বাংলা নিউজ > টেকটক > Electric Air Taxi: আকাশে ট্যাক্সি উড়বে ভারতে! ২৭ কিমি পথ ৭ মিনিটে যাওয়ার প্ল্যান ইন্ডিগোর

Electric Air Taxi: আকাশে ট্যাক্সি উড়বে ভারতে! ২৭ কিমি পথ ৭ মিনিটে যাওয়ার প্ল্যান ইন্ডিগোর

আকাশে ট্যাক্সি ওড়াবে ভারত! (Pexel)

Electric Air Taxi: ইন্ডিগোর মূল সংস্থা ইন্টারগ্লোবাল এন্টারপ্রাইজ এবং আমেরিকার আর্চার এভিয়েশন পরিকল্পনা করেছে যে আগামী কয়েক বছরের মধ্যেই ভারতে উড়ন্ত ট্যাক্সি পরিষেবা শুরু হবে।

এবার থেকে আকাশে উড়বে ট্যাক্সি। সময়ের আগে ব্যস্ত মানুষদের গন্তব্যে পৌঁছে দিতে অভাবনীয় চিন্তাভাবনা শুরু করেছে ইন্ডিগো। ইন্ডিগোর মূল সংস্থা ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ এবং ইউএস-ভিত্তিক আর্চার এভিয়েশন ভারতে একটি ইলেকট্রিক এয়ার ট্যাক্সি পরিষেবা চালু করতে চলেছে, যা যাত্রীদের ভারতের রাজধানী দিল্লির কনট প্লেস থেকে মাত্র সাত মিনিটের গুরুগ্রামে পৌঁছে দেবে৷ আর্চার এভিয়েশন ২০০ টি উড়ন্ত ট্যাক্সি সরবরাহ করবে যা একজন পাইলট ছাড়াও চারজন যাত্রী বহন করার ক্ষমতা রাখবে এবং হেলিকপ্টারের মতো কাজও করতে পারবে। তবে এই প্লেনগুলোতে যাতে কম শব্দ এবং ভাল নিরাপত্তা ব্যবস্থা থাকে, সেইদিকটাও বিবেচনা করা হবে বলে জানানো হয়েছে।

  • দিল্লি-গুরুগ্রাম এয়ার ট্যাক্সি ভাড়া

এই এয়ার ট্যাক্সিটির নাম দেওয়া হয়েছে মিডনাইট। দিল্লির কনট প্লেস থেকে গুরুগ্রাম পর্যন্ত পাঁচ আসনের উড়ন্ত ট্যাক্সিতে চড়ে জার্নি করতে হবে সাত মিনিটের জন্য। তারপরেই পৌঁছে যাবেন গন্তব্যে। এর খরচ হতে পারে ২,০০০ টাকা থেকে ৩,০০০ টাকার মধ্যে।

  • এই বিমানটিতে ছয়টি ব্যাটারি প্যাক থাকবে

কোম্পানির অন্য একজন কর্মকর্তা বলেছেন যে এই বিমানটিতে ছয়টি ব্যাটারি প্যাক থাকবে যা ৩০-৪০ মিনিটের মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। এক মিনিট চার্জ হবে মোটামুটি এক মিনিটের ফ্লাইটের সমান।

  • ৯০ মিনিটের যাত্রা সাত মিনিটে

IGI একটি বিবৃতিতে বলেছে, আমাদের লক্ষ্য হল ইন্টারগ্লোব-আর্চার ফ্লাইটে একজন যাত্রী কনট প্লেস থেকে গুরুগ্রাম পর্যন্ত ২৭ কিলোমিটারের যাত্রা প্রায় সাত মিনিটে সম্পূর্ণ করতে পারেন। বর্তমানে গাড়িতে করে এই দূরত্ব অতিক্রম করতে ৬০ থেকে ৯০ মিনিট সময় লাগে। সেই জায়গায় দাঁড়িয়ে সাত মিনিটে পৌঁছে যাওয়া চাট্টিখানি কথা নয়। এটিতে একক চার্জে আনুমানিক ১৬০ কিলোমিটারের পরিসর রয়েছে, যা ন্যূনতম চার্জ নিয়েই দ্রুত গতিতে উড়ে যাওয়ার জন্য ক্ষমতা রাখে। আর এই অভূতপূর্ব আবিষ্কারের জন্য ইন্ডিগো এবং আর্চার যৌথভাবে মৌলিক পরিকাঠামো তৈরি করবে, বিমান পরিচালনা করবে।

  • দিল্লি-গুরুগ্রাম এয়ার ট্যাক্সি পরিষেবা, কবে চালু হবে

আর্চার এভিয়েশনের প্রতিষ্ঠাতা এবং সিইও, অ্যাডাম গোল্ডস্টেইন সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন যে মার্কিন নিয়ন্ত্রক, ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এর সঙ্গে আলোচনা চলছে, তাদের বিমানের শংসাপত্র প্রক্রিয়া প্রায় সম্পূর্ণ। কোম্পানিটি পরের বছর সার্টিফিকেশন পাওয়ার আশা করছে, তারপরে তারা ভারতের ডিরেক্টর জেনারেল অফ সিভিল এভিয়েশন (DGCA) এর সাথে সার্টিফিকেশন প্রক্রিয়া শুরু করবে।এই উচ্চাভিলাষী এয়ার ট্যাক্সি পরিষেবা ২০২৬ সালের শুরুতেই নতুন দিল্লি এবং গুরুগ্রামের মধ্যে শুরু করতে সক্ষম হবে। যা উল্লেখযোগ্যভাবে ভ্রমণের সময় হ্রাস করবে এবং এই দু'টি ব্যস্ত শহরের মধ্যে সংযোগ বাড়াবে। দিল্লির পর যাত্রীরা মুম্বই এবং বেঙ্গালুরুতেও এই পরিষেবার সুবিধা নিতে পারবেন।

  • তৈরি হতে পারে এয়ার অ্যাম্বুলেন্সও

রোগীদের জীবনের হুমকি কমিয়ে দ্রুত প্রাণ বাঁচানোর লক্ষ্যে বিশেষজ্ঞরা এয়ার অ্যাম্বুলেন্স চালু করার কথাও ভেবে দেখছেন। এয়ার অ্যাম্বুলেন্স বিশেষজ্ঞরা ইতিমধ্যেই দাবি করছেন, যানজটের জন্য এই পরিষেবা বেঙ্গালুরুর জন্য খুব সহায়ক হবে।

টেকটক খবর

Latest News

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে বিরাটের ভয় জবুথবু ছিল অজিরা, রহস্য ফাঁস নিজেদের 'হয় শুধরে নেবে নাহলে…' সোনারপুরের কাউন্সিলরদের একাংশকে সতর্ক করলেন মমতা Tolywood: ৬ মাসের অন্তঃসত্ত্বা! বেবি বাম্পের দিলেন 'মোহর’ খ্যাত অভিনেত্রী পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো Self Care: ঘাড়, কনুই এবং হাঁটুর কালোভাব দূর হবে এইভাবে ২-৩ ঘণ্টার মধ্যে ল্যান্ডফল শুরু ঘূর্ণিঝড় রেমালের! ১৩৫ কিমিতে তাণ্ডব, কোথায় কত? আগামিকাল কেমন কাটবে? বৃষ্টির দিনে ভালো কিছু হবে আপনার সঙ্গে? রইল ২৭ মে’র রাশিফল ভূস্বর্গে হাত ধরাধরি! রাতুল-রূপাঞ্জনা বলছেন, 'কলঙ্ক নেহি, ইয়ে ইশক হ্যায়...' 'মিমি… মেয়ে, আমাদের দোষ ছিল,' সায়নীর প্রচারে গিয়ে সবটা জানিয়ে দিলেন মমতা একদিন পর্দার ‘যুধিষ্ঠি’র বিরুদ্ধে গর্জে ওঠেন, FTII-এর ছাত্রী পায়েলের নামে FIR হয়

Latest IPL News

পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.