বাংলা নিউজ > টেকটক > Total Solar Eclipse 2024: মহাকাশ থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কেমন দেখায়? নাসার বিজ্ঞানী বললেন, অস্বাভাবিক কিছু..

Total Solar Eclipse 2024: মহাকাশ থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কেমন দেখায়? নাসার বিজ্ঞানী বললেন, অস্বাভাবিক কিছু..

মহাকাশ থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কেমন দেখায় (Pexel)

Total Solar Eclipse 2024: আগামী আট আগস্ট পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে যাচ্ছে। এই অনন্য জ্যোতির্বিদ্যার ঘটনার জন্য সারা বিশ্ব অপেক্ষা করছে। এই সময়ে বিশ্বের অনেক দেশেই কয়েক মিনিটের জন্য অন্ধকার থাকবে। আরও জানুন অন্য তথ্য।

আট এপ্রিল, পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। দিনটি প্রত্যক্ষ করার অপেক্ষায় সারা বিশ্ব। এই গ্রহণের সময় বিশ্বের অনেক দেশেই দিনের বেলা ঘিরে ধরবে অন্ধকার। যদিও, এই অন্ধকার অবস্থা শুধুমাত্র কয়েক মিনিটের জন্য স্থায়ী হবে। শীঘ্রই সূর্যালোক ফিরবে পৃথিবীতে। সারা বিশ্বের মহাকাশ বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীরা এই জ্যোতির্বিদ্যার ঘটনা সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেছেন ইতিমধ্যেই। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের ফলে সম্ভাব্য বিপদ সম্পর্কেও মানুষকে সতর্ক করছেন অনেকেই।

  • মহাকাশ থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কেমন দেখায়

প্রাক্তন বিজ্ঞানী এবং ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (নাসা) অভিজ্ঞ নভোচারী মহাকাশ থেকে দেখা পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় তাঁর অনন্য অভিজ্ঞতা শেয়ার করেছেন। ভার্টস, ২০১৬ সালে নাসা থেকে অবসর নিয়েছিলেন, এক সাক্ষাৎকারে জানিয়েছেন যে তিনি ২০১৫ সালে উত্তর আটলান্টিকের উপর মহাকাশ থেকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে বসে গ্রহণ দেখেছিলেন। তিনি বলেছেন, ‘আমি মনে করি এটি এমন একটি গ্রহণ ছিল যা খুব কম মানুষই দেখেছে, গ্রহণ দেখতে দেখতে নিচের দিকে তাকিয়ে ওই বৃহৎ ডার্ক সার্কেলটি পুরো গ্রহ জুড়ে ঘুরতে দেখা সত্যিই একটি অনন্য অভিজ্ঞতা ছিল।’

  • সূর্যগ্রহণের তথ্য আগেই জানিয়েছিল নাসা

ভার্টস বলেছিলেন যে নাসার কর্মীরা তাঁর দলকে গ্রহণ সম্পর্কে আগে থেকেই জানিয়েছিল কারণ গ্রহণের পৃথিবীর দিকে তাকানো এবং এই অন্ধকার জায়গাটির চারপাশে ঘোরাফেরা করা খুবই বিরক্তিকর লাগতে পারে। খুব ঠাণ্ডা হয়ে থাকে চারিপাশ। ভার্টস এও বলেছিলেন যে তিনি মহাকাশ থেকে একটি এবং পৃথিবী থেকে বেশ কয়েকটি গ্রহণ দেখেছেন। এবার আট এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

  • আসন্ন সূর্যগ্রহণ কেমন হবে

ভার্টস আসন্ন সূর্যগ্রহণ সম্পর্কে বলেছিলেন, আমি এক থেকে ১০ এর স্কেলের হিসাবে বলতে চাই, পূর্ণগ্রাস সূর্যগ্রহণ একটি সাতের মতো দেখতে, এটি আকর্ষণীয় হতে চলেছে। তাই আপনার যদি গ্রহণ দেখার সঠিক চশমা থাকে, তাহলে আপনি তার মাধ্যমে চাঁদকে সূর্য থেকে দূরে সরে যেতে দেখতে পারেন।

উল্লেখ্য, ভার্টস সবাইকে গ্রহণ দেখার সময় সতর্কতা অবলম্বন করতে বলেছেন। সূর্যের আলো যেহেতু খুব উজ্জ্বল, তাই খালি চোখে কিংবা সানগ্লাস পরে সূর্যের দিকে না তাকানোর পরামর্শ দিয়েছেন।

টেকটক খবর

Latest News

বিকল্প প্রার্থী দিয়েও কাজ হল না, সুরাটে আবারও কংগ্রেস প্রার্থীর মনোনয়ন খারিজ সংসদীয় নির্বাচনে মুইজ্জুর দলের বড় জয়, ভারতের থেকে আরও দূরে সরবে মলদ্বীপ? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ এপ্রিলের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ এপ্রিলের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ এপ্রিলের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ এপ্রিলের রাশিফল জ্বরে গা পুড়ে যাচ্ছে, তবুও প্রচার অব্যাহত সায়নীর! সঙ্গে রাখছেন কী কী? বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ এপ্রিলের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ এপ্রিলের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ এপ্রিলের রাশিফল

Latest IPL News

করণকে তুচ্ছ মনে করে সিঙ্গল নিতে রাজি হননি কার্তিক,১ রানে হারের পর প্রশ্নে রণনীতি ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.