বাংলা নিউজ > ময়দান > World Athletics 2023: ইতিহাস গড়লেন জেসুইন ও পারুল! ব্যাক্তিগত রেকর্ড গড়ে ফাইনালে দুই তারকা

World Athletics 2023: ইতিহাস গড়লেন জেসুইন ও পারুল! ব্যাক্তিগত রেকর্ড গড়ে ফাইনালে দুই তারকা

ইতিহাস গড়লেন জেসুইন অলড্রিন ও পারুল চৌধুরী (ছবি-পিটিআই)

ইতিহাস গড়লেন জেসুইন অলড্রিন ও পারুল চৌধুরী। প্রথম ভারতীয় অ্যাথলিট হিসাবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ ২০২৩-এর ফাইনালে পৌঁছেছেন জেসুইন অলড্রিন। অন্যদিকে বুদাপেস্টে মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছেন।

ইতিহাস গড়লেন জেসুইন অলড্রিন ও পারুল চৌধুরী। প্রথম ভারতীয় অ্যাথলিট হিসাবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ ২০২৩-এর ফাইনালে পৌঁছেছেন জেসুইন অলড্রিন। অন্যদিকে বুদাপেস্টে মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছেন। 

বুধবার, জেসুইন অলড্রিন আট মিটার লাফ দিয়ে লং জাম্পের ফাইনালে উঠেছিলেন। ফাইনালের জন্য যোগ্যতা অর্জনকারী ১২ জন ক্রীড়াবিদদের মধ্যে তিনি ১২ তম স্থান অর্জন করেছেন। মুরালি শ্রীশঙ্কর তাঁর ব্যক্তিগত সেরা ৭.৭৪ জাম্প রেকর্ড করেছেন। তবে তিনি ফাইনালে উঠতে পারেননি।

এদিকে ২৮ বছর বয়সি পারুল চৌধুরীও ইতিহাস গড়েছন। বুধবার, ২৩ অগস্ট বুদাপেস্টে মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছেন। এর জন্য তিনি একটি চাঞ্চল্যকর পারফরম্যান্স করেছিলেন। তিনি হিট ২-এ ৯:২৪.২৯ সেকেন্ডের একটি নতুন ব্যক্তিগত সেরা রেকর্ড করে পঞ্চম স্থান অর্জন করেন এবং ফাইনালে নিজের জায়গা নিশ্চিত করেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে যেখানে কমনওয়েলথ গেমস তারকা অবিনাশ সাবলে পুরুষদের ৫০০০ মিটার স্টিপলচেসে মুগ্ধ করতে ব্যর্থ হন, বুধবার সন্ধ্যার সেশনে পারুল চৌধুরীর প্রদর্শনটি দেশের জন্য আনন্দের ছিল। এদিনই যে চন্দ্রযান তিনের চাঁদের পৃষ্ঠে সফল সফট ল্যান্ডিং করেছিল, তার উদযাপন করছিল গোটা দেশ।

এই সময়ে পারুল চৌধুরী তাঁর ব্যক্তিগত সেরা ৯:২৯.৫১ সেকেন্ডের রেকর্ড ভেঙে দিয়েছেন। এই রেকর্ডটি তিনি মে মাসে লস অ্যাঞ্জেলেস গ্র্যান্ড প্রিক্সে একটি পডিয়াম ফিনিশ করার সময় করেছিলেন। মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজের ফাইনাল ২৭ অগস্ট বুদাপেস্টে বিশ্ব মিলনের শেষ দিন অনুষ্ঠিত হবে। উল্লেখযোগ্যভাবে, পারুল গত বছরের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৩০০০ মিটার স্টিপলচেসে ৯:৩৮.৯০ সেকেন্ড সময় নিয়ে ৩১ তম স্থান অর্জন করেছিল, যা সেই সময়ে তাঁর ব্যক্তিগত সেরা ছিল। পারুল জুলাই মাসে ব্যাংককে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক নিয়ে বুদাপেস্টে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে প্রস্তুতি নেন। তিনি সেখানে সময় নিয়েছিলেন ৯:৩৮.৭৬।

পারুল চৌধুরী বুদাপেস্টের একটি আর্দ্র সন্ধ্যায় কঠিন পরিস্থিতির সঙ্গে লড়াই করেছিলেন এবং মহিলাদের স্টিপলচেজ ফাইনালের হিট ২-এ শীর্ষস্থানীয় গ্রুপের সঙ্গে ছিলেন। ললিতা বাবরের পর তিনি প্রথম ভারতীয় হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেন। ২০১৫ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ললিতা ফাইনালে আট নম্বর স্থান অর্জন করেছিলেন। এই বছর বুদাপেস্টে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে জেসুইন অলড্রিনের পরে পারুল চৌধুরী একমাত্র দ্বিতীয় ভারতীয় হয়েছেন যারা ফাইনালে উঠেছেন। অলড্রিন আট মিটারের সেরা প্রচেষ্টায় পুরুষদের লং জাম্পের ফাইনালে জায়গা করে নিয়েছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

T20I-তে ক্রিস গেইলকে টপকে ওয়েস্ট ইন্ডিজের নতুন সিক্সার কিং হলেন নিকোলাস পুরান পশুদের ওপর অত্যাচার করলে রয়েছে কড়া শাস্তির বিধান! জানুন আইনের খুঁটিনাটি অটিজম একটি রোগ মাত্র, সচেতনতা ছড়ানোর মাধ্যমেই পালন করা হয় অটিস্টিক প্রাইড ডে কারা ফার্স্টবয় আর কারা লাস্টবয়, গ্রুপ লিগের শেষে দেখুন বিশ্বকাপের পয়েন্ট তালিকা বিভিন্ন ক্যাটেগরিতে বিশ্বের সেরা ১০ স্কুলের তালিকায় ভারতের ৫টি! ৩টিই আবার সরকারি Viral Video: প্রাণ বাঁচানোয় পোষ মেনে গেল সারস পাখি! ভাইরাল দারুণ এই ভিডিয়ো গলায় সরস্বতী! বাবার ঝালমুড়ির দোকান, সারেগামাপায় সুস্মিতার গানে বুঁদ রাঘব-ইমনরা অর্ধেকেরও বেশি কমে যাবে চিনের জনসংখ্যা! কিন্তু কেন? রইল আসল কারণ ভারতীয় দলের হেড কোচের পদের জন্য একজনই আবেদন করেছেন, আজই ইন্টারভিউ-রিপোর্ট আগামিকাল সূর্যের মিথুনে প্রবেশ, সময় বদলাবে, ৪ রাশির বন্ধ ভাগ্যের খুলবে তালা

T20 WC 2024

পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.