বাংলা নিউজ > টেকটক > মার্কিন যুক্তরাষ্ট্রে 5G-তে সমস্যায় বিমান চলাচল, ভারতে কী হবে?
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Terray Sylvester)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Terray Sylvester)

মার্কিন যুক্তরাষ্ট্রে 5G-তে সমস্যায় বিমান চলাচল, ভারতে কী হবে?

  • মার্কিন টেলিকম অপারেটরদের 5G নেটওয়ার্কের ফ্রিকোয়েন্সিই এই সমস্যার কেন্দ্রবিন্দুতে।

মার্কিন যুক্তরাষ্ট্রগামী বেশ কিছু উড়ান বাতিল করেছে এয়ার ইন্ডিয়া। মার্কিন শহরগুলিতে 5G মোবাইল পরিষেবার সম্প্রসারণ এর কারণ। শুধু এয়ার ইন্ডিয়াই নয়। বিশ্বব্যাপী বেশ কিছু উড়ান পরিষেবা সংস্থা একই পথে হেঁটেছে।

বিশেষজ্ঞদের আশঙ্কা, মার্কিন মুলুকে 5G রোলআউটে বিমান চলাচলে ঝুঁকি রয়েছে। সমস্যার মূলে বিশেষ ফ্রিকোয়েন্সি ব্যান্ড। বোয়িং 777-এর মতো জেটকে এটি প্রভাবিত করবে। সমস্যা এড়াতে বিমানগুলি রেট্রোফিটিং করতে হবে। সমস্যাটি ইউরোপ এবং জাপানে একটি সমস্যা হওয়ার সম্ভাবনা নেই। সেখানে 5G স্থাপনের প্রক্রিয়ায় যথেষ্ট পরিবর্তন করা হয়েছে। এদিকে ভারতে, ফ্রিকোয়েন্সি ব্যান্ড আলাদা। ফলে সেক্ষেত্রেও সমস্যা নেই।

মার্কিন টেলিকম অপারেটরদের 5G নেটওয়ার্কের ফ্রিকোয়েন্সিই এই সমস্যার কেন্দ্রবিন্দুতে। AT&T এবং Verizon 3,700megahertz (mhz) এবং 3,980mhz ফ্রিকোয়েন্সি ব্যবহার করে যা C bband নামে পরিচিত।

এভিয়েশন ইন্ডাস্ট্রির উদ্বেগের বিষয় হল, এই ফ্রিকোয়েন্সি ব্যান্ডটি 4,200 MHz - 4,400 MHz (4.2GHz থেকে 4.4GHz) ফ্রিকোয়েন্সির খুব কাছাকাছি। যেটি কিনা বিমান সরঞ্জাম এবং যোগাযোগের জন্য ব্যবহার করা হয়। বিশেষ করে অল্টিমিটার নামে পরিচিত একটি ডিভাইসে এই ফ্রিকোয়েন্সির প্রয়োগ হয়। '5জি বিমান নিরাপদে চালানোতে বিরূপ প্রভাব ফেলতে পারে,' বোয়িং-এর সিইও ডেভ ক্যালহাউন এবং এয়ারবাসের সিইও জেফ্রি নিটেল, ডিসেম্বরে মার্কিন পরিবহন সচিব পিট বুটিগিগের কাছে একটি যৌথ চিঠিতে লিখেছেন৷

কম-দৃশ্যমানতায় অবতরণের জন্য রেডিও অল্টিমিটার গুরুত্বপূর্ণ।

ভারতে 5G আসার ক্ষেত্রে এ বিষয়টি মাথায় রাখা হচ্ছে। সরকার সিদ্ধান্ত নিয়েছে যে 3,300-3,670 MHz ফ্রিকোয়েন্সি রেঞ্জে 5G-র জন্য উপলব্ধ করা উচিত। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)।

বন্ধ করুন