বাংলা নিউজ > টেকটক > উত্তরপ্রদেশের আকাশে UFO? সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবি ও ভিডিয়ো
ছবি: টুইটার (Twitter)

উত্তরপ্রদেশের আকাশে UFO? সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবি ও ভিডিয়ো

Fact Check: সোমবার মধ্য উত্তরপ্রদেশের কয়েকটি জেলায় সন্ধ্যা থেকে রাত পর্যন্ত আকাশে অদ্ভুত আলো দেখা যায়। আর সেই নিয়েই ভিনগ্রহীদের ইউএফও-র গুজব ছড়িয়ে পড়ে। বেশ কিছু মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এটি স্টারলিংক স্যাটেলাইট। 

পৃথিবীতে এলিয়েনরা আসে কি না, তা নিয়ে জল্পনার শেষ নেই। তবে এখনও এর কোনও অকাট্য প্রমাণ মেলেনি। সোমবার মধ্য উত্তরপ্রদেশের কয়েকটি জেলায় সন্ধ্যা থেকে রাত পর্যন্ত আকাশে অদ্ভুত আলো দেখা যায়। আর সেই নিয়েই গুজব ছড়িয়ে পড়ে। অনেকেই সেটি ভিনগ্রহীদের ইউএফও বলে চালিয়ে দেন।

অন্যদিকে, বেশ কিছু মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এটি স্টারলিংক স্যাটেলাইট। বিশ্বের ধনীতম ব্যক্তি ইলন মাস্কের সংস্থার কৃত্রিম উপগ্রহ এটি। প্রত্যক্ষদর্শীরা অনেকে দাবি করছেন, ট্রেনের মতো একটি লাইনের আকারে ধীরে ধীরে এই আলোগুলি চলছিল। কিছুক্ষণ পর আকাশ থেকে অদৃশ্য হয়ে যায়।

এক্ষেত্রে জানিয়ে রাখি, গত ফেব্রুয়ারিতে পঞ্জাবেও এমন আলো দেখা গিয়েছিল। পরে বিভিন্ন রিপোর্টে জানা যায় যে, সেগুলি স্টারলিঙ্ক স্যাটেলাইটের আলো। এবারেও তাই হওয়ারই সম্ভাবনা রয়েছে। স্টারলিঙ্কের স্যাটেলাইটের এমন ছবি সোশ্যাল মিডিয়ায় প্রায়শই দেখা যায়। তাই এই নিয়ে অযথা জল্পনার কিছুই নেই। 

স্টারলিঙ্ক স্যাটেলাইট কী?

স্টারলিঙ্ক ইলন মাস্কের সংস্থা। এর মাধ্যমে বিশ্বজুড়ে স্যাটেলাইটের একটি অবিচ্ছেদ্য নেটওয়ার্ক গড়ে তুলতে চাইছেন ইলন। আর সেটা ব্যবহার করে সারা বিশ্বে ইন্টারনেট দেওয়ার পরিকল্পনা তাঁর। এই কাজের জন্যই স্টারলিঙ্ক মহাকাশে বহু স্যাটেলাইট পাঠিয়েছে। ভবিষ্যতে আরও অনেক স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা রয়েছে।

সোশ্যাল মিডিয়ায় প্রচুর ছবি ও ভিডিয়ো 

সোমবার উত্তরপ্রদেশের এই আলোর ভিডিয়োও করেছেন অনেকে। গভীর রাতে অনেক ধরনের ভিডিয়ো ভাইরাল হয়। পালি শহরের বাসিন্দা অমিত কুমার জানান, তিনি বাড়ির সামনের রাস্তা দিয়ে আসছিলেন। হঠাত্ একদল শিশু আকাশের দিকে তাকিয়ে চেঁচামেচি করতে শুরু করে। আকাশের দিকে তাকাতেই অবাক হয়ে যান তিনি। দেখেন একটা সাদা আলো সারি দিয়ে জ্বলছে আর নিভছে। সঙ্গে সঙ্গে মোবাইল বের করে ভিডিয়ো করতে শুরু করেন। তবে মাত্র নয় সেকেন্ডের ভিডিয়ো করতে পেরেছেন। কারণ তার পর আলোটি নিভে গিয়েছিল। তিনি বিষয়টি এলাকার অন্যান্যদের জানান। ভিডিয়োও দেখান।

পালির অপর এক বাসিন্দা মুকেশ অগ্নিহোত্রী জানান, কয়েক মুহূর্তের জন্য তিনিও এই আলো দেখেছিলেন। কসবা বিলগ্রাম এলাকায়ও একই ধরনের আলো দেখা গিয়েছে। তবে সবাই যে ভিনগ্রহী বলে জল্পনা ছড়াচ্ছে তা কিন্তু নয়। অনেকেই এটি কোনও মহাজাগতিক ঘটনা বা কৃত্রিম উপগ্রহ বলেও ব্যাখ্যা করেছেন।

আউরাইয়া, কনৌজ, ইটাওয়া, কায়মগঞ্জ, ফারুখাবাদ এবং সীতাপুরেও এটি দেখা গিয়েছে। ইটাওয়ার কয়েকজন প্রত্যক্ষদর্শীর দাবি, সাদা নয়, কমলা তারের মতো একটি লাইন দেখতে পেয়েছেন তাঁরা।

নাসা এবং ইসরোকেও টুইট করা হয়েছে

অনেকেই সোশ্যাল মিডিয়ায় ছবি ও ভিডিয়ো পোস্ট করেন। তাতে নাসা এবং ইসরোকে ট্যাগ করেন তাঁরা। জানতে চান এটি ঠিক কীসের আলো। সম্ভবত স্টারলিঙ্ক স্যাটেলাইটেরই আলো এগুলি। তবে এ বিষয়ে নিশ্চিত হতে চাইছেন কৌতূহলী প্রত্যক্ষদর্শীরা।

বন্ধ করুন