বাংলা নিউজ > টেকটক > iOS 17: মেসেজে আসা নগ্ন ছবি নিজে থেকেই লুকিয়ে দেওয়া হবে, নয়া আপডেট আইফোনে

iOS 17: মেসেজে আসা নগ্ন ছবি নিজে থেকেই লুকিয়ে দেওয়া হবে, নয়া আপডেট আইফোনে

ফাইল ছবি: রয়টার্স (REUTERS)

অনেক সময়েই সোশ্যাল মিডিয়ায় অনেককে মেসেজে এই জাতীয় অযাচিত 'ন্যুডস' পেয়ে অস্বস্তি ও হেনস্থার শিকার হতে হয়। নয়া আপডেটের লক্ষ্যই হল সেই সমস্যার মোকাবিলা করা। অ্যাপেল মেসেজিং অ্যাপের মাধ্যমে প্রেরিত ন্যুড ছবি খোলার আগেই ব্যবহারকারীদের সেই বিষয়ে সতর্ক করার জন্য একটি উন্নত অ্যালগরিদম তৈরি করেছে।

ব্যবহারকারীদের প্রাইভেসি এবং নিরাপত্তা বাড়াতে আসন্ন iOS 17 আপডেটে বেশ কিছু উল্লেখযোগ্য নতুন ফিচার আনা হচ্ছে। তার মধ্যে অন্যতম হল, নগ্ন ফটো ওপেন হওয়ার আগেই তা হাইড করে দেওয়া। অনেক সময়েই সোশ্যাল মিডিয়ায় অনেককে মেসেজে এই জাতীয় অযাচিত 'ন্যুডস' পেয়ে অস্বস্তি ও হেনস্থার শিকার হতে হয়। নয়া আপডেটের লক্ষ্যই হল সেই সমস্যার মোকাবিলা করা। অ্যাপেল মেসেজিং অ্যাপের মাধ্যমে প্রেরিত ন্যুড ছবি খোলার আগেই ব্যবহারকারীদের সেই বিষয়ে সতর্ক করার জন্য একটি উন্নত অ্যালগরিদম এবং নোটিফিকেশন সিস্টেম তৈরি করেছে। আরও পড়ুন: নতুন ভিশন প্রো মিক্সড রিয়েলিটি হেডসেট আনল Apple! দাম কত?

iOS 17 আপডেটে ইনকামিং ইমেজের ক্ষেত্রে তা স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান হয়ে যাবে। যখনই এই ধরনের কনটেন্ট সনাক্ত হবে, তখনই ব্যবহারকারীরা একটি অ্যাল্যার্ট পাবেন। এতে তাঁরা ছবিটি খোলার আগেই একটি সতর্ক বার্তা দেখানো হবে। এই প্রম্পটের মাধ্যমে ব্যবহারকারীরা সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা পাবেন। নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবেন। তাঁরা ফটোটি না দেখেই এড়িয়ে যেতে বা ডিলিট করতে চান কিনা, সেই ক্ষমতা থাকবে প্রাপকের হাতে।

<p>ছবি: অ্যাপেল</p>

ছবি: অ্যাপেল

(Apple)

এই ওয়ার্নিং সিস্টেমের প্রদানের মাধ্যমে, অ্যাপলের লক্ষ্য হল ব্যবহারকারীদেরকে অপ্রত্যাশিত এবং আপত্তিকর ভিজ্যুয়াল থেকে রক্ষা করা। একটি নিরাপদ এবং আরও সুরক্ষিত ডিজিটাল অভিজ্ঞতা সুনিশ্চিত করাই তাদের লক্ষ্য বলে জানিয়েছে অ্যাপেল। এই নয়া সিস্টেমে অযাচিত ছবি থেকে সম্ভাব্য মানসিক যন্ত্রণা, হেনস্থা রোধ করা যাবে।

এই ফিচারের মাধ্যমে অনলাইন হেনস্থা রুখে দেওয়া যাবে বলে মনে করা হচ্ছে। এর আগে মেটা অধীনস্থ সোশ্যাল মিডিয়া অ্যাপ ইনস্টাগ্রামও এই বিষয়ে কাজ শুরু করে। সেখানে DM বা ডাইরেক্ট মেসেজে নগ্ন ছবি ব্লার করে দেওয়ার বিষয়ে কাজ করছেন ডেভেলপাররা। এতে প্রাপক নিজে ছবি আনব্লার না করলে, তা স্পষ্ট হবে না। এক্ষেত্রে লক্ষ্যণীয়, দুই পক্ষেরই প্রাইভেসি লঙ্ঘন না করেই পুরো বিষয়টি পরিচালিত হচ্ছে।

এই ফিচার কার্যকর করতে, iOS 17 উন্নত মেশিন লার্নিং অ্যালগরিদম ব্যবহার করছে। এটি নির্ভুলভাবে নগ্ন ছবি সনাক্ত করতে পারে। এই প্রযুক্তিটি অ্যাপের ব্যাকগ্রাউন্ডেই কাজ করে। অর্থাত্, আগে থেকে কেউ আলাদা করে এই ফিচারের বিষয়ে জানতেও পারবেন না। আরও পড়ুন: Apple MacBook Air Price in India: বিশ্বের 'সবচেয়ে পাতলা' ল্যাপটপ আনল অ্যাপল, ভারতে ম্যাকবুক এয়ারের দাম কত পড়বে?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল ঘূর্ণাবর্তের ফাঁড়া কাটল না! বাংলায় প্রবল ভারী বৃষ্টি চলবে, কোথায় আরও বেশি হবে? ‘অনুকূল’ পরিস্থিতি, বর্ষা আসছে অবশেষে, বৃষ্টি চলবে, ৫০ কিমিতে ঝড়, কবে গরম কমবে? তুরস্কের ‘মেসি’-র গোলে ঐতিহাসিক পয়েন্ট হাতছাড়া জর্জিয়ার, ভাঙলেন CR-র রেকর্ড ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি দেড় বছরের মেয়ের এই বিষয়ে আলিয়ার খবরদারি না-পসন্দ রণবীরের,সবটা সামলান রাহার বাবা সেঞ্চুরি হাতছাড়া অভিষেক শর্মার, মারকাটারি শতরানে হারা ম্যাচ জেতালেন প্রভসিমরন পুড়ে ছাই হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো, বিধ্বংসী আগুনে সব শেষ শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত?

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.