বাংলা নিউজ > টেকটক > এবার মোবাইল চুরি রুখতে পদক্ষেপ মোদী সরকারের, এবার সব আসবে লাইনে?

এবার মোবাইল চুরি রুখতে পদক্ষেপ মোদী সরকারের, এবার সব আসবে লাইনে?

ফাইল ছবি: পিক্সাবে (Pixabay)

জাল IMEI নম্বর এবং মোবাইল ফোন ডিভাইসের জালিয়াতি বন্ধ করতে বড় পদক্ষেপ নিতে চলেছে নরেন্দ্র মোদী সরকার। টেলিকম বিভাগের একটি গেজেট বিজ্ঞপ্তি অনুসারে, ১ জানুয়ারি ২০২৩ থেকে সমস্ত মোবাইল ফোন নির্মাতাদের জন্য নয়া নির্দেশিকা জারি হবে।

মোবাইলের কালোবাজারি, জাল IMEI নম্বর এবং মোবাইল ফোন ডিভাইসের জালিয়াতি বন্ধ করতে বড় পদক্ষেপ নিতে চলেছে নরেন্দ্র মোদী সরকার। টেলিকম বিভাগের একটি গেজেট বিজ্ঞপ্তি অনুসারে, ১ জানুয়ারি ২০২৩ থেকে সমস্ত মোবাইল ফোন নির্মাতাদের জন্য নয়া নির্দেশিকা জারি হবে।

'প্রস্তুতকারকদের ভারতে উত্পাদিত প্রতিটি মোবাইল ফোনের বিক্রির সঙ্গে সঙ্গে সেটার IMEI নম্বর, ভারত সরকারের ICDR পোর্টালে রেজিস্টার করবে,' বলা হয়েছে উক্ত বিজ্ঞপ্তিতে। ICDR-এর সম্পূর্ণ অর্থ হল ইন্ডিয়ান কাউন্টারফিট ডিভাইস রেস্ট্রিকশন পোর্টাল।

কেন্দ্র মোবাইল আমদানির আগেও টেলিকম বিভাগের ICDR পোর্টালে (https://icdr.ceir.gov.in) আইইএমআই রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক করেছে।

মোবাইল ফোনে নকল বা ডুপ্লিকেট IMEI নম্বর রুখতেই এই পদক্ষেপ। ২০২০ সালের এক রিপোর্ট অনুযায়ী, উত্তরপ্রদেশের মীরাটে ১৩,৫০০টি ভিভো স্মার্টফোনে একই IMEI নম্বর পায় পুলিশ। পুরো বিষয়টি দেখে চক্ষু ছানাবড়া হয়ে যায় তদন্তকারীদের।

নিয়ম অনুযায়ী, ভারতে বিক্রি হওয়া সমস্ত মোবাইল ফোনের একটি অনন্য আইএমইআই নম্বর থাকতে হবে। সেটা দেশেই তৈরি হোক বা বিদেশে। সব মোবাইল ফোনের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য।

সহজ কথায়, IMEI নম্বর হল একটি অনন্য নম্বর যা GSM, WCDMA এবং iDEN মোবাইল ফোন সনাক্ত করতে ব্যবহৃত হয়। প্রতিটি মোবাইল ফোনের একটি অনন্য নম্বর থাকে, তবে ডুয়াল সিম মোবাইল ফোনের ক্ষেত্রে দুটি আইএমইআই নম্বর প্রযোজ্য। ফোন চুরি হয়ে গেলে এই IMEI নম্বর ব্যবহার করে তা ট্র্যাক করা হয়।

মোবাইল ফোন আসল না নকল তা পরীক্ষা করতেও এই আইএমইআই নম্বর ব্যবহার করা যেতে পারে। ফোনে এই নম্বরটি না থাকলে, তার মানে নিশ্চিত যে এটি নকল। যে কোনও ফোনে #06# ডায়াল করলেই ফোনের আইএমইআই নম্বর দেখতে পাবেন।

টেকটক খবর

Latest News

লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে জঙ্গলে রুদ্ধশ্বাস গুলির লড়াই! যৌথবাহিনীর অভিযানে ছত্তিশগড়ে নিহত ৭ মাওবাদী ভরি ভরি সোনা, লাখ লাখ বিনিয়োগ, সিপিএম প্রার্থী সায়রা হালিমের সম্পত্তি কত? আগেই ভেঙেছে সংসার! মায়ের মৃত্যুশোকে যন্ত্রণায় কাতর, কার কাঁধে মাথা রাখলেন মোনালি বাঁকুড়া লোকসভা কেন্দ্র ২০২৪: একদা বাসুদেবের গড়ে এখন পদ্মের সুভাষ ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO আইপিএলের নকআউটে বরাবরই দুরন্ত খেলেছেন অশ্বিন, কেমন পারফরমেন্স? তিন ফরম্যাটেই ভারতীয়দের মধ্যে সেরা কোহলি, কীভাবে? দেখুন সাংসদ খুনে ‘হানিট্র্যাপ’! ‘বান্ধবী’র ডাকেই নিউটাউনের ফ্ল্যাটে আসেন আনোয়ারুল সেবক হাউজের চাবি হস্তান্তর রামকৃষ্ণ মিশনকে! কী বললেন স্বামী শিবপ্রেমানন্দ?

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.