বাংলা নিউজ > টেকটক > iPhone: ভারতের প্রথম আইফোন নির্মাণকারী সংস্থা কি হতে চলেছে টাটা গোষ্ঠী? চুক্তি ঘিরে আলোচনা কোনপথে!

iPhone: ভারতের প্রথম আইফোন নির্মাণকারী সংস্থা কি হতে চলেছে টাটা গোষ্ঠী? চুক্তি ঘিরে আলোচনা কোনপথে!

টাটা গোষ্ঠী ভারতের প্রথম আইফোন নির্মাতা হতে পারে, চলছে আলোচনা । ছবি : হিন্দুস্তান টাইমস টেক (HT Tech )

ব্লুমবার্গের খবর অনুযায়ী, উইসট্রোন কর্পোরেশনের যে কারখানা কর্ণাটকে রয়েছে, তা অধিগ্রহণ করার আলোচনাতেই রয়েছে টাটা গোষ্ঠী। কারখানায় রয়েছেন ১০ হাজার কর্মী। যাঁদের জন্য খরচ হতে পারে ৬০০ মিলিয়ন মার্কিন ডলার।

আলোচনা চূড়ান্ত পর্যায়ের খুব কাছে। এই মুহূর্তে টাটা গোষ্ঠীর সঙ্গে আলোচনায় অ্যাপেল। ভারতে অ্যাপেলের আইফোনের সরবরাহকারী কারখানা হিসাবে টাটা গোষ্ঠী রয়েছে চুক্তি চূড়ান্ত করার আলোচনায়। এমনই তথ্য উঠে আসতে চলেছে। চুক্তি সম্পন্ন হলে, এই প্রথমবার কোনও স্থানীয় সংস্থা তার কারখানায় অ্যাপেলের আইফোন তৈরি করতে শুরু করবে। আর যতদূর খবর, কারখানা অধিগ্রহণ অগাস্টের মধ্যেই হতে পারে।

ব্লুমবার্গের খবর অনুযায়ী, উইসট্রোন কর্পোরেশনের যে কারখানা কর্ণাটকে রয়েছে, তা অধিগ্রহণ করার আলোচনাতেই রয়েছে টাটা গোষ্ঠী। কারখানায় রয়েছেন ১০ হাজার কর্মী। যাঁদের জন্য খরচ হতে পারে ৬০০ মিলিয়ন মার্কিন ডলার। এই কারখানায় বর্তমানে 'আইফোন ১৪' সংঘবদ্ধ করা হয়। উইসট্রোন কর্পোরেশন ২০২৪ সালের মার্চ মাসের মধ্যে ১.৮ বিলিয়ন মার্কিন ডলারের আইফোন সরবরাহের জন্য চুক্তিবদ্ধ। যে অর্থবর্ষ ২০২৪ সালের মার্চের মধ্যে শেষ হচ্ছে, সেই অর্থবর্ষে এই পরিমাণ ফোন সরবরাহ করার কথা হয়েছে। তারা এই পরিমাণ আইফোন সরবরাহের জন্য নিজের কর্মক্ষমতা পরের বছরের মধ্যে তিনগুণ বাড়িয়ে দিতে হবে এই সংস্থার কারখানাকে। এদিকে, ব্লুমবার্গের খবর অনুযায়ী, এই প্রতিশ্রুতি রক্ষায় টাটা গোষ্ঠী সাহায্য করবে উইস্ট্রন কর্পোরেশনকে, তবে তা হবে কারখানা অধিগ্রহণের পর। এই চুক্তি যদি সম্পন্ন হয়, তাহলে তাইওয়ানের সংস্থা উইস্ট্রন কর্পোরেশনের অপারেশন ভারতে শেষের পথে হাঁটবে। আর সেই কারখানাই অধিগ্রহণের কথা রয়েছে টাটা গোষ্ঠীর। 

( Prayuth Quits Politics: ‘আজ থেকে রাজনীতি ছেড়ে দিলাম’, অভ্যুত্থানের ৯ বছর পর থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর বড় ঘোষণা)

( Purulia Bankura Jhargram Panchayat Vote Results Update:জঙ্গলমহলে দাপুটে মেজাজে এগোচ্ছে ঘাসফুল! পঞ্চায়েতের ট্রেন্ড একনজরে)

উল্লেখ্য, ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের মাধ্যমে দেশের মাটিতে উৎপানশীলতা বাড়ানোর ক্ষেত্রে ভারত সরকার একাধিক উদ্যোগ নিয়েছে। অন্যদিকে, চিনের বাইরে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে এই আইফোন নির্মাণকে ছড়িয়ে দেওয়ার কথা ভাবছে অ্যাপেল। অ্যাপেলের বাকি সরবরাহকারী সংস্থাগুলি হল ফক্সকন গোষ্ঠী ও পেগাট্রন কর্পোরেশন। যাতে চিনের ওপর থেকে নির্ভরতা কমানো যায়, তার চেষ্টায় চিন বাদে দক্ষিণ এশিয়ার বাকি দেশের সংস্থাগুলির হাত ধরে আই ফোন নির্মাণের পথে হাঁটার কথা ভাবছে অ্যাপেল। এর আগে, ট্রেন্ড ফোর্স জানিয়েছিল, অ্যাপেলের আসন্ন আইফোন১৫ নির্মাণ করতে পারে টাটা গোষ্ঠীর সংস্থা। সেক্ষেত্রে সেপ্টেম্বর থেকে টাটা গোষ্ঠীর হাত ধরে আইফোনের নয়া কোনও অধ্যায়ের অপেক্ষায় রয়েছে ভারতের বাণিজ্যমহলের অনেকেই। 

 

 

 

 

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

এথনিক আউটফিটে নো মেকআপ লুকে আলিয়া, কীসের জন্য তৈরি হচ্ছেন নায়িকা তেজস্বী যাদবের কনভয় পথ দুর্ঘটনার কবলে, মৃত ১, আহত ৬ পুলিশকর্মী–সহ ১০ অবসরপ্রাপ্ত বিচারকদের স্বল্প পেনশন, উদ্বিগ্ন CJI, কেন্দ্রকে সমাধানের নির্দেশ শ্বশুরমশাই বললেন, ‘তোমার রাতে কী হয় বলতো!' মাঝরাতে কৌশিকের কাণ্ড ফাঁস, অবাক রচনা বন্যার জলে আটকে মা-বাচ্চা সমেত গাড়িটি, নিজের প্রাণের ঝুঁকি নিয়ে বাঁচালেন যুবক অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পেলেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক তিলকরত্নে দিলশান হাসপাতালের নামের শেষে ‘রিসার্চ’ শব্দ আছে? কোন গবেষণা হচ্ছে, প্রমাণ দিতে হবে এবার Bally Station: বালি নেমেই কি অফিস যান? বিরাট বদলে যাচ্ছে স্টেশন, চিনতে পারবেন না মদ্যপান করে বিমানে উঠে অভব্য আচরণ, কলকাতা বিমানবন্দরে বিশৃঙ্খলা সন্দেশখালি যাওয়ার পরিকল্পনা ভেস্তে গেল, গ্রেফতার হলেন নওশাদ সিদ্দিকী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.