বাংলা নিউজ > টেকটক > Tesla: ভারতে কারখানা তৈরি করতে চায় টেসলা, সস্তায় গাড়ি, মমতাকে বিরাট টেক্কা দিলেন মোদী

Tesla: ভারতে কারখানা তৈরি করতে চায় টেসলা, সস্তায় গাড়ি, মমতাকে বিরাট টেক্কা দিলেন মোদী

ইলন মাস্ক ও টেসলা REUTERS/Rebecca Cook/ (Reuters)

সূত্রের খবর, প্রাথমিকভাবে ২ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হবে ভারতে। প্রথমে টেসলা তাদের শোরুম তৈরি করবে। সেখানেই বিনিয়োগ করা হবে।

ভি সিনহা

ইলেকট্রিক গাড়ি তৈরির কোম্পানি টেসলা। ইলন মাস্কের কোম্পানি টেসলা এবার আসতে পারে ভারতে। খুব শীঘ্রই ভারতের বাজারে পা রাখতে চলেছে ইলন মাস্কের টেসলা। ব্লুমবার্গের রিপোর্ট বলছে, আগামী বছর জানুয়ারি মাসে ভাইব্রান্ট গুজরাট গ্লোবাল সামিট হবে। সেখানেই টেসলার ব্যাপারটা ঘোষণা করা হতে পারে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুসারে ব্লুমবার্গের রিপোর্টে অনুসারে জানা গিয়েছে, মার্কিন এই গাড়ি তৈরির কোম্পানি এবার আসতে পারে ভারতে। এমনকী ভারতে ২০২৪ সাল থেকে গাড়ি তৈরির কারখানাও তৈরি করতে পারে টেসলা।

জানা যাচ্ছে মহারাষ্ট্র, তামিলনাড়ু ও গুজরাটকে টেসলা তাদের কোম্পানি তৈরির জন্য় বেছে নিচ্ছে। সব দিক ঠিকঠাক থাকলে আর বেশি দিন নয়। এবার ভারতে তৈরি হবে টেসলা।

সূত্রের খবর, প্রাথমিকভাবে ২ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হবে ভারতে। প্রথমে টেসলা তাদের শোরুম তৈরি করবে। সেখানেই বিনিয়োগ করা হবে। ১৫ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে ভারত থেকে গাড়ির যন্ত্রাংশ কিনতে পারে টেসলা কোম্পানি।

তবে সূত্রের খবর, এখনও চূডান্ত কিছু হয়নি। তবে শোনা যাচ্ছে ইলন মাস্ক মহারাষ্ট্র আর তামিলনাড়ুকে তাদের কারখানা তৈরির ক্ষেত্রে উপযুক্ত জায়গা বলে মনে করছে। কারণ সেখানে ইতিমধ্য়েই ইলেকট্রিক গাড়ি তৈরির পরিকাঠামো তৈরি রয়েছে। অন্যদিকে গুজরাটের প্রতি বিশেষ নজর রয়েছে কারণ গুজরাটে শিল্প বিকাশের উপযুক্ত পরিকাঠামো রয়েছে।

তবে ভারতে টেসলা কিছুটা সস্তায় মিলবে বলে খবর। অটো পার্টস বিদেশ থেকে আনার পাশাপাশি এখানেই ব্যাটারি তৈরি করার চিন্তাভাবনা করছে টেসলা। এতে বাইরে থেকে নিয়ে আসার খরচ কিছুটা কমবে। বর্তমানে আমেরিকা, চিন, জার্মানিতে টেলসার কারখানা রয়েছে। তবে ভারতের রাস্তায় যাতে ইলেকট্রিক গাড়ি বেশি চলে তার সবরকম চেষ্টা চালাচ্ছে মোদী সরকার।

তবে সূত্রের খবর, বর্তমানে বিদেশ থেকে ভারতে টেসলা আমদানি করতে গেলে খরচ অনেকটাই বেশি হয়ে যায়। তবে ভারতে টেসলা তৈরি হলে এই গাড়ি চড়ার প্রতি সাধারণ মানুষের আগ্রহ বাড়বে। তবে কতটা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্য়ে হবে সেটা সন্দেহের। তবে শোনা যাচ্ছে দাম ১৫ লাখের মধ্য়ে হলেও হতে পারে।

 

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

ধর্ষণের দায়ে ৪.৫ বছরের জেল বার্সার প্রাক্তন তারকার, জরিমানা দিতে ১৫০,০০০ ইউরো মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল ডান্স দিওয়ানের মঞ্চে ‘মৃত্যু’! মনে আঘাত পেয়ে কেঁদে ভাসালেন মাধুরী মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল দেশের সবচেয়ে ‘অপরিষ্কার শহর' হাওড়া-সহ বাংলার ১১পুরসভা পাচ্ছে কেন্দ্রের পুরস্কার তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল ২৪ ফেব্রুয়ারি পালিত হবে ললিতা জয়ন্তী, জেনে নিন পুজো পদ্ধতি ও এই দিনের গুরুত্ব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.