বাংলা নিউজ > টেকটক > Find My Device: হারিয়ে গেলেও ট্র্যাক করুন ফোন! অ্যান্ড্রয়েডের জন্য নয়া আপগ্রেড আনল গুগল, দেখুন পদ্ধতি

Find My Device: হারিয়ে গেলেও ট্র্যাক করুন ফোন! অ্যান্ড্রয়েডের জন্য নয়া আপগ্রেড আনল গুগল, দেখুন পদ্ধতি

অ্যান্ড্রয়েডেও এইভাবে কাজ করবে অ্যাপেলের ফিচার (Pexel)

Find My Device: গুগল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি বিশেষ বৈশিষ্ট্য আপগ্রেড করেছে। এখন থেকে, ফোন বন্ধ থাকলেও খুঁজে পাওয়া সহজ হবে।

হারিয়ে যাওয়া ফোন সুইচ অফ বা ব্যাটারি শেষ হয়ে গেলেও পাওয়া যাবে। গুগল গত বছর ২০২৩ সালের মে মাসে অ্যান্ড্রয়েডেও অ্যাপেলের মতো আপগ্রেডেড ফাইন্ড মাই ডিভাইস ফিচার চালু করার ঘোষণা করেছিল। এবার অবশেষে গুগল বিশ্বজুড়ে বর্তমান এক বিলিয়নেরও বেশি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য আপগ্রেডেড ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্ক উপলব্ধ করে দিয়েছে।

  • বিশদে আপগ্রেডেড ফাইন্ড মাই ডিভাইস ফিচার

আপনার হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা ট্যাবলেট অফলাইনে থাকলেও, আপনি এখনও এটির অবস্থান ট্র্যাক করতে পারবেন৷ একই সময়ে, পিক্সেল স্মার্টফোন ব্যবহারকারীরা ব্যাটারি শেষ হওয়ার পরেও ফোনটি ট্র্যাক করতে পারবেন। এতদিন পর্যন্ত গুগলের ফাইন্ড ডিভাইস ফিচার শুধুমাত্র হারানো ডিভাইসের সম্ভাব্য অবস্থান বলে দিত এবং এর জন্য হারানো ফোনের অনলাইন থাকা প্রয়োজন পড়ত। কিন্তু এবার গুগল তার ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্ককে আগের চেয়ে অনেক উন্নত করেছে।

  • ফাইন্ড মাই ডিভাইস বৈশিষ্ট্য কীভাবে কাজ করে

এটি ব্লুটুথ প্রক্সিমিটি ব্যবহার করে আপনার কাছাকাছি ডিভাইস শনাক্ত করার কাজ করে। অ্যাপলের 'ফাইন্ড মাই' নেটওয়ার্ক যেভাবে কাজ করে তার একেবারেই অনুরূপ এই ফিচার। সারা বিশ্বে অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তার পরিপ্রেক্ষিতে গুগলের নেটওয়ার্ক অ্যাপলের চেয়ে বেশি শক্তিশালী হতে পারে। গুগল আরও দাবি করেছে যে পিক্সেল ৮ এবং পিক্সেল ৮ প্রো মালিকরা ফোন বন্ধ থাকলেও তাঁদের ডিভাইসটি সনাক্ত করতে পারবেন। আপনি আশেপাশে থাকা কোনও ডিভাইস খুঁজতে চাইলে, 'ফাইন্ড নিয়ারবাই' অপশনে ক্লিক করতে পারেন। এতে ফোনটি আশেপাশে থাকলে একটি দৃশ্যমান সাইনও দেখাবে।

মে মাস থেকে, Chipolo এবং Pebblebee-এর মতো কোম্পানির বিশেষ ব্লুটুথ ট্র্যাকার ব্যবহার করে আপনার চাবি, মানিব্যাগ বা লাগেজের মতো জিনিসগুলি খুঁজে পেতে ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন। এগুলি অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয়ের সঙ্গেই কাজ করবে। আবার শীঘ্রই, জেবিএল এবং সোনির মতো ব্র্যান্ডের হেডফোনগুলিও একটি সফ্টওয়্যার আপডেটের পরে Find My Device-এর সঙ্গে কাজ করবে। জানা গিয়েছে যে এই বছরের শেষের দিকে, Eufy, Jio, Motorola এবং অন্যান্য কোম্পানিগুলি তাদের নিজস্ব ব্লুটুথ ট্র্যাকার চালু করবে, যা এই নতুন ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্ককে সমর্থন করবে।

গুগল অবশ্য বর্তমানে শুধুমাত্র আমেরিকা এবং কানাডার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ফাইন্ড মাই ডিভাইসের আপগ্রেড ভার্সন চালু করেছে। এবার দেখার বিষয় যে গুগল কবে এই ফিচারটি ভারত এবং বিশ্বের অন্যান্য দেশে চালু করতে পারে। কারণ, সংস্থাটি জানিয়েছে যে শীঘ্রই এটি বিশ্বব্যাপী উপলব্ধ করা হবে।

টেকটক খবর

Latest News

ঘূর্ণিঝড়র যেতে না যেতেই বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, চিন্তা বাড়ল পূর্বাভাসে ঢাকে কাঠি T20 বিশ্বকাপের, প্রস্তুতি ম্যাচেই কানাডার হয়ে চমক ভারতীয় ক্রিকেটারের অটোতে চেপে রেমাল দুর্গতদের মাঝে অভিষেক, TMC সেনাপতির জামার দাম নিয়ে বিস্ফোরক BJP পরমের সঙ্গে বিয়ের ৬ মাস! স্পেশ্যাল রাতে এই মিষ্টি কাজটা করলেন পিয়া ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? সঙ্গীর থেকে দূরত্বের ভয় মানসিক সমস্যা বাড়াচ্ছ? কী বলছে আজকে আপনার প্রেম রাশিফল অভিমানের অবসান, সৌরভের প্রচেষ্টায় ২ বছর পরে ফের বাংলায় ফিরলেন ঋদ্ধিমান সাহা '৪ আসনও পাবে না…', ইন্ডিয়ার বড় শরিককে নিয়ে শাহি দাবি, খোঁচা - 'মমতা PM হবেন?' জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের ‘দুই চাটুজ্যের দেখা..’, কলকাতা থেকে দূরে একফ্রেমে প্রসেনজিৎ-শাশ্বত, ব্যাপারটা কী

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.