বাংলা নিউজ > টেকটক > Old phones to stop working? আর কাজ করবে না পুরনো মোবাইল, যদি সরকার মানে জিও-র দাবি!

Old phones to stop working? আর কাজ করবে না পুরনো মোবাইল, যদি সরকার মানে জিও-র দাবি!

ফাইল ছবি

Telecom News: টেলিকম কোম্পানি Reliance Jio এবং Vodafone-Idea (Vi) সরকারের কাছে ২G এবং ৩G নেটওয়ার্ক বন্ধ করার দাবি জানিয়েছে। প্রত্যেক ব্যবহারকারীকেই নিজেদের ফোনের সিমকে ৪G বা ৫G নেটওয়ার্কে স্থানান্তরিত করতে হবে।

দেশজুড়ে এখন ৫G-র রাজত্ব। এই দ্রুত গতির ইন্টারনেট পরিষেবার রোলআউটের প্রক্রিয়া রিলায়েন্স জিও এবং এয়ারটেল ব্যবহারকারীরা সমানতালে উপভোগ করছেন। তবে, এখনও অনেক ব্যবহারকারীই রয়েছেন যাঁরা নিজেদের ফোনে ২G বা ৩G নেটওয়ার্ক ব্যবহার করেন। এই ধরনের ব্যবহারকারীদের বেশিরভাগ অংশেরই কাছে রয়েছে পুরোনো ফোন। যে ফোনে ৪G সাপোর্ট করে না, আর ৫G তো দুরস্ত।

এদিকে, এবার Jio এবং Vodafone-Idea (Vi) সরকারের কাছে দাবি করেছে যে দেশে ২G এবং ৩G নেটওয়ার্ক বন্ধ করা উচিত। প্রত্যেক ব্যবহারকারীকেই নিজেদের ফোনের সিমকে ৪G বা ৫G নেটওয়ার্কে স্থানান্তরিত করতে হবে। এতে ডিজিট্যাল ভারতে নতুন বিকাশ সম্ভব হবে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) সম্প্রতি ৫G ইকোসিস্টেমের মাধ্যমে ডিজিটাল রূপান্তর সম্পর্কিত একটি পত্র প্রকাশ করার পর থেকেই উভয় টেলিকম অপারেটর এমনই পরামর্শ দিয়েছে।

TRAI ভারতে ৫G ইকোসিস্টেম তৈরির চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে এবং ব্যবহারকারীদের নতুন বিকল্প সরবরাহ করার জন্য পরামর্শ চেয়েছিল। এরপরই Jio এবং Vi সরকারের কাছে দাবি করেছে যে পুরানো নেটওয়ার্ক ব্যবহারকারীদের যত শীঘ্র সম্ভব নতুন নেটওয়ার্কে স্থানান্তরিত হতে হবে।

পৃথিবীর কাছাকাছি এগিয়ে আসছে ১৩০ ফুট গ্রহাণু, যা বলছে নাসা!

  • ২G এবং ৩G পরিষেবাগুলি বন্ধ করা চ্যালেঞ্জের বিষয়

কিন্তু, সবচেয়ে বড় বিষয় হল যে ২G এবং ৩G পরিষেবাগুলি বন্ধ করে ৪G এবং ৫G তে স্থানান্তর করা এত সহজ নয়। আসলে, এই ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জটি ৪G এবং ৫G সাপোর্ট করে এমন ফোন এবং ডিভাইসগুলির দামের সঙ্গে সম্পর্কিত। কারণ,ভারতের একটি বিশাল জনগোষ্ঠী ব্যয়বহুল স্মার্টফোন কিনতে পারেন না। ফলে ২G ও ৩G-র ইন্টারনেট পরিষেবা দেয় এমন সস্তার ফোন ব্যবহার করেন।

ভুল তথ্য দিয়ে গাড়ি বিক্রি? ২০ বছর পর মারুতি সুজুকির বিরুদ্ধে অভিযোগ গ্রাহকের

এছাড়াও, ৫G সংযোগের জন্য উপলব্ধ পর্যাপ্ত স্পেকট্রামের অভাবও একটি বড় চ্যালেঞ্জ এই ক্ষেত্রে। জিও সরকারকে ৬GHz ব্যান্ড, ফুল সি-ব্যান্ড এবং ২৮GHz ব্যান্ডের পাশাপাশি ই-ব্যান্ড এবং ভি-ব্যান্ড স্পেকট্রাম নিলাম করতে বলেছে, যাতে সারা দেশে আরও ভাল ৫G-এর মতন দ্রূত নেটওয়ার্ক সুবিধা প্রদান করা যায়। তবে এ ধরনের কোনো পরিবর্তন আদৌ করা হবে কি না, সে বিষয়ে সরকার দীর্ঘ বিবেচনার পর সিদ্ধান্ত নেবে বলেই জানা গিয়েছে।

 

টেকটক খবর

Latest News

পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা?

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.