বাংলা নিউজ > টেকটক > Online game addiction-দৈনিক ১৫ ঘণ্টা ভিডিয়ো গেম খেলার ফল, ঘুমের মধ্যেও ‘ফায়ার, ফায়ার’ চিৎকার কিশোরের

Online game addiction-দৈনিক ১৫ ঘণ্টা ভিডিয়ো গেম খেলার ফল, ঘুমের মধ্যেও ‘ফায়ার, ফায়ার’ চিৎকার কিশোরের

ঘুমের মধ্যে ‘ফায়ার, ফায়ার’ চিৎকার কিশোরের (REUTERS)

মোবাইল হাতে নকল যুদ্ধ-যুদ্ধ খেলা প্রভাব ফেলছে মনোজগতে। ১৫ বছর বয়সী এক কিশোর ছয় মাস ধরে পাবজি’র মত গেমগুলি অবিরাম খেলার ফলে ঘুমের মধ্যেও খেলার অঙ্গভঙ্গি করতে থাকে। ছেলের এহেন আচরণে চিন্তায় পরিবার পরিজন।

ঘুমের মধ্যেই হাত পা ছুঁড়ে যুদ্ধ করছে যেন ছেলে। একবার দু’বার নয়, নাগাড়ে। হ্যাঁ ঠিকই পড়ছেন, রাজস্থানের আলওয়ার নিবাসী এক কিশোরের এহেন আচরণে চিন্তায় অভিভাবকরা। ছেলেটি নিয়মিত ঘুমের মধ্যে ‘ফায়ার, ফায়ার’ বলে চিৎকার করে এবং মোবাইল স্ক্রিনে অনলাইন গেম খেলার মত ভঙ্গিমায় হাত ছুঁড়তে থাকে বলে তার বাড়ির লোকজন জানায় সংবাদ মাধ্যমকে। স্মার্টফোনে ক্রমাগত গেম খেলার ফলে রাজস্থানের আলওয়ারের ১৫ বছরের কিশোরটি গেমের প্রতি আসক্ত হয়ে পড়ার কারণেই এমন সমস্যা দেখা যাচ্ছে বলে মনে করছেন চিকিৎসকরা। গেল খেলার আসক্তি তাকে এখন এমন পর্যায়ে নিয়ে গেছে যে তার এখন কাউন্সেলিং এবং চিকিৎসার প্রয়োজন। পরিবার সূত্রে জানা গিয়েছে, ছয় মাস ধরে একটানা দিনে ১৫ ঘণ্টা মোবাইল গেম খেলেছে ওই কিশোর।

পাবজি এবং ফ্রি-ফায়ারের মতো অনলাইন গেমগুলি কী ভাবে তরুণদের মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার ওপর প্রভাব ফেলছে, তারই একটি জলজ্যান্ত উদাহরণ হল আলওয়ার কিশোরের এমন ঘটনা৷ ১৫ বছর বয়সী ছেলেটি ছয় মাস ধরে এই গেমগুলি অবিরাম খেলেছে, যার প্রভাব মনোজগতে ব্যাপক ভাবে পড়েছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ছেলের এহেন আচরণে চিন্তায় পরিবারের লোকেরাও। ক্লাস সেভেনের এই ছাত্র মোবাইল গেমের প্রতি আসক্ত হওয়ার ফলে মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটছিল তার। আপাতত চিকিৎসার জন্য ছেলেটিকে বিশেষভাবে সক্ষম মানুষদের হোস্টেলে ভর্তি করা হয়েছে।

মোবাইল গেম খেলার প্রতি ছেলেটির প্রবল আকর্ষণ তার পরিবারকে চরম উদ্বেগের রেখেছে। তার গেমিং অভ্যাস কমানোর জন্য পরিবার প্রথমে তাকে দুই মাসের জন্য সংযত করার চেষ্টা করেছিল। কিন্তু ফল হয়নি কিছুই। সুযোগ পেলেই সে মোবাইলে পাবজি-এর মতো গেম খেলতে থাকতো। মনোরোগ বিশেষজ্ঞ এবং ডাক্তারদের একটি দল বর্তমানে ছেলেটির সাথে কথা বলে তাকে প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবা দিচ্ছে। তাদের তত্ত্বাবধানে ছেলেটির মানসিক স্বাস্থ্য ক্রমশ উন্নতি করছে বলেই খবর। 

ছেলেটির মা গৃহপরিচারিকার কাজ করেন এবং তার বাবা একজন রিকশাচালক। মোবাইল গেমের প্রতি আসক্তির কারণে ছেলেটি খাবার থেকে শুরু করে সব কিছুই অবহেলা করছিল। ভেঙে পড়ছিল মানসিক ও শারীরিক স্বাস্থ্য। আপাতত চিকিৎসকদের তত্ত্বাবধানে সুস্থ হয়ে উঠছে সে। ডিসএবেল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের একজন প্রশিক্ষক ভাওয়ানি শর্মা এ'প্রসঙ্গে বলেন, অতিরিক্ত অনলাইন গেম খেলার প্রভাবেই মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটেছিল ছেলেটির। এমন ঘটনা বর্তমান প্রজন্মের যন্ত্র নির্ভরতা ও প্রযুক্তির অপব্যবহার নিয়ে আবারও প্রশ্ন তুলে দিল।  

 

টেকটক খবর

Latest News

মুখ্যমন্ত্রীর ঘোষণাতেও বাড়বে না ডিএ? গুরুতর অভিযোগ শিক্ষা দফতরের বিরুদ্ধে ইউরোপা লিগে বিদায় লিভারপুলের,সেমিতে রোমা-লেভারকুসেন,মার্সেইলি-অ্যাটালান্টা লড়াই ৪৫-এর মহিলা ‘দিদি’ বলে ডাকছে! ইমন লিখলেন, ‘ভিতরে রাগ হত… আর পাপ বাড়াবেন না’ প্রচণ্ড গরমে মাথায় উঠল সাহেবি প্রথা, আইনজীবীদের পোশাকবিধিতে ছাড় দিল হাইকোর্ট ‘‌মিঠুন চক্রবর্তী সুবিধাবাদী পাল্টিবাজ দলবদলু’‌, প্রথম দফাতেই কড়া আক্রমণ কুণালের লোকসভা ভোটের দিনও অশান্ত মণিপুর, বুথে চলল গুলি, বন্দুকবাজদের খোঁজে শুরু তল্লাশি ইস্টবেঙ্গলের জার্সিকে অপমানের অভিযোগ, রেডিয়ো জকির ওপর খচল নেটপাড়া ভোটের দিনে দ্বিতীয় মৃত্যু, বুথের কাজ করতে করতেই প্রাণ হারালেন CPIM কর্মী ২০২৪ হনুমান জয়ন্তী ২৩ এপ্রিল পড়ছে শুভ যোগ! অর্থ, প্রেমের ভাগ্যে লাভ ৫ রাশির GTA শিক্ষক নিয়োগ দুর্নীতিতে মুখ পুড়ল রাজ্যের! ডিভিশন বেঞ্চেও মালুম হল ‘গরম’

Latest IPL News

লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.