বাংলা নিউজ > ময়দান > World Cup Qualifiers: বড় অঘটন, জার্মানিকে হারাল নর্থ ম্যাসেডোনিয়া
জার্মানির গোলরক্ষককে পরাস্থ করে এলজিফ এলমাসের জয়সূচক গোল। ছবি: পিটিআই (AP)
জার্মানির গোলরক্ষককে পরাস্থ করে এলজিফ এলমাসের জয়সূচক গোল। ছবি: পিটিআই (AP)

World Cup Qualifiers: বড় অঘটন, জার্মানিকে হারাল নর্থ ম্যাসেডোনিয়া

  • জার্মানির মতো কঠিন প্রতিপক্ষকে পেয়ে একেবারেই গুটিয়ে যায়নি নর্থ ম্যাসেডোনিয়া। বরং তারা শুরু থেকেই আক্রমণাত্মক ছিল। জার্মানি হারলেও জয় পেয়েছে স্পেন, ফ্রান্স, ইতালি, ইংল্যান্ড।

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচেই বড় অঘটন ঘটে গেল। ৬৫ নম্বরে থাকা নর্থ ম্যাসেডোনিয়ার কাছে ১-২ হারল জার্মানি। জার্মানির এই হারটা নিঃসন্দেহে বড় অঘটন। এই ম্যাচে হারের ফলে তারা কিন্তু বিশ্বকাপের যোগ্যতা অর্জন করার ক্ষেত্রে কিছুটা হলেও পিছিয়ে পড়ল। তবে ফ্রান্স, ইতালি, স্পেন জয় পেয়েছে। পোল্যান্ডকে হারিয়ে জিতেছে ইংল্যান্ডও। 

জার্মানির মতো কঠিন প্রতিপক্ষকে পেয়ে একেবারেই গুটিয়ে যায়নি নর্থ ম্যাসেডোনিয়া। বরং তারা শুরু থেকেই আক্রমণাত্মক ছিল। জার্মানির আক্রমণকে পরাস্থ করে প্রতি আক্রমণে উঠে আসল কাজটা করেই বেরিয়ে গিয়েছে তারা। প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে নর্থ ম্যাসেডোনিয়াকে এগিয়ে দেন  গোরান পান্ডেভ। দ্বিতীয়ার্ধের ৬৩ মিনিটে পেনাল্টি পায় জার্মানি। পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরান ইকে গুলদোগান। তবে ৮৫ মিনিটে নর্থ ম্যাসেডোনিয়ার হয়ে জয়সূচক গোলটি করেন এলজিফ এলমাস। এই হারের ফলে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রুপের তৃতীয় স্থানে নেমে গিয়েছে জার্মানি। এই গ্রুপের শীর্ষে রয়েছে আর্মেনিয়া।

 এদিকে কোসোভোর বিরুদ্ধে ৩-১ সহজ জয় ছিনিয়ে নেয় স্পেন। এই জয়ের ফলে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপে শীর্ষে পৌঁছে গেল ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। অন্যদিকে ইংল্যান্ড খেলতে নেমেছিল পোল্য়ান্ডের বিরুদ্ধে। শুরু থেকেই দু'দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। শেষ পর্যন্ত ২-১ গোলে ম্যাচ জিতে শেষ হাসি হাসে ইংল্যান্ডই। এই জয়ের ফলে তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে 'আই' গ্রুপে শীর্ষে থাকল ইংল্যান্ড। তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে পোল্যান্ড। 

লিথুয়ানিয়ার বিরুদ্ধে খেলতে নেমেছিল ইতালি। ২-০ গোলে ম্যাচ জিতেছে আজুরিরা। তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে রয়েছে চার বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ফ্রান্স আবার ১-০ জয় পেয়েছে বোসনিয়া এবং হার্জেগোভিনার বিরুদ্ধে। তিন ম্যাচে ৭ পয়েেন্ট নিয়ে ‘ডি’ গ্রুপের শীর্ষে রয়েছে ফ্রান্স।

বন্ধ করুন