বাংলা নিউজ > টেকটক > মার্কিন সফরে মোদী ম্যাজিক! ভারতে আসছে নামী সেমিকন্ডাক্টর কোম্পানি, হবে ১ লাখ চাকরি

মার্কিন সফরে মোদী ম্যাজিক! ভারতে আসছে নামী সেমিকন্ডাক্টর কোম্পানি, হবে ১ লাখ চাকরি

ফাইল ছবি: এপি (AP Photo/Evan Vucci)

Jobs in India- এই প্রকল্পে মাইক্রোন দুই ধাপে বিনিয়োগ করা হবে। প্রথমেই $৮২৫ মিলিয়ন পর্যন্ত বিনিয়োগ করা হবে। এর ফলে আগামী কয়েক বছরে মাইক্রনে সরাসরি ৫,০০০ চাকরি হবে। সেই সঙ্গে আনুষাঙ্গিক আরও ১৫,০০০ চাকরি সৃষ্টি হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এই সফরেই দেশের সেমিকন্ডাক্টর সেক্টরের জন্য তিন বড় ঘোষণা করলেন তিনি। আর এর ফলে ভারতে ন্যূনতম ৮০,০০০ থেকে ১ লাখ চাকরি তৈরি হবে বলে মনে করা হচ্ছে। শুক্রবার কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর এমনটাই জানিয়েছেন।

এক সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, সেমিকন্ডাক্টর খাতে বিনিয়োগের ফলে সামগ্রিক সাপ্লাই সেক্টরে কয়েক হাজার পরোক্ষ কর্মসংস্থান সৃষ্টি হতে পারে।

'ইলেক্ট্রনিক্স শিল্পে মাত্র গত দুই বছরেই ১০-১২ লক্ষ কর্মসংস্থান তৈরি হয়েছে। ভারতে মেমরি চিপ তৈরির জন্য মাইক্রনের মত সাম্প্রতিক ঘোষণাগুলি আমাদের জন্য অতি গুরুত্বপূর্ণ মাইলফলক বলা যেতে পারে। আমার মতে, এই উদ্যোগের মাধ্যমে অন্তত ৮০,০০০ থেকে ১ লক্ষ নতুন প্রত্যক্ষ কর্মসংস্থান তৈরি হবে,' বলেন রাজীব চন্দ্রশেখর।

বৃহস্পতিবার মার্কিন সংস্থা মাইক্রোন টেকনোলজি গুজরাটে নতুন ২.৭৫ বিলিয়ন মার্কিন ডলারের সেমিকন্ডাক্টর অ্যাসেম্বলি এবং টেস্টিং ফেসিলিটি স্থাপনের ঘোষণা করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওয়াশিংটন ডিসিতে মাইক্রনের ভারতীয়-মার্কিন প্রেসিডেন্ট এবং সিইও সঞ্জয় মেহরোত্রার সঙ্গে গতকাল দেখা করেছিলেন। তার একদিন পরেই এই 'মেগা' ঘোষণা।

এই প্রকল্পে মাইক্রোন দুই ধাপে বিনিয়োগ করা হবে। প্রথমেই $৮২৫ মিলিয়ন পর্যন্ত বিনিয়োগ করা হবে। এর ফলে আগামী কয়েক বছরে মাইক্রনে সরাসরি ৫,০০০ চাকরি হবে। সেই সঙ্গে আনুষাঙ্গিক আরও ১৫,০০০ চাকরি সৃষ্টি হবে।

মার্কিন সেমিকন্ডাক্টর কোম্পানি অ্যাপ্লাইড ম্যাটেরিয়ালসও ভারতে আগামী চার বছরের মধ্যে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে একটি ইঞ্জিনিয়ারিং কেন্দ্র নির্মাণের পরিকল্পনা ঘোষণা করেছে।

ল্যাম রিসার্চ, ওয়েফার-ফ্যাব্রিকেশনও সেমিকন্ডাক্টর সম্পর্কিত পরিষেবাকে ভারত থেকে নিয়োগ করবে। প্রায় ৬০,০০০ পর্যন্ত প্রযুক্তিবিদকে নিয়োগ করা হবে। তার জন্য ভারতে একটি প্রশিক্ষণ কর্মসূচির ঘোষণা করেছে সংস্থা।

রাজীব চন্দ্রশেখর বলেন, 'এটি তো শুরু মাত্র। কারণ ভারত হারে দ্রুত আন্তর্জাতিক ইলেকট্রনিক্স এবং সেমিকন্ডাক্টর সেক্টরে উন্নত মান প্রদান এবং সাপ্লাই চেনে একটি উল্লেখযোগ্য অংশ হিসাবে দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে।'

গত ১৮ মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেমিকন্ডাক্টর সেক্টক নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে। সব মিলিয়ে মোট ৭৬,০০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা রয়েছে।

 

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

পোশাকে লেখা আরবী শব্দকে কোরানের পংক্তি বলে ভ্রান্তি! পাকিস্তানে মহিলাকে ঘেরাও ১৩ বছর পর শুভ যোগ মীনে! টাকাকড়ি ভরাবে পকেট, জমবে প্রেম, কর্কট সহ কারা লাকি? মাঠে ফিরেই ২ উইকেট শিকার! চমক দেখালেন MI ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়া 'আমাকে মুখে মেরেছে, আমিও ওদের মেরেছি', 'ফুলকি'র সেটে কী ঘটেছে? ফাঁস দিব্যানি শাহজাহানকে গ্রেফতার করতেই পারত পুলিশ, বলল HC, ধোপে ঠিকল না অভিষেকের দাবি প্রতি মাসে মাসিকের দিন বদলায়? হতে পারে PCOD! জেনে নিন পিরিয়ড ঠিক রাখার উপায় হাওড়ায় পর পর ৫টি মন্দিরে ভাঙচুর, দাবি করে ছবি ও ভিডিয়ো পোস্ট শুভেন্দুর Fennel Seed Benefits: মৌরির জল পান করলে ঠিক ৫টি সমস্যা থেকে মুক্তি পেতে পারেন, কী কী সেগুলি কাঁকড়া ধরতে গিয়ে বিপদ, ঝাঁপিয়ে পড়ল বাঘ, সুন্দরবনে ফের মৃত্যু মৎস্যজীবীর DRS-এ ‘শিশুদের মতো ভুল’ থার্ড আম্পায়ারের, বিরক্ত নেটপাড়া, তবে প্রশংসা শাস্ত্রীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.