বাংলা নিউজ > টেকটক > চার লাখ কোটি টাকা মাস্ককে দেওয়া হচ্ছে কেন? টেসলাকে ভর্ৎসনা মার্কিন কোর্টের

চার লাখ কোটি টাকা মাস্ককে দেওয়া হচ্ছে কেন? টেসলাকে ভর্ৎসনা মার্কিন কোর্টের

বড় ধাক্কা খেলেন মাস্ক (AP)

Elon Musk:মার্কিন আদালত থেকে বড় ধাক্কা পেলেন বিলিয়নিয়ার ব্যবসায়ী ইলন মাস্ক। ডেলাওয়্যার আদালত মাস্কের বৈদ্যুতিক গাড়ি কোম্পানি টেসলার প্রায় চার বছরের পুরনো বেতন চুক্তি বাতিল করেছে। ৪৪ বিলিয়ন পাউন্ডের চুক্তির বিরুদ্ধে মাস্কের কোম্পানির একজন শেয়ারহোল্ডার একটি মামলা দায়ের করেছেন।

আমেরিকার ডেলাওয়্যার কোর্ট থেকে বড় ধাক্কা পেলেন ইলন মাস্ক। আদালত ৪৪ বিলিয়ন পাউন্ড (GBP) মূল্যের চুক্তি বাতিল করার রায় দিয়েছে। মাস্কের বৈদ্যুতিক গাড়ি কোম্পানি টেসলা ২০১৮ সালে ৫৫.৮ বিলিয়ন (৪৪ বিলিয়ন পাউন্ড),  মার্কিন ডলার মূল্যের একটি চুক্তি করেছিল। ভারতীয় টাকায় এটা চার লাখ কোটি টাকা। এরপর শেয়ারহোল্ডার টেসলার এই চুক্তির বিরুদ্ধে একটি মামলা করে দাবি করেন যে কোম্পানি অতিরিক্ত অর্থ প্রদান করেছে। এরপর বিচারক ক্যাথলিন ম্যাককরমিক ডেলাওয়্যার আদালতে চূড়ান্ত সিদ্ধান্তে বলেছেন যে বেতন প্যাকেজ সম্পর্কিত টেসলা বোর্ড যে অনুমোদন দিয়েছে তা 'ত্রুটিপূর্ণ' ছিল।

পৃথিবীর আকাশে নজর কাড়বে ৫ বিশাল গ্রহাণু! পৃথিবীর জন্য কতটা ক্ষতিকর হতে পারে এটি! কী বলছে নাসা?

  • প্রায় ৪.৬৫ লক্ষ কোটি টাকার ক্ষতিপূরণ প্যাকেজ 'খুব বেশি'।

টেসলার এই চুক্তি সম্পর্কিত একটি প্রতিবেদনে বিবিসি বলেছে যে কর্পোরেট ইতিহাসে এটি এখনও পর্যন্ত সবচেয়ে বড় চুক্তি। এই চুক্তিই মাস্ককে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বানিয়েছে। ডেলাওয়্যার আদালতে প্রায় এক সপ্তাহ ধরে চলা শুনানির সময়, টেসলার পরিচালকরা বেশ কয়েকটি যুক্তি উপস্থাপন করেছিলেন, কিন্তু ডেলাওয়্যার আদালত এই যুক্তিগুলি সরাসরি প্রত্যাখ্যান করে। টেসলার মতে, চুক্তিটি করা হয়েছিল কারণ বিশ্বের শীর্ষ উদ্যোক্তাদের একজন মাস্ক একটি কোম্পানিতেই ফোকাস করতে চেয়েছিলেন। সবটা শোনার পরে, আদালত বলেছে যে টেসলার দেওয়া প্রায় ৪.৬৫ লক্ষ কোটি টাকার  প্যাকেজ 'খুব বেশি'।

আর কাজ করবে না পুরনো মোবাইল, যদি সরকার মানে জিও-র দাবি!

উল্লেখ্য, ২০২২ সালের নভেম্বরে, মাস্ক একটি ক্ষতিপূরণ ট্রায়ালের সময় বলেছিলেন যে এই অর্থ আন্তঃগ্রহ ভ্রমণের ইনভেস্টমেন্ট-র ক্ষেত্রে ব্যবহার করা হবে। 'এটি মানবতাকে মঙ্গল গ্রহে নিয়ে যাওয়ার একটি উপায় বাতলে দেবে। তাই টেসলা সম্ভাব্যভাবে এটি অর্জনে সহায়তা করতে পারে,।'

  • মাস্কের এখনও সুপ্রিম কোর্টে আপিল করার সুযোগ রয়েছে

২০১৮ সালে টেসলার শেয়ারহোল্ডার রিচার্ড টরনেটার অ্যাটর্নি গ্রেগ ভারালো মামলাটি দায়ের করেছিলেন। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তিনি এই সিদ্ধান্তকে ভালো বলে বর্ণনা করেছেন। আদালতের বেতন প্যাকেজ নিয়ে এমন সিদ্ধান্ত গ্রহণের পর থেকে টেসলার শেয়ার প্রায় ৩ শতাংশ কমেছে। এটি উল্লেখযোগ্য যে ইলন মাস্কের কাছে এখনও এই সিদ্ধান্তের বিরুদ্ধে ডেলাওয়্যারের সুপ্রিম কোর্টে আপিল করার সুযোগ রয়েছে। তবে, এর এক্স-এ এসে আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ করেছেন মাস্ক। লিখেছেন, 'ডেলাওয়্যার রাজ্যে কখনই আপনার কোম্পানি খুলবেন না,।'

টেকটক খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.