বাংলা নিউজ > ময়দান > WI vs BAN: অসহায় আত্মসমর্পণ শাকিবদের, ‘৭ ওভারেই’ বাংলাদেশকে হারিয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ
বাংলাদেশের বিরুদ্ধে দাপুটে জয় ওয়েস্ট ইন্ডিজের। ছবি- এএফপি (AFP)

WI vs BAN: অসহায় আত্মসমর্পণ শাকিবদের, ‘৭ ওভারেই’ বাংলাদেশকে হারিয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ

  • দুই ইনিংসেই হাফ-সেঞ্চুরি করেন ক্যাপ্টেন শাকিব, তা সত্ত্বেও অ্যান্টিগা টেস্টে অসহায় দেখায় বাংলাদেশকে।

তৃতীয় দিনের শেষেই অ্যান্টিগা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের জয় কাযর্ত নিশ্চিত হয়ে গিয়েছিল। শুধুমাত্র সিলমোহর পড়ার অপেক্ষা ছিল। চতুর্থ দিনে মাত্র ৭ ওভারেই লক্ষ্যে পৌঁছে যান ক্যারিবিয়ানরা। অ্যান্টিগা টেস্টে ৭ উইকেটের ব্যবধানে জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

ম্যাচের প্রথম দিনেই বাংলাদেশকে প্রথম ইনিংসে ১০৩ রানে গুটিয়ে দেয় ওয়েস্ট ইন্ডিজ। পালটা ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংসে ২৬৫ রান তোলে। প্রথম ইনিংসের নিরিখে ১৬২ রানের বড় ব্যবধানে পিছিয়ে পড়ে বাংলাদেশ।

আরও পড়ুন:- WI vs BAN: বিরল সেঞ্চুরি! ১০০তম ক্রিকেটার হিসেবে টেস্টের দুর্দান্ত মাইলস্টোন ছুঁলেন তামিম ইকবাল

শাকিবরা দ্বিতীয় দফায় ব্যাট করতে নেমেও স্বস্তিতে ছিলেন না মোটেও। দ্বিতীয় ইনিংসে একসময় ১০৯ রানে ৬ উইকেট হারিয়ে বসে তারা। তখনও ইনিংস হার বাঁচাতে ৫৪ রান দরকার ছিল শাকিবদের। সেখান থেকে নুরুল হাসানের সঙ্গে জুটি বেঁধে শাকিব প্রথম ইনিংসের খামতি মিটিয়ে এগিয়ে দেন বাংলাদেশকে। শেষমেশ বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ২৪৫ রান তুলে অল-আউট হয়ে যায়।

প্রথম ইনিংসে ৫১ রান করা শাকিব দ্বিতীয় ইনিংসে ৬৩ রান করে আউট হন। নুরুল করেন ৬৪ রান। কেমার রোচ ৫টি উইকেট নেন। প্রথম ইনিংসের লিড বাদ দিয়ে জয়ের জন্য শেষ ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৮৪ রানের।

আরও পড়ুন:- WI vs BAN: একা লড়লেন শাকিব, কোনও রকমে ১০০ টপকেই ল্যাজ গোটাল বাংলাদেশ

তৃতীয় দিনের শেষে ওয়েস্ট ইন্ডিজ তাদের দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ৪৯ রান তুলে ফেলে। সুতরাং জয়ের জন্য তাদের দরকার ছিল মাত্র ৩৫ রান। চতুর্থ দিনের সকালেই নতুন করে কোনও উইকেট না হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ক্যারিবিয়ান দল। তারা ৩ উইকেটে ৮৮ রান তুলে ম্যাচ জিতে যায়। ৬৭ বলে ৫৮ রানের আগ্রাসী ইনিংস খেলেন জন ক্যাম্পবেল। দুই ইনিংস মিলিয়ে ৭টি উইকেট নিয়ে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন কেমার রোচ।

বন্ধ করুন