বাংলা নিউজ > ময়দান > অলিম্পিক্সে কি আদৌও থাকবে বক্সিং! বিশ্ব বক্সিং অ্যাসোসিয়েশনের কাজে অখুশি IOC

অলিম্পিক্সে কি আদৌও থাকবে বক্সিং! বিশ্ব বক্সিং অ্যাসোসিয়েশনের কাজে অখুশি IOC

কি হবে বক্সিং-এর ভবিষ্যত (ছবি-এএফপি)

এবার অলিম্পিক্সের আসরে কি আদৌও দেখা যাবে বক্সিংকে! তা নিয়েই উঠে গিয়েছে বড়সড় প্রশ্ন। বিশ্ব বক্সিং অ্যাসোসিয়েশনের অব্যবস্থায় বিরক্ত আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি (আইওসি)। বিশেষ করে বক্সিং অ্যাসোসিয়েশনের সভাপতি পদে নির্বাচন দীর্ঘদিন ধরেই না হওয়ার কারণে অসন্তোষ সৃষ্টি হয়েছে আইওসি-র।

শুভব্রত মুখার্জি: অলিম্পিক গেমসের অন্যতম সেরা খেলা বক্সিং। দীর্ঘদিন ধরেই গেমসের মঞ্চে বসে বক্সিং খেলাটির আসর। ভারতও বেশ কিছু অলিম্পিক্স পদক এই বক্সিং রিঙ থেকেই জিতেছে। বিজেন্দর সিং, মেরি কম, লভলিনা এই বক্সিং থেকেই দেশকে এনে দিয়েছেন গর্বের পদক। তবে এবার অলিম্পিক্সের আসরে কি আদৌও দেখা যাবে বক্সিংকে! তা নিয়েই উঠে গিয়েছে বড়সড় প্রশ্ন। বিশ্ব বক্সিং অ্যাসোসিয়েশনের অব্যবস্থায় বিরক্ত আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি (আইওসি)। বিশেষ করে বক্সিং অ্যাসোসিয়েশনের সভাপতি পদে নির্বাচন দীর্ঘদিন ধরেই না হওয়ার কারণে অসন্তোষ সৃষ্টি হয়েছে আইওসির।

প্রসঙ্গত ২০২০ সালের টোকিও গেমস যা দেরি করে হয়েছিল করোনার কারণে সেখানেও বক্সিংয়ের ইভেন্ট আয়োজনের সুযোগ পায়নি আইবিএ। ২০২৪ প্যারিস অলিম্পিক গেমসেও তারা এই সুযোগ পাবে না। ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক গেমসে বক্সিংয়ের থাকা নিয়েই সংশয় তৈরি হয়ে গেছে। যদিও খেলাটি এখনও প্রাথমিক তালিকায় রয়েছে। তবে আইওসির তরফে আইবিএকে জানিয়ে দেওয়া হয়েছিল ২০২৩ সালের মধ্যে নির্বাচন করে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে হবে। বিষয়টি নিয়ে ডিসেম্বর মাসে এক গুরুত্বপূর্ণ মিটিংয়ে বসবে আইওসি।

আরও পড়ুন… ভারতীয় ফুটবলে শোকের ছায়া! চলে গেলেন কিংবদন্তি রেফারি সুমন্ত ঘোষ

উল্লেখ্য আইবিএর শেষ এক্সট্রাওর্ডিনারি কংগ্রেস যা গত সপ্তাহে অনুষ্ঠিত হয়েছে তাতে ঘটে যাওয়া ঘটনার পরেই বক্সিংয়ে গেমসের মঞ্চে ভবিষ্যতে নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন খোদ আইওসি কর্তারা। ইউক্রেন বক্সিং ফেডারেশন তত্ত্বাবধানে ইয়েরেভানে অনুষ্ঠিত হতে চলা কংগ্রেসের আগেই আইবিএর প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত হয়ে যাওয়ার ফলে উদ্বিগ্ন আইওসি।

উল্লেখ্য অলিম্পিক গেমসে ২০০৪ এথেন্স গেমস থেকে ২০১৬ রিও অলিম্পিক গেমসে ম্যাচের ফলাফল নিয়ে নির্বাচনের ক্ষেত্রে যে দুর্নীতি হয়েছে তা সামনে আসার পরেই তোলপাড় পরে গিয়েছে। আইবিএর প্রাক্তন সভাপতিকে আমেরিকার তরফে 'সংগঠিত অপরাধের অন্যতম নেতা পর্যন্ত অ্যাখ্যা দেওয়া হয়েছে। ২০২০ সালে রাশিয়ার উমর ক্রেমলেভকে আইবিএর নয়া প্রধান বেছে নেওয়া হয়েছিল নির্বাচন ছাড়াই। এই মুহূর্তে ঋনে জর্জরিত আইবিএ। রাশিয়ার বিখ্যাত গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের উপর এই মুহূর্তে আর্থিকভাবে নির্ভরশীল আইবিএ। যে বিষয়টি নিয়েও চিন্তিত আইওসি।

আরও পড়ুন… অন্যায় সুবিধা নেওয়ার চেষ্টা! ম্যাডিনসনের মোটা ব্যাটের জন্য কাটা গেল তাঁর দলের ১০ পয়েন্ট

গত ২০২১ সালের মে মাসে আইবিএর নির্বাচন হওয়ার কথা ছিল। তবে ডাচ প্রতিদ্বন্দ্বি বরিস ভ্যান ডার ভস্টকে নির্বাচনের আগেই নিষিদ্ধ করা হয়। ফলে বিনা বাধায় সভাপতি হয়ে যান ক্রেমলভ। পরবর্তীতে খেলার ক্ষেত্রে সর্বোচ্চ কোর্ট ক্যাস এই নিষেধাজ্ঞার সিদ্ধান্তকে সম্পূর্ণ অবৈধ বলে ঘোষণা করে। ১৯০৪ সাল থেকেই সেন্ট লুইসের গেমস থেকে বক্সিং অলিম্পিক্সে অংশ ছিল। ১৯১২ সালে সুইডেনের স্টকহোমে নিষেধাজ্ঞার কারণে ওই বছর গেমসে বক্সিং বিভাগ ছিল না। এছাড়া বাকি সব গেমসেই বক্সিং বিভাগ ছিল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.