বাংলা নিউজ > টেকটক > New cyber crime technique: অনলাইন প্রতারণার নয়া পন্থা ‘স্মিশিং’, সাবধান হন এখনই

New cyber crime technique: অনলাইন প্রতারণার নয়া পন্থা ‘স্মিশিং’, সাবধান হন এখনই

ভারত সরকার 'স্মিশিং' নামে এই নতুন স্ক্যামের বিরুদ্ধে জনসাধারণের মধ্যে সতর্কতা বাড়াচ্ছে  (MINT_PRINT)

ভারত সরকার 'স্মিশিং' নামে এই নতুন স্ক্যামের বিরুদ্ধে জনসাধারণের মধ্যে সতর্কতা বাড়াতে নানান প্রচারমূলক পদক্ষেপ গ্রহণ করছে। এসএমএস এবং ফিশিং এই দুটো পদ্ধতি ব্যবহার করে হ্যাকাররা এই নতুন হ্যাকিং পদ্ধতি শুরু করেছে।

জনসাধারণের তথ্য চুরি করার জন্য হ্যাকাররা নানান হ্যাকিং পদ্ধতি ব্যবহার করে থাকে। বর্তমানে তথ্য চুরি বা হ্যাকিংয়ের নতুন আর একটি নাম হল 'স্মিশিং’। ভারত সরকার 'স্মিশিং' নামে এই নতুন স্ক্যামের বিরুদ্ধে জনসাধারণের মধ্যে সতর্কতা বাড়াতে নানান প্রচারমূলক পদক্ষেপ গ্রহণ করছে। এসএমএস এবং ফিশিং এই দুটো পদ্ধতি ব্যবহার করে হ্যাকাররা এই নতুন হ্যাকিং পদ্ধতি শুরু করেছে। জনসাধারণের ব্যক্তিগত তথ্য, যেমন ব্যবহারকারী নাম, পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের তথ্য - ইত্যাদি সংগ্রহ করাকে বলা হয় ফিশিং।

(আরও পড়ুন: Hinduism: ‘হিন্দুধর্ম বলে কিছু নেই,পুরোটাই ধাপ্পা!’ বিতর্ক উসকে দিলেন সমাজবাদী পার্টির নেতা)

স্মিশিং স্ক্যামগুলির ক্ষেত্রে হ্যাকাররা বিশ্বস্ত প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে থাকে যেমন - ব্যাঙ্ক, সরকারি সংস্থা বা কোনও সুপ্রতিষ্ঠিত সংস্থার নাম। এসএমএসের মাধ্যমে হ্যাকাররা এমন তথ্য প্রেরণ করে যাতে, মোবাইল ব্যবহারকারী সেই বিষয়ে অবিলম্বে পদক্ষেপ নিতে বাধ্য হয়। হ্যাকাররা অ্যাকাউন্ট আপডেটের নামে খুব সহজেই জনসাধারণের ক্রেডিট কার্ড নম্বর ও ব্যাঙ্কের তথ্য জেনে নেয়। ভারত সরকার একটি প্রতিবেদনে জানিয়েছেন যে, যারা এই স্মিশিং-এর শিকার হয়েছেন, তারা ১৯৩০ নম্বরে অভিযোগ করতে পারেন। এছাড়া অনলাইনে আর্থিক জালিয়াতির শিকার হলে ‘cybercrime.gov.in’-এ অভিযোগ রিপোর্ট করতে পারেন।

(আরও পড়ুন: ছেলেকে লঞ্চ করে দেউলিয়া হয়েছেন! প্রযোজনায় ভয় সানির, অভিনয়েই মন দিচ্ছেন গদর ২ তারকা) 

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে যে এই ধরনের জালিয়াতির থেকে বাঁচার জন্য অপরিচিত এবং সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করতে। আরও বলা হয়েছে যে, অপরিচিত নম্বর থেকে এসএমএস এলে সেই এসএমএস এড়িয়ে যেতে, এবং কোন অপরিচিত ব্যাক্তির কাছে নিজের ব্যক্তিগত তথ্য না জানাতে।

এছাড়া সাইবার স্টকিং-এর ব্যাপারেও সতর্কতা জারি করা হয়েছে। সাইবার স্টকিং-এর ক্ষেত্রে একজন ব্যক্তিকে ভয় দেখানো হয় অনলাইনে থাকা ছবির ব্যবহার করে। এর থেকে বাঁচার জন্য সোশ্যাল মিডিয়াতে নিজের ব্যক্তিগত তথ্য দেওয়ার থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে ভারত সরকার। সঠিক ভাবে মোবাইল ফোনের ব্যবহার এবং সচেতনতা বোধ এই সকল ঝুঁকিগুলিকে উল্লেখযোগ্যভাবে কমাতে পারে।

টেকটক খবর

Latest News

শিশু পর্নোগ্রাফি দেখা অপরাধ? মোবাইলে থাকলেও মুছে ফেলুন, আর কী বলল সুপ্রিম কোর্ট? ‘‌কেন সংসদে প্রশ্ন তোলেননি?’‌ খগেনকে নিশানা করে প্রসূনকে নিয়ে কথা দিলেন মমতা ‘মিথ্যে’র পর ফিরছে পরম-হুমার জুটি! কোন ছবিতে দেখা যাবে তাঁদের? মেনে নিন, আপনিও তোলাবাজি করেছেন,নির্বাচনী বন্ড নিয়ে রাহুলকে খোলা চ্যালেঞ্জ শাহের প্রবল তাপপ্রবাহের লাল সতর্কতা রবিতেও, মাত্র ৩ জেলায় হবে বৃষ্টি, কোথায় কোথায়? যদি সংবিধান বদলের ইচ্ছে থাকত…বিরোধীদের দাবি উড়িয়ে দিলেন শাহ ৮০ কোটির ফ্ল্যাট জলের দরে বউকে বিক্রি রাজ কুন্দ্রার! ED-র নজরে শিল্পা শেট্টিও মা মেয়ে দুজনেই দক্ষ অভিনেত্রী, আবার আছে কাপুর পরিবারের সঙ্গে যোগ, চিনতে পারলেন? IPL 2024-এ বুড়ো হাড়ে ভেল্কি দেখাচ্ছেন! ১ নম্বরে আছেন মাহি, তালিকায় কারা রয়েছেন ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত!

Latest IPL News

ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার ২৪.৫ কোটির স্টার্ককে ধর্তব্যে আনলেন না,বেয়ারস্টোর ফেভারিট তালিকায় ২ MI ক্রিকেটার কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.