠিন কাজ। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে হাতেগোনা কয়েক জন এই কাজটি করতে সমর্থ হয়েছেন। আর শনিবার এজবাস্টনে শতরান করে সেই বিরল নজিরের তালিকায় নিজের নাম নথিভুক্ত করলেন উসমান খোয়াজা।

আরও পড়ুন: দ্রাবিড়কে ন্যায্য সুযোগ দিতে হবে- ভারতের কোচের পাশে দাঁড়িয়ে সরব স্মিথ

চলতি অ্যাশেজের প্রথম টেস্টে এজবাস্টনে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। সেখানেই অজিদের প্রথম ইনিংসে একটি অনবদ্য শতরান করে এই বিরল নজিরের তালিকায় উঠে এসেছেন‌ বাঁ-হাতি ওপেনার উসমান খোয়াজা। প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে ইংল্যান্ডের প্রথম ইনিংসের স্কোরের থেকে এখনও অজিরা পিছিয়ে রয়েছে ৮২ রানে‌। হাতে রয়েছে পাঁচ উইকেট। ক্রিজে ১২৬ রান করে অপরাজিত রয়েছেন উসমান খোয়াজা। খেলেছেন ২৭৯ বল। তাঁর ইনিংসে মেরেছেন ১৪টি চার এবং দু'টি ছয়। তাঁর সঙ্গে উইকেটে অপরাজিত রয়েছেন কিপার ব্যাটার অ্যালেক্স ক্যারি । ৮০ বল খেলে ৫২ রানে অপরাজিত রয়েছেন তিনি। তাঁর ইনিংস সাজানো ছিল ৭টি চার এবং একটি ছয়ে।

আরও পড়ুন: স্ত্রীকেও জানিয়ে দিয়েছিলাম, অজিদের বিরুদ্ধে টেস্ট সিরিজই হয়তো শেষ হতে চলেছে- কেন এমন ভেবেছিলেন অশ্বিন?

উসমান খোয়াজা এবং অ্যালেক্স ক্যারি ছাড়াও এদিন অজিদের হয়ে রান পেয়েছেন ডব্লুটিসি ফাইনালে শতরানকারী ট্রেভিস হেড। তিনি করেছেন ৫০ রান। ক্যামেরুন গ্রিন করেছেন ৩৮ রান। অজিদের টপ অর্ডারে ডেভিড ওয়ার্নার (৯),মার্নাস ল্যাবুশান (০) এবং স্টিভ স্মিথ (১৬) এদিন ব্যাট হাতে কিছুই করতে পারেননি। তবে দিনের শেষে অপরাজিত ১২৬ রান করে নয়া রেকর্ড গড়ে ফেলেছেন উসমান খোয়াজা।

আসুন এক নজরে দেখে নেওয়া যাক টেস্টে এক বছরে ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মাটিতে শতরানকারী ক্রিকেটারদের তালিকা :

১) অ্যাডাম গিলক্রিস্ট (২০০১)

২) স্টিভ ওয়া(২০০১)

৩) অ্যালিস্টার কুক (২০০৬)

৪) পল কলিংউড (২০০৬)

৫) এবি ডি'ভিলিয়ার্স (২০০৮)

৬) মাইকেল ক্লার্ক (২০১৩)

৭) বিরাট কোহলি (২০১৮)

৮) উসমান খোয়াজা (২০২৩)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বাংলায় TMC-কে পিছনে ফেলবে BJP, বলেছিলেন PK, পুরনো বন্ধুকে এবার জবাব দিলেন মমতা ডায়মন্ডের BJP প্রার্থী অভিজিৎকে নিয়ে মুখ খুললেন অভিষেক, কী বললেন TMC-র সেনাপতি? ভগবান রামকে স্মরণ করে শুভেচ্ছা জানান প্রিয়জনদের! দিনটা শুভ হবে, কী লিখবেন জানুন কত আসন পাবে BJP? ভবিষ্যদ্বাণী করে 'INDIA সরকারে' নিজের ভূমিকা বাতলে দিলেন মমতা IPL 2024: কমলা টুপির লড়াইয়ে বড় লাফ নারিনের, পার্পল ক্যাপের দখল রাখলেন যুজিই ধনু-মকর-কুম্ভ-মীনের রাম নবমী কেমন কাটবে? জানুন রাশিফল বিজেপি নেত্রী, কিঁউ কি-র স্মৃতি ইরানি ‘মিথ্যে’ বলছে, দাবি একতার! কী নিয়ে ঝামেলা সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রাম নবমী? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রাম নবমী? জানুন রাশিফল ভারতে ১ জনও মাওবাদী থাকবে না! ২৯ নকশাল খতম হতেই হুংকার শাহের, কংগ্রেস কী বলল?

Latest IPL News

৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.