বাংলা নিউজ > ময়দান > ঝুলন কোথায় খেলবেন নিজের শেষ ম্যাচ! গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে কী বললেন হরমনপ্রীত

ঝুলন কোথায় খেলবেন নিজের শেষ ম্যাচ! গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে কী বললেন হরমনপ্রীত

ঝুলন গোস্বামী ও হরমনপ্রীত কউর (ছবি:এএফপি)

হরমনপ্রীত কউর বলেন, ‘আমি যখন অভিষেক করি, তখন তিনি অধিনায়ক ছিলেন। সে যখন তাঁর শেষ ওয়ানডে খেলবে তখন অধিনায়কত্ব নেওয়ার জন্য এটা আমার জন্য দারুণ সুযোগ। আমি যখন দলে জায়গা পেলাম, তখন তিনিই একমাত্র খেলোয়াড় যিনি সামনে থেকে নেতৃত্ব দিতেন। তাঁর কাছ থেকে অনেক কিছু শিখেছি। তাঁর জায়গা কেউ নিতে পারবে না।’

ইংল্যান্ড সফরে যাচ্ছে ভারতীয় মহিলা ক্রিকেট দল। এই সফরটি ভারতীয় ক্রিকেটের জন্য খুবই গুরুত্বপূর্ণ, কারণ এই সফরের পর তাদের একজন অভিজ্ঞ খেলোয়াড়কে আর দলে ক্রিকেটার হিসাবে দেখা যাবে না। এই খেলোয়াড়ের নাম ঝুলন গোস্বামী। ঝুলন নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলবেন ২৪ সেপ্টেম্বর লর্ডসের মাঠে। ক্রিকেটের মক্কাতেই নিজের ক্রিকেটার জীবনের সমাপ্তি করবেন ঝুলন গোস্বামী। এই সফরে যাওয়ার আগে দলের অধিনায়ক হরমনপ্রীত কউর নিজের বর্তমান দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড়ের প্রশংসা করেছেন।

হরমনপ্রীত কউর ক্রিকেটে ঝুলন গোস্বামীর অবদানের কথা স্মরণ করে বলেছেন যে এই অভিজ্ঞ পেসারের খেলার প্রতি অনুরাগ তুলনাহীন এবং কেউ দলে তার জায়গা পূরণ করতে পারবে না। ২৪ সেপ্টেম্বর,তিনি তৃতীয় ও শেষ ওডিআই ম্যাচ খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন। লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে নিজের শেষ ম্যাচ খেলবেন ঝুলন গোস্বামী। আন্তর্জাতিক মহিলা ক্রিকেটে বর্তমানে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে ঝুলনের নামে।

আরও পড়ুন… Asia Cup 2022: ছক্কা মারার সময়ে শুধু বোলারকে আর বলকে দেখি! ম্যাচ জিতিয়ে অকপট নাজিবুল্লাহ

২০০৯ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ঝুলনের নেতৃত্বে হরমনপ্রীতের আন্তর্জাতিক অভিষেক হয়েছিল। এই কিংবদন্তি ভারতীয় ফাস্ট বোলারের সঙ্গে তাঁর অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। ঝুলনের নামে ২০১টি ওয়ানডেতে ২৫২টি উইকেটের রেকর্ড রয়েছে। ঝুলন একমাত্র মহিলা বোলার যিনি এই ফর্ম্যাটে ২০০-এর বেশি উইকেট শিকার করেছেন। ইংল্যান্ড সফরের জন্য দলের বিদায়ের প্রাক্কালে মিডিয়ার সঙ্গে কথা বলার সময়,হরমনপ্রীত বলেন,‘তিনি প্রতিটি ম্যাচে একই ধরণের আবেগ নিয়ে যান যা অতুলনীয়।’ কেউ তাঁর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে না।

হরমনপ্রীত বলেন,‘আমি যখন অভিষেক করি,তখন তিনি অধিনায়ক ছিলেন। সে যখন তাঁর শেষ ওয়ানডে খেলবে তখন অধিনায়কত্ব নেওয়ার জন্য এটা আমার জন্য দারুণ সুযোগ। আমি যখন দলে জায়গা পেলাম,তখন তিনিই একমাত্র খেলোয়াড় যিনি সামনে থেকে নেতৃত্ব দিতেন। তাঁর কাছ থেকে অনেক কিছু শিখেছি। তাঁর জায়গা কেউ নিতে পারবে না।’

আরও পড়ুন… জাদেজাকে চার নম্বরে পাঠিয়ে কি জুয়া খেলেছিল টিম ইন্ডিয়া! কী বললেন মঞ্জরেকর?

ঝুলন গোস্বামী এই বছরের মার্চে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে অংশ নিয়েছিলেন কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের ফাইনাল গ্রুপ ম্যাচের আগে তিনি চোট পেয়েছিলেন। এই কারণে জুলাইয়ে শ্রীলঙ্কা সফরেও যেতে পারেননি তিনি। ঝুলন ২০০২ সালে তাঁর আন্তর্জাতিক অভিষেক করেছিলেন। তিনি ২০১৮ সালে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নেন। এই ফাস্ট বোলার তাঁর শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন ২০২১ সালের অক্টোবরে। ঝুলন মোট ১২টি টেস্ট,৬৮টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক এবং ২০১টি ওয়ানডে খেলেছেন। ছয়টি বিশ্বকাপে অংশ নিয়েছেন ঝুলন গোস্বামী।

বন্ধ করুন