বাংলা নিউজ > টেকটক > Google: পাসওয়ার্ড ছাড়াই গুগল অ্যাকাউন্টে হানা দিতে পারে হ্যাকাররা, বাঁচবেন কীভাবে?

Google: পাসওয়ার্ড ছাড়াই গুগল অ্যাকাউন্টে হানা দিতে পারে হ্যাকাররা, বাঁচবেন কীভাবে?

পাসওয়ার্ড না জানলেও হ্যাকাররা ঢুকতে পারবে গুগল অ্য়াকাউন্টে। প্রতীকী ছবি ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Dado Ruvic/Illustration)

আরও ধূর্ত হয়ে উঠেছে সাইবার অপরাধীরা। পাসওয়ার্ড না জানলেও আপনার গুগল অ্য়াকাউন্টে অ্য়াকসেস করতে পারে ওরা। 

পাসওয়ার্ড না হাতিয়েও আপনার গুগল অ্য়াকাউন্টে প্রবেশ করতে পারে সাইবার দস্যুরা।অবাক করার মতো মনে হলেও এমন ইঙ্গিত মিলেছে সম্প্রতি।

সম্প্রতি এক প্রতিবেদনে দেখা গেছে, সাইবার অপরাধীরা পাসওয়ার্ড হ্যাক না করেই যে কোনও মানুষের গুগল অ্যাকাউন্ট অ্যাক্সেস করার একটি উপায় আবিষ্কার করেছে। সিকিউরিটি ফার্ম ক্লাউডসেকের 'কমপ্রোমাইজিং গুগল অ্যাকাউন্টস: সেশন হাইজ্যাকিংয়ের জন্য ম্যালওয়্যারস এক্সপ্লোয়িং আনডকুমেন্টেড ওএউথ ২ ফাংশনালিটি' শিরোনামের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্যবহারকারীদের জন্য গুগলের টু-ফ্যাক্টর অথেনটিকেশনের পরেও হ্যাকাররা তৃতীয় পক্ষের কুকিজ ব্যবহার করে মানুষের ব্যক্তিগত ডেটাতে অনুমোদন ছাড়াই অ্যাক্সেস করতে পারছে।

ক্লাউড এসইকেথ্রেটের ইনটেলিজেন্স রিসার্চার পবন কার্থিক এম-এর লেখা প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই হুমকি 'আধুনিক সাইবার হামলার জটিলতা ও গোপনীয়তাকে তুলে ধরেছে।

‘ব্যবহারকারীর পাসওয়ার্ড পুনরায় সেট করার পরেও গুগল পরিষেবাগুলিতে ক্রমাগত অ্যাক্সেস করতে পারে। এই সাইবার হুমকি থেকে উত্তোরণের জন্য প্রযুক্তিগত দুর্বলতাকে কাটিয়ে উঠতে হবে। ’ক্লাউডসেক ২৯ ডিসেম্বর, ২০২৩ এ প্রকাশিত একটি ব্লগ পোস্টে লিখেছে।

গত বছর এক হ্যাকার টেলিগ্রামে এক পোস্টে ম্যালওয়্যারের বিপজ্জনক রূপ সম্পর্কে পোস্ট করলে এই হুমকি প্রথম প্রকাশ পায়। জানা গেছে, হ্যাকার ওয়েবসাইট দ্বারা ব্যবহৃত কুকিজের মাধ্যমে কীভাবে মানুষের ডেটা অ্যাক্সেস করতে পারে তা উল্লেখ করেছে।

এদিকে, গুগল ক্রোম ওয়েব ব্রাউজার বর্তমানে তৃতীয় পক্ষের কুকিজ ক্র্যাক করছে। 'আমরা নিয়মিতভাবে এই ধরনের কৌশলগুলির বিরুদ্ধে আমাদের প্রতিরক্ষা উন্নত করি এবং ম্যালওয়্যারের শিকার ব্যবহারকারীদের সুরক্ষিত করি। উদাহরণ হিসাবে বলা যায়, গুগল যে কোনও ক্ষতিগ্রস্থ অ্যাকাউন্ট সনাক্ত করতে পদক্ষেপ নিয়েছে। ব্যবহারকারীদের তাদের কম্পিউটার থেকে যে কোনও ম্যালওয়্যার অপসারণের জন্য ক্রমাগত পদক্ষেপ নেওয়া উচিত এবং আমরা ফিশিং এবং ম্যালওয়্যার ডাউনলোড থেকে রক্ষা করার জন্য ক্রোমে উন্নত নিরাপদ ব্রাউজিং চালু করার পরামর্শ দিই। মতামত বিশেষজ্ঞদের।

 

টেকটক খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কারা লাকি? জেনে নিন ৩০ মের রাশিফলে সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.