বাংলা নিউজ > ময়দান > Wimbledon 2023: সদ্য মা হওয়া সুইতোলিনা শীর্ষবাছাই শিয়ানটেককে হারিয়ে উঠলেন সেমিতে

Wimbledon 2023: সদ্য মা হওয়া সুইতোলিনা শীর্ষবাছাই শিয়ানটেককে হারিয়ে উঠলেন সেমিতে

বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় ইগা শিয়ানটেককে হারিয়ে সেমিতে এলিনা সুইতোলিনা।

বর্তমান ইউএস ওপেন এবং ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়নের বিরুদ্ধে জেতাটা সহজ ছিল না। কিন্তু উইম্বলডনের কোয়ার্টারে অঘটন ঘটিয়ে তিন সেটের টানটান লড়াইয়ের পর ইউক্রেনের সুইতোলিনা ৭-৫, ৬-৭ (৫-৭), ৬-২-এ হারান শিয়ানটেককে।

উইম্বলডনে বড় অঘটন ঘটিয়ে দিলেন ৭৬তম স্থান অধিকারী এলিনা সুইতোলিনা। বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় ইগা শিয়ানটেককে হারিয়ে তিনি সকলকে চমকে দিয়েছেন। মাতৃত্বকালীন ছুটি কাটিয়ে মাত্র তিন মাস হল কোর্টে ফিরেছেন সুইতোলিনা। আর কোর্টে ফেরার তিন মাসের মধ্যে উইম্বলডন খেলতে নেমে পরেছিলেন তিনি। তবে শিয়ানটেককে যে তিন সেটের লড়াই হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেলেন সুইতোলিনা। প্রসঙ্গত প্রথম রাউন্ডে পাঁচ বারের উইম্বলডন চ্যাম্পিয়ন ভিনাস উইলিয়ামসকেও হারিয়েছিলেন তিনি।

বর্তমান ইউএস ওপেন এবং ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়নের বিরুদ্ধে জেতাটা সহজ ছিল না। তিন সেটের টানটান লড়াইয়ের পর ইউক্রেনের সুইতোলিনার কাছে শিয়ানটেক হারলেন ৫-৭, ৭-৬ (৭-৫), ২-৬ গেমে। ইউক্রেনের তারকা আবার ২০১৯ উইম্বলডনে প্রাক্তন সেমিফাইনালিস্টও। শমিবার শেষ চারের লড়াই সুইতোলিনা মুখোমুখি হবে চেক প্রজাতন্ত্রের মার্কেটা ভনড্রোসোভার।

অবাছাই সুইতোলিনার বিরুদ্ধে প্রথম সেটের শুরুটা ভালো করেছিলেন শীর্ষ বাছাই শিয়ানটেক। প্রথম গেমেই সুইতোলিনার সার্ভিস ভেঙে দেন। তবে সেই চাপ ধরে রাখতে পারেননি শিয়ানটেক। বরং পাল্টা আক্রমণের পথে হাঁটে সুইতোলিনা। চতুর্থ গেমে শিয়ানটেকের সার্ভিস ভেঙে ২-২ করেন তিনি। তবে খেলার ফল যখন ৫-৪, তখন সুইতোলিনা ফের সার্ভিন ভাঙেন শিয়ানটেকের। সেটটা জেতার হয় না পোল্যান্ডের তারকার। বরং খেলার মোড় ঘুরিয়ে আরও একবার শিয়ানটেকের সার্ভিস ভেঙে প্রথম সেটের দখল নেন অবাছাই সুইতোলিনা।

প্রি-কোয়ার্টারেও কিন্তু প্রথম সেট হেরেই খেলার প্রত্যাবর্তন করেছিলেন শিয়ানটেক। দ্বিতীয় সেটে সেরকমই ইঙ্গিত পাওয়া গিয়েছিল। দ্বিতীয় সেটের তৃতীয় গেমেই সুইতোলিনার সার্ভিস ভাঙেন তিনি। তবে ষষ্ঠ গেমে এসে শিয়ানটেকের সার্ভিস ভেঙে ফের সেট জমিয়ে দেন সুইতোলিনা। শেষ পর্যন্ত সেটের ফয়সালা গড়ায় টাইব্রেকারে। সেখানেও প্রথমে ১-৪ পিছিয়ে পড়েছিলেন শিয়ানটেক। তবে ১-৪ থেকে ৪-৪ করেন। এর পর ৫-৬ পিছিয়ে পড়েও দু’টি পয়েন্ট জিতে দ্বিতীয় সেট পকেটে পোড়েন শিয়ানটেক।

তবে দ্বিতীয় সেটে হেরে একেবারেই মুষড়ে পড়েননি সুইতোলিনা। তৃতীয় সেটের তৃতীয় গেমেই শিয়ানটেকের সার্ভিস ভাঙেন সুইতোলিনা। পরের গেমে নিজের সার্ভিস ধরে রাখেন তিনি। চাপ বাড়ছিল শিয়নটেকের উপর। সেই চাপ আরও বাড়িয়ে পঞ্চম গেমে আবার শিয়নটেকের সার্ভিস ভেঙে ৪-১ করে ফেলেন সুইতোলিনা। এই সেটে আর লড়াইয়ে ফিরতে পারেননি শীর্ষ বাছাই। ৬-২ সহজেই জয় ছিনিয়ে নিয়ে নেন সুইতোলিনা। মা হওয়ার পর যেন ইউক্রেনের তারকার ক্ষিপ্রতা, লড়াকু মানসিকতা এবং জেদ আরও বেড়ে গিয়েছে।

মঙ্গলবার মহিলাদের অপর কোয়ার্টার ফাইনালে হারতে হয়েছে চতুর্থ বাছাই জেসিকা পেগুলাকে। তিন সেটের লড়াইয়ে তাঁকে হারান মার্কেটা ভন্দ্রুসোভা। তিন সেটের লড়াইয়ে খেলার ফল ভন্দ্রুসোভার পক্ষে ৪-৬, ৬-২, ৪-৬।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন