বাংলা নিউজ > টেকটক > মার্কিন যুক্তরাষ্ট্রে 5G-তে সমস্যায় বিমান চলাচল, ভারতে কী হবে?

মার্কিন যুক্তরাষ্ট্রে 5G-তে সমস্যায় বিমান চলাচল, ভারতে কী হবে?

ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Terray Sylvester)

মার্কিন টেলিকম অপারেটরদের 5G নেটওয়ার্কের ফ্রিকোয়েন্সিই এই সমস্যার কেন্দ্রবিন্দুতে।

মার্কিন যুক্তরাষ্ট্রগামী বেশ কিছু উড়ান বাতিল করেছে এয়ার ইন্ডিয়া। মার্কিন শহরগুলিতে 5G মোবাইল পরিষেবার সম্প্রসারণ এর কারণ। শুধু এয়ার ইন্ডিয়াই নয়। বিশ্বব্যাপী বেশ কিছু উড়ান পরিষেবা সংস্থা একই পথে হেঁটেছে।

বিশেষজ্ঞদের আশঙ্কা, মার্কিন মুলুকে 5G রোলআউটে বিমান চলাচলে ঝুঁকি রয়েছে। সমস্যার মূলে বিশেষ ফ্রিকোয়েন্সি ব্যান্ড। বোয়িং 777-এর মতো জেটকে এটি প্রভাবিত করবে। সমস্যা এড়াতে বিমানগুলি রেট্রোফিটিং করতে হবে। সমস্যাটি ইউরোপ এবং জাপানে একটি সমস্যা হওয়ার সম্ভাবনা নেই। সেখানে 5G স্থাপনের প্রক্রিয়ায় যথেষ্ট পরিবর্তন করা হয়েছে। এদিকে ভারতে, ফ্রিকোয়েন্সি ব্যান্ড আলাদা। ফলে সেক্ষেত্রেও সমস্যা নেই।

মার্কিন টেলিকম অপারেটরদের 5G নেটওয়ার্কের ফ্রিকোয়েন্সিই এই সমস্যার কেন্দ্রবিন্দুতে। AT&T এবং Verizon 3,700megahertz (mhz) এবং 3,980mhz ফ্রিকোয়েন্সি ব্যবহার করে যা C bband নামে পরিচিত।

এভিয়েশন ইন্ডাস্ট্রির উদ্বেগের বিষয় হল, এই ফ্রিকোয়েন্সি ব্যান্ডটি 4,200 MHz - 4,400 MHz (4.2GHz থেকে 4.4GHz) ফ্রিকোয়েন্সির খুব কাছাকাছি। যেটি কিনা বিমান সরঞ্জাম এবং যোগাযোগের জন্য ব্যবহার করা হয়। বিশেষ করে অল্টিমিটার নামে পরিচিত একটি ডিভাইসে এই ফ্রিকোয়েন্সির প্রয়োগ হয়। '5জি বিমান নিরাপদে চালানোতে বিরূপ প্রভাব ফেলতে পারে,' বোয়িং-এর সিইও ডেভ ক্যালহাউন এবং এয়ারবাসের সিইও জেফ্রি নিটেল, ডিসেম্বরে মার্কিন পরিবহন সচিব পিট বুটিগিগের কাছে একটি যৌথ চিঠিতে লিখেছেন৷

কম-দৃশ্যমানতায় অবতরণের জন্য রেডিও অল্টিমিটার গুরুত্বপূর্ণ।

ভারতে 5G আসার ক্ষেত্রে এ বিষয়টি মাথায় রাখা হচ্ছে। সরকার সিদ্ধান্ত নিয়েছে যে 3,300-3,670 MHz ফ্রিকোয়েন্সি রেঞ্জে 5G-র জন্য উপলব্ধ করা উচিত। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)।

টেকটক খবর

Latest News

MB SG Transfer News: কিয়ান, হামতেকে ছাড়লেও,দীপেন্দুর সঙ্গে লম্বা চুক্তি বাগানের আদৃতের সিনেমা ‘পাগল প্রেমী’র রিমেক এবার পঞ্জাবিতে, নায়ক-নায়িকা আপনাদের ভীষণ চেনা USA নাম শুনেই কি বাড়তি সমীহ? কেন ভরাডুবি বাংলাদেশের, কারণ জানালেন দলনায়ক শান্ত ১৪০ কিমিতে প্রবল ঘূর্ণিঝড় কি সুন্দরবনেই আছড়ে পড়বে? কী বলছে IMD ও ওয়েদার মডেল? বিরাট বেতন বৃদ্ধি হচ্ছে এয়ার ইন্ডিয়ায়, এক লাফে বাড়ছে ১৫ হাজার, সঙ্গে বোনাস! ‘‌মুসলিমদের–তফশিলিদের দাঙ্গা লাগাতেই ওবিসি সার্টিফিকেট বাতিল’‌, অভিযোগ মমতার বুথে কত ভোট পড়ল তার সব তথ্য় জানান, কমিশনকে প্রশ্নের মুখে ফেলছে কংগ্রেস একবার টেস্ট করে দেখুন আমের এই স্যালাড! বছর বছর আমের মরশুমের অপেক্ষায় থাকবেন অনির্বাণ এবার গীতিকার! মুক্তি পেল 'অথৈ'-এর প্রথম গান তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি?

Latest IPL News

তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.